Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০ :: ৫ কার্তিক ১৪২৭ :: সময়- ১২ : ৪৩ অপরাহ্ন
Home / আলোচিত / ভাবী-আন্টিদের রঙ্গশালা!

ভাবী-আন্টিদের রঙ্গশালা!

potita1রাজধানীর যৌনবাণিজ্যে ‘ভাবী’ বা ‘আন্টি’ বহুল ব্যবহƒত শব্দ। ভাসমান, হোটেল এর বাইরে আবাসিক এলাকায় ফ্ল্যাট বাসায় ‘কিছুটা উঁচু’ গোছের যৌনকর্মীরা এই ‘ভাবী’ ও ‘আন্টি’দের নিয়ন্ত্রণে। এগুলো নিয়ে আড়ালে-আবডালে কথা হলেও সবসময় এই ‘অভিজাত যৌনপল্লী’র নিয়ন্ত্রকরা থাকেন লোকচক্ষুর অন্তরালে। অনুসন্ধানকালে এই যৌন বাণিজ্যের নেটওয়ার্ক খুঁজতে গিয়ে গলদঘর্ম হতে হয়েছে, পড়তে হয়েছে নানা বিড়ম্বনায়ও। রাজধানীর গুরুত্বপূর্ণ আবাসিক এলাকায় বহুবছর ধরে ধীরে ধীরে প্রতিষ্ঠা লাভ করছে ‘অভিজাত যৌনপল্লী।’ উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, বেসরকারি চাকুরে থেকে শুরু করে গৃহকর্মী নারীদের কেউ কেউ এই বাণিজ্যের পণ্য হচেছন। জীবন যাত্রার ব্যয় মেটাতে অনেকেই আবাসিক এলাকায় খুলছেন যৌন বাণিজ্য কেন্দ্র। সংঘবদ্ধ ও শক্তিশালী খুঁটির জোরেই এই অনৈতিক কর্মকাণ্ড চলছে। রাজনৈতিক প্রভাব এবং প্রশাসনের দায়িত্বশীল কিছু ব্যক্তির সঙ্গে সম্পর্কের সূত্র ধরেই এই বাণিজ্য চলছে। মুঠোফোন আর পূর্ব পরিচয় হচেছ এই বাণিজ্যের গোপনীয়তার শর্ত। মুঠোফোনে আলাপের পর বিশ্বস্ত কারও নাম ও পরিচয় নিশ্চিত হওয়ার পরই পা বাড়ায় যৌন বাণিজ্যের সঙ্গে জড়িতরা। অনুসন্ধানের জন্য শুরুতেই আমরা সন্ধান করি এই ধরনের বাণিজ্যের সঙ্গে জড়িত একাধিক ‘ভাবী’ ও আন্টি’র। বেশকিছু তথ্য উপাত্তের পর সেখান থেকে বেছে নিয়ে কৌশলের সঙ্গে পা বাড়াই।

মাসের প্রথম সপ্তাহ। আমরা ফোন করি একটি মুঠোফোনে। ওার থেকে ভরাট গলায় এক জানতে চান, ‘নম্বরটি কী আমাদের কারও কাছ থেকে পেয়েছেন?’ উত্তর পেয়ে সন্তুষ্ট হওয়ার পর ওপার থেকে বলা হয়, ‘কখন আসবেন?, রাত ৯ টার পর কাউকে অ্যালাউ করি না। আর রেট তো জানেন, দুই হাজার টাকা এক শট। আসতে চাইলে বলেন, আমি বুকিং দিয়ে রাখি’।

potitaঠিক হলো, আমরা সন্ধ্যায় আসছি। সঙ্গে এক বন্ধু থাকবেন। ট্যাক্সিযোগে আমাদের প্রথম গন্তব্য মিরপুর দশ নম্বর। সেখানে পৌঁছুনোর পর ফোনে জানানো হলো, ‘আসলে আমরা একটা অন্য জায়গায় আটকে গেছি, দেরি হচ্ছে। এখনেও ভাল মাল আছে। চাইলে চলে আসতে পারেন, কল্যাণপুরের আরও সামনে।’ আমরা সেই মোতবেক অনুসরণ করি। আর দুই দফায় ঠিকানা বদলানোর পর শেষ গন্তব্য লালমাটিয়ার শেষ প্রান্ত, মোহাম্মদপুরের কাছকাছি। মেইন রোডে নেমে ফোনের কথামতো অনুসরণ করতে করতে পৌঁছাই একটি গলির ভেতরে। গলির শেষ মাথায় বিলাসবহুল একটি ছয়তলা ফ্ল্যাট। মূল ফটকের আগেই নিশ্চিত করে সঙ্গে বাড়তি কেউ আছে কিনা? তারপর ‘মূল ফটক খোলা আছে, দোকান থেকে কোল্ড ড্রিংকস বা অন্য কোনো খাবার নিয়ে ভদ্র অতিথির মত ভেতরে আসেন। তিন তলার আগে ফোন দেন।’ কথামতো আর কিছু ঝক্কির পর পৌঁছাই গন্তব্য পর্যন্ত। এরপর কিছুসময় অপেক্ষা করে একটি এনজিও’র কর্মী পরিচয় দিয়ে কথা বলি। কিছু প্রাথমিক তথ্য ও জানার পর ‘এক হাজার’ টাকার একটি নোট ধরিয়ে দিয়ে বেরিয়ে আসি। নিচে নেমে আসার পর দারোয়ান পরিচয়ে আরও একজন এসে বকশিশের নাম করে দুইশ টাকা চায়, তার সঙ্গেও কথা বলি।

অনুসন্ধানে মিলেছে, নগরীজুড়ে এইরকম প্রায় ১৫টি অভিজাত এলাকায় শক্তিশালী নেটওয়ার্ক এবং বাড়াবাড়ি রকম গোপণীয়তার মধ্য দিয়ে যৌন বাণিজ্য চলছে। কমপক্ষে দেড় শতাধিক আবাসিক ফ্ল্যাটে যৌন বাণিজ্য চলে। একটি ফ্ল্যাটে দৈনিক সর্বোচ্চ ৫ জন পর্যন্ত যৌনকর্মী উপস্থিত থাকে। একবার মেলামেশার জন্য কমপক্ষে দুই হাজার থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত গুণতে হয়। আর যৌনকর্মীরা পায় প্রতিবারের জন্য পাঁচশ’ থেকে এক হাজার টাকা পর্যন্ত। ফ্ল্যাট বাসায় এলাকাভেদে ব্যয়ের অঙ্ক কমবেশি হয়। আর বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী পরিচয়ে যৌনকর্মীরা আসে। এদের মধ্যে প্রায় অর্ধেক রাজধানীর থেকে নির্দ্দিষ্ট সময়ের জন্য চুক্তিবদ্ধ হয়ে আসে। ফ্ল্যাটে থাকে আত্মীয় পরিচয়ে। আর যৌন বাণিজ্যের সামনে থাকা ‘ভাবী’, আন্টি’র নেপথ্যের শক্তি স্থানীয় প্রভাবশালী কোনো চক্র। ফ্ল্যাটের দারোয়ান বা সিকিউরিটি গার্ডরা মাসে উপরির বিনিময়ে প্রচ্ছন্নভাবে সাহায্য করছে। যান্ত্রিকতার কারণে ফ্ল্যাটে অতিথি বেশে কে আসছে? কে কার বাসায় যাচ্ছে? খোঁজ করার সময় কী কারও আছে?

সূত্র আরও জানায়, নগরীতে এই ধরনের যৌন বাণিজ্যে গোপণীয়তার কারণে বেসরকারি সংস্থাগুলো সবসময় সঠিক সংখ্যা বের করতে হিমশিম খায়। একাধিক সংস্থার মতে, ফ্ল্যাট বাসায় যৌনকর্মী হিসেবে কাজ করা যৌনকর্মীর সংখ্যা আড়াই হাজারের বেশি। এদর অর্ধেকেই স্বামীর অক্ষমতা বা সংসারের স্বচ্ছলতার জন্য এসব করে। যৌন তাড়না থেকে ফ্ল্যাটে আসেন এমন শিক্ষার্থীর সংখ্যাও কম নয়। যারা শখ ও অর্থের চাহিদা দুটোই একসঙ্গে পূরণে বিশ্বাসী। অভিজাত এলাকায় বসবাস এবং চলাফেরায় শৌখিনতার ছাপ দেখে যৌনকর্মী বা এই বাণিজ্যের সঙ্গে জড়িত বলে বোঝার উপায় থাকে না।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful