Templates by BIGtheme NET
আজ- সোমবার, ২৬ অক্টোবর, ২০২০ :: ১১ কার্তিক ১৪২৭ :: সময়- ৯ : ৩৯ অপরাহ্ন
Home / দিনাজপুর / নিজের বাল্য বিয়েকে প্রতিহত করল সপ্তম শ্রেণীর ছাত্রী সোহাগী

নিজের বাল্য বিয়েকে প্রতিহত করল সপ্তম শ্রেণীর ছাত্রী সোহাগী

ballo beyeদিনাজপুর প্রতিনিধি: বাল্য বিয়েকে প্রতিহত করল সপ্তম শ্রেণীর স্কুল পড়ুয়া ছাত্রী সোহাগী। নবাবগঞ্জ উপজেলার ৩নং গোলাপগঞ্জ ইউনিয়নের খটখটিয়া কৃষ্টপুর (মেড়ি) গ্রামের তারা মিয়ার স্কুল পড়ুয়া মেয়ে সোহাগীর পিতা মাতা বোঝে না বাল্য বিবাহ কি! গ্রামের অশিক্ষিত মানুষদের সহায়তা নিয়ে জোরপূর্বক সোহাগীকে লেখাপড়া চিরতরে বন্ধ করে দিয়ে বাল্য বিয়ের সিঁড়িতে বসানোর জন্য ইমাম কাজী উপস্থিত করেছে।

মেধাবী ছাত্রী সোহাগী বিষয়টি জানতে পেরে কৌশলে পালিয়ে অন্য বাড়ীতে আশ্রয় নেয়। গভীর রাত পর্যন্ত নাছোড়বান্দারা সোহাগীকে বিয়ের পিড়িতে বসাবে। ১০/১২ জনের একটি দল তন্ন তন্ন করে গ্রাম খুঁজতে থাকে সোহাগীকে। যে বাড়ীতে আশ্রয় নিয়েছিল সোহাগী ওই বাড়ীর মহিলারাও ছিল সচেতন। অনেক চাপ উপেক্ষা করে সোহাগীকে বাল্য বিবাহ মজলিশের হাতে তুলে দেয়নি তারা।

এদিকে সোহাগী কৌশলে তার বান্ধবীর মাধ্যমে উপজেলা প্রশাসনকে মোবাইল ফোনে তার বিয়ে যুদ্ধের ঘটনাটি জানান। খবর পেয়ে নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাঃ আহসান হাবীব বাল্য বিবাহ বন্ধ করে দেওয়ার জন্য উপজেলা ভাইস চেয়ারম্যান শাহ্ আলমগীর হোসেনকে পাঠান সেখানে। দীর্ঘ সময় ধরে ভাইস চেয়ারম্যান সমাজের মানুষকে বাল্য বিবাহের কুফল সম্পর্কে বুঝাতে থাকেন। প্রবাদ আছে- “চোরে না শোনে ধর্মের কাহিনী।” এক পর্যায়ে ভাইস চেয়ারম্যানের সৎ উপদেশ প্রত্যাখান করেন বিবাহ আয়োজকরা।

এমন পরিস্থিতির ঘটনা পুনরায় নির্বাহী কর্মকর্তাকে জানানো হলে গভীর রাতে তিনি নিজেই পুলিশ ফোর্সসহ উপস্থিত হন ওই স্থানে। নির্বাহী কর্মকর্তা অক্লান্ত অভিযানের ফলে বাল্য বিবাহ থেকে আত্মগোপন করে থাকা সোহাগীকে খুঁজে পান। অশ্রুসজল চোখে সে জানায়- আমি লেখাপড়া করতে চাই, বিয়ে কি আমি বুঝি না। আমাকে জোরপূর্বক ভাবে আমার বয়সের অনেক ঊর্ধ্বে এক যুবককে দিয়ে বিয়ের আয়োজন করে তার পিতা-মাতা, আত্মীয়-স্বজন ও গ্রামবাসী। সে বাল্য বিয়ে থেকে রক্ষা পেতে নির্বাহী কর্মকর্তার প্রতি অনুরোধ করে। এক পর্যায়ে নির্বাহী কর্মকর্তা তার পিতা মাতাকে বাল্য বিয়ের কুফল সম্পর্কে জানালেন। তারা আর কোনদিন বাল্য বিয়ে তো দিবই না সমাজের যদি কেউ বিয়ের আয়োজন করে আমরা প্রতিহত করব।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful