আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: রংপুরবাসীর জন্য সরকারি চাকরি, পদ ১৫৯       স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা      

 width=
 

সরকারী ওয়েভসাইটে রংপুর পুলিশ প্রশাসনের হালনাগাদ তথ্য নেই

বুধবার, ২১ সেপ্টেম্বর ২০১৬, বিকাল ০৬:০৯

[caption id="attachment_113213" align="aligncenter" width="701"] ডিআইজি অফিসের তথ্য বিবরণীর বর্তমান অবস্থা[/caption]

মুরাদ মাহমুদ: ডিজিটাল বাংলাদেশ গড়তে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। ইন্টারনেট সুবিধা গ্রামের মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে চালু করা হয়েছে ই-তথ্য সেবাকেন্দ্র।

সরকারের ডিজিটাল কার্যক্রমের অন্যতম একটি হলো ‘জেলা তথ্য বাতায়ন’। যেখান থেকে নানা তথ্য-সুবিধা ভোগ করেন মানুষ। কিন্তু রংপুর জেলা তথ্য বাতায়নে নেই পুলিশ প্রশাসনের হালনাগাদ কোন তথ্য।

অনুসন্ধানে দেখাগেছে, রংপুর রেঞ্জের ডিআইজি (অতিরিক্ত দায়িত্বে) হুমায়ূন কবির বদলী-জনিত কারণে চলে যাওয়ার পর বর্তমান ডিআইজি ডিআইজি খন্দকার গোলাম ফারুক বিপিএম চলতি বছরের ৩ এপ্রিল যোগদান করেন। কিন্তু দীর্ঘ প্রায় সাড়ে ছয় মাসেও নতুন ডিআইজির কোন তথ্য হালনাগাদ করা হয়নি।

[caption id="attachment_113214" align="alignleft" width="532"]এসপি অফিসের তথ্য বিবরণীর বর্তমান অবস্থা এসপি অফিসের তথ্য বিবরণীর বর্তমান অবস্থা[/caption]

একই অবস্থা দেখাগেছে রংপুরের পুলিশ সুপারের কার্যালয়ের তথ্য বিবরণীতে।  সম্প্রতি পুলিশ সুপার আব্দুর রাজ্জাক বদলী হলে তার স্থলাভিষিক্ত হন মিজানুর রহমান। কিন্তু এখন পর্যন্ত সে তথ্য হালনাগাদ করেনি কর্তৃপক্ষ। এছাড়া অতিরিক্ত পুলিশ সুপারদের কোন তথ্যও হালনাগাদ করা নেই।

ডিআইজি ও এসপি কার্যালয়ের মতো একই অবস্থা দেখাগেছে রংপুর জেলার ৮ থানার। কোন থানার তথ্যই হালনাগাদ করা হয়নি।

[caption id="attachment_113216" align="alignright" width="515"]kotowali কোতয়ালী থানার তথ্য বিবরণীর বর্তমান অবস্থা[/caption]

রংপুর কোতয়ালী (সদর) থানার তথ্য হালনাগাদ করা হয় না প্রায় আড়াই বছর। ২০১৪ সালের পর আর কোন তথ্য পরিবর্তন করতে দেখা যায়নি।

উত্তরবাংলা ডটকম এর অনুসন্ধানে দেখাগেছে, তৎকালীন ওসি সৈয়দ শাহাবুদ্দিন খলিফা ২৬ জানুয়ারি ২০১৪ইং সালে বদলী হয়ে দিনাজপুর চলে যান এরপর তিনি সিরাজগঞ্জের শাহাজাদপুর থানায় বদলী হন এবং পরবর্তীতে অনিয়মের কারণে তাকে বরখাস্ত করা হয়। কিন্তু রংপুর সদর থানায় এখন ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসাবে তার নাম লেখা রয়েছে। অথচ সৈয়দ শাহাবুদ্দিন খলিফার পর প্রায় দুই বছর ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন করেছেন আব্দুল কাদের জিলানী। এরপর চলতি বছরের ২৩ মার্চ দায়িত্ব গ্রহণ করেছেন বর্তমান ওসি এবিএম জাহিদুল ইসলাম।

এ বিষয়ে কোতয়ালী (রংপুর সদর) থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এবিএম জাহিদুল ইসলামের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি মোবাইল রিসিভ করেন নি।

[caption id="attachment_113215" align="alignleft" width="491"]গংগাচড়া থানার তথ্য বিবরণীর বর্তমান অবস্থা গংগাচড়া থানার তথ্য বিবরণীর বর্তমান অবস্থা[/caption]

মডেল থানা গঙ্গাচড়ার অবস্থাও একই রকম। এ থানার তথ্য বিবরণীতে ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসাবে নাম রয়েছে পৃথ্বীশ কুমার সরকারের। অথচ তিনি বদলী হয়ে যাওয়ার পর দায়িত্ব পালন করেছে আরও দুই কর্মকর্তা।

এ বিষয়ে গঙ্গাচড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জিন্নাত আলী জানান, এ বিষয়ে তিনি কিছু জানেন না। এসপি অফিসের সাথে কথা বলে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

কাউনিয়া থানার বর্তমান অফিসার ইন-চার্জ আব্দুল কাদের জিলানী হলেও ওয়েভ সাইটে মোঃ রেজাউল করিমের নাম ও ছবি দেওয়া রয়েছে।

একই অবস্থা দেখাগেছে রংপুরের অধিকাংশ থানার তথ্য বিবরণীতে। কোন থানার তথ্যই হালনাগাদ করা নেই। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও অন্যান্য কর্মকর্তা হিসাবে যাদের নাম ও ছবি দেওয়া রয়েছে তারা অধিকাংশই বর্তমান থানাগুলোতে কর্মরত নেই।

এ বিষয়ে রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) প্রিয়সিন্ধু তালুকদার জানান, জেলা তথ্য বাতায়নে তথ্য হালনাগাদ করার দায়িত্ব নিজ নিজ প্রতিষ্ঠানকে দেওয়া হয়েছে। এ বিষয়ে তাদেরকে যথাযথ প্রশিক্ষণ প্রদান করে তথ্য হালনাগাদ করার জন্য ইউজার-নেম ও পাসওয়ার্ড সরবরাহ করা হয়েছে।

জেলা তথ্য বাতায়নের এসব ত্রুটিপূর্ণ তথ্য নিয়ে ‘তথ্য বিভ্রাটে’ পড়ছেন উপকারভোগী বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। একজন অনলাইন ব্যবহারকারী বলেন, ‘আমরা সরকারি বিভিন্ন তথ্য আপডেট জানতে জেলা তথ্য বাতায়ন দেখি। সঠিক তথ্য না থাকায় আমরা বিভ্রান্তিতে পড়ছি। আমরা চাই, জেলা তথ্য বাতায়নটি যেন নিয়মিত হালনাগাদ করে আমাদের ডিজিটাল সুবিধা নিশ্চিত করা হয়।’

মন্তব্য করুন


 

Link copied