Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০ :: ৫ কার্তিক ১৪২৭ :: সময়- ৮ : ৩৫ অপরাহ্ন
Home / কুড়িগ্রাম / কচাকাটায় কর্ম-সৃজন প্রকল্পে বেনামি শ্রমিক তালিকাভুক্ত প্রায় ১০ লক্ষ্য টাকা যাচ্ছে চেয়ারম্যান মেম্বারদের পকেটে!

কচাকাটায় কর্ম-সৃজন প্রকল্পে বেনামি শ্রমিক তালিকাভুক্ত প্রায় ১০ লক্ষ্য টাকা যাচ্ছে চেয়ারম্যান মেম্বারদের পকেটে!

coroptionকচাকাটা,কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামের কচাকাটা থানার বল্লভের খাষ ইউনিয়নের অতি দরিদ্রদের কর্ম-সৃজন প্রকল্পের ব্যাপক দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। প্রকল্পের শুরুতে হত-দরিদ্র বিবেচনা না করে ভি আই পি শ্রমিক নিয়োগ, চেয়ারম্যান মেম্বারদের পকেট ভরতে বেনামি শ্রমিক তালিকা ভুক্ত সহ নির্ধারিত প্রকল্পের কাজ না করে চেয়ারম্যানের বাড়িতে ধানকাটা থেকে শুরু করে সাংসারিক কাজে নিয়োগ করণের নানাবিধ দুর্নীতির অভিযোগ তুলেছে পরিষদের কিছুসংখ্যক মেম্বার।

উক্ত ইউনিয়ন ঘুরে জানা যায়,মহিলা সদস্য মহিমা, ছফুরা ও ইউপি সদস্য জসমত প্রকল্প চেয়ারম্যান হিসেবে ৩টি রাস্তার কাজ বাস্তবায়ন করছে। এ ৩ টি প্রকল্পে মোট ৫৪২ জন শ্রমিক তালিকা ভুক্ত হয়েছে তার মধ্যে ১,২,৩ নং ওয়ার্ডে ১ নং প্রকল্পে ২৫৭ জন ৪,৫.৬ নং ওয়ার্ডে ২ নং প্রকল্পে ১৭২ জন এবং ৭,৮,৯ ওয়ার্ডে ৩ নং প্রকল্পে ১১৩ জন শ্রমিক তালিকায় অর্ন্তভ’ক্ত করা হয়েছে। তথ্য সূত্রে জানা যায় , ইউপি চেয়ারম্যান নিজে নামে বেনামে ৭০ টি এবং ৩ প্রকল্প চেয়ারম্যান ও মেম্বারগণ একই পদ্ধতিতে মোট ৭০ টি শ্রমিকের টাকা তুলে নিজেদের পকেটে পুড়ছে। এছাড়াও রয়েছে অতি ভিআইপি শ্রমিক যাদের রয়েছে কোটি টাকার সম্পদ। এরকম সম্পদশালীর মধ্যে খোজ মিলেছে জয়নাল পিতা জালাল যার আইডি নং ৫১১১৫৮ ও বিপ্লব জালাল যার আইডি নং ৫১১১২০৪।
অন্যদিকে নাম আছে কিন্তু কাজ করেনি এমন নামের সংখ্যার রয়েছে শতাধীক এগুলো নামের বিপরীতের টাকা সংশ্লিষ্ট চেয়ারম্যান এবং মেম্বারগণ ভোগ করে। এমন নামের মধ্যে উপস্থিত বেশ কজনের নাম পাওয়া যায়। সেগুলো হলো আমিনুর পিতা হাকিম আইডি নং ৫১১১৮৭, নূরহোসেন পিতা মজিবর আইডি নং ৫১১১৯৭, শহিদুল পিতা মোসলেম আইডি নং ৫১১১২০০, মজিবর পিতা মহর উল্লা, আইডি নং ৫১১১২০১, কুদ্দুস পিতা আবুল আইডি নং ৫১১১২০৫, আলতাফ পিতা রশিদ আইডি নং ৫১১১০৭, আব্দুল হক পিতা ছকিয়ত উল্লা। মাঠ পর্যায় গিয়ে দেখা যায় নাম মাত্র প্রকল্পের কাজ হয়েছে যদিও ১নং প্রকল্পে বরাদ্দ দেখানো হয়েছে ১৭,৯৯০০০/= ,২ নং প্রকল্পে ১২,০৪০০০/=, এবং ৩ নং প্রকল্পে ৭,৯১০০০/= টাকা। মোট ইউনিয়নটিতে বরাদ্দ রয়েছে ৩৭ লক্ষ ৯৪ হাজার টাকা। যার এক তৃতিয়াংশ যাচ্ছে চেয়রম্যান এবং মেম্বারদের পকেটে। কাজ চলাকালিন অনিয়ম ও অনুপোস্থিতির কারনে বেশকিছু শ্রমিকের ১ থেকে ২ দিনের মজুরি কর্তন করা হয়। বিশ্বস্থ সূত্রে জানা যায়, হতদরিদ্র্য ও অতিদরিদ্র্যদের নাম তালিকাভূক্ত করার নিয়ম থাকলেও মেস নিয়ম না মেনে ভিআইপি ও বেনামি শ্রমিক নিয়োগ দেয়া হয়েছে সংশ্লিষ্টদের পকেট ভরতে। এব্যাপারে প্রকল্প সুপারভাইজার হাসনাত জানায়, অনিয়মের জন্য চেয়ারম্যান-মেম্বাররা দ্বায়ী, আমাদের করার কিছু থাকেনা। ইউপি সদস্য জানায়, প্রকল্পে ব্যাপক অনিয়ম হয়েছে যার দায়দ্বায়ীত্ব চেয়ারম্যন বহন করবে। তবে তদন্ত সাপেক্ষে ভূয়া শ্রমিক ও ভিআইপি শ্রমিকের মুজুরী স্থগিত করার দাবী জানিয়েছে এলাকাবাসী।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful