Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১ :: ৫ মাঘ ১৪২৭ :: সময়- ৩ : ১৫ অপরাহ্ন
Home / ক্যাম্পাস / শিক্ষাখাতের উন্নয়নে সকল প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষাখাতের উন্নয়নে সকল প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে: শিক্ষামন্ত্রী

ru-pic-3 রাবি প্রতিবেদক: দেশের শিক্ষাখাতের উন্নয়নের স্বার্থে সকল প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। শিক্ষানুরাগী কর্পোরেট প্রতিষ্ঠানগুলোকে শিক্ষায় নিঃস্বার্থভাবে বিনিয়োগ করতে হবে। তবে মুনাফা অর্জনের জন্য বিনিয়োগ ঠিক নয়। এতে শিক্ষা ব্যবস্থা উন্নয়ন বাধাগ্রস্ত হয়। তাই শিক্ষা নিয়ে কাউকে বাণিজ্য করতে দেয়া হবে না।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের কৃতী শিক্ষার্থীদের স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। অনুষ্ঠানে ৬৪ জনকে অগ্রণী ব্যাংক, ৩ জনকে ড. মমতাজ উদ্দিন আহমদ ও ১ জনকে ডা. এ কে খান স্বর্ণপদক প্রদান করেন মন্ত্রী।

শিক্ষাখাতে বর্তমান সরকারের উন্নয়ন পরিকল্পনা ও কর্মকা- উল্লে¬খ করে তিনি বলেন, সরকার বিশ্ববিদ্যালয়গুলোতে জনগণের অর্থে অর্থায়ন করে। এজন্য দেশের সর্বস্তরের মানুষের কাছে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের দায়বদ্ধতা রয়েছে। এ দায়বদ্ধতা থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের দেশের জন্য অনেক কিছু করার আছে। মন্ত্রী স্বর্ণপদকপ্রাপ্ত শিক্ষার্থীদের জাতির অন্যতম কৃতী সন্তান উল্লেখ করে তাঁদের আধুনিক বাংলাদেশ গড়ে তোলার চ্যালেঞ্জ গ্রহণে এগিয়ে আসারও আহ্বান জানান।

তিনি বলেন, এক সময় ডিজিটাল আর ভিশন টোয়েন্টি ওয়ার্ল্ড শব্দ নিয়ে হাসাহাসি হতো। কিন্তু সেই ধারণা এখন বাস্তবের পথে। ওয়ার্ল্ড ব্যাংকের সহায়তা ছাড়াই পদ্মা সেতু তৈরি করা সম্ভব হচ্ছে। দেশের প্রাথমিক ও মাধ্যমিক শ্রেণীর শিক্ষার্থীদের ফ্রি বই দেয়া হচ্ছে। এক কোটি ত্রিশ লক্ষ শিক্ষার্থীকে উপবৃত্তি দেয়া হয়।

জঙ্গিবাদের সমালোচনা করে তিনি বলেন, যারা ধর্মের নামে অশান্তির পথ বেছে নেয় তারা মুসলমান নয়। যারা মানুষ হত্যা করে তাদের কোন ধর্ম নেই। মাদ্রাসা জঙ্গি তৈরির কারখানা এ কথা ভুল। মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান, সেখানে ভালো মানুষ তৈরি করা হয়।

মন্ত্রী আরো বলেন, বিশ্ববিদ্যালয়গুলো আধুনিক করার লক্ষ্যে বড় ধরনের বাজেট হাতে নেয়া হয়েছে। অধ্যাপকদের বেতন বাড়িয়ে সচিবদের পর্যায়ে নেয়া হয়েছে। আরো কিছু সমস্যা আছে, তা সমাধানের চেষ্টা চলছে।

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আপনারা একজন শিক্ষার্থীকে ভালো মানুষ হিসেবে তৈরি করতে পারেন। শিক্ষার্থীরা কী করছে না করছে সেদিকে শিক্ষকদের লক্ষ্য রাখতে হবে। অভিভাবকের দায়িত্ব পালন করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখ্ত, ব্যবস্থাপনা পরিচালক মোহম্মদ শামস্-উল ইসলাম। উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার এন্তাজুল হক। উপ-উপাচার্য অধ্যাপক চোধুরী সারওয়ার জাহান স্বাগত বক্তব্য রাখেন।

প্রসঙ্গত, স্নাতক ও স্নাতকোত্তর বা এমবিবিএস পরীক্ষায় অনুষদে প্রথম শ্রেণিসহ প্রথম স্থান অধিকারীকে অগ্রণী ব্যাংক স্বর্ণপদক, দর্শন বিষয়ে মাস্টার্স পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকারীকে ড. মমতাজ উদ্দিন আহমদ স্বর্ণপদক এবং এমবিবিএস (শেষ বৃত্তিমূলক, নিয়মিত) পরীক্ষায় কমপক্ষে ৬০% নম্বরসহ চিকিৎসা অনুষদে প্রথম স্থান অধিকারীকে ডা. এ কে খান স্বর্ণপদক প্রদান করা হয়।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful