Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ১৫ জুন, ২০২১ ::১ আষাঢ় ১৪২৮ :: সময়- ৮ : ০৫ অপরাহ্ন
Home / ব্রেকিং নিউজ / আকাশে চোখ রাখুন॥ সবচেয়ে বড় ও উজ্জ্বল ‘সুপার মুন দেখা যাচ্ছে অাজ রাতে

আকাশে চোখ রাখুন॥ সবচেয়ে বড় ও উজ্জ্বল ‘সুপার মুন দেখা যাচ্ছে অাজ রাতে

moon-14-2016

 ইনজামাম-উল-হক নির্ণয় ১৪ নভেম্বরএকুশ শতকের সবচেয়ে বড় (এক্সট্রা সুপার মুন) আর উজ্জ্বলতম চাঁদটিকে দেখা যাচ্ছে আকাশে পৃথিবীর সবচেয়ে কাছে। এত কাছে টেনে চাঁদকে আর এতটা আপন করবে না আমাদের এই বাসযোগ্য গ্রহ, এই একুশ শতকে! সুপার মুন! মানে, আমাদের স্বপ্নের চাঁদ, প্রেম-ভালবাসার চাঁদ এ জীবনে আর আমাদের এতটা ধরা-ছোঁয়ার মধ্যে আসবে না কোনও দিনই। সাম্প্রতিক সবচেয়ে বড় আর উজ্জ্বলতম চাঁদের (এক্সট্রা সুপার মুন) দেখা মিলছে আজ ১৪ নভেম্বর।  রাতের আকাশে চোখ রাখুন দেখতে পারবেন এ চাঁদ। পৃথিবীর খুব কাছে চলে এসেছে চাঁদ।

 

সূর্য ও পৃথিবীর পারস্পরিক অবস্থান এবং বিচিত্র কক্ষ পথে চাঁদের চলাচলের কারণে এ চাঁদ বড় দেখা যাবে। ৬৮ বছর পর এত বড় আর উজ্জ্বল চাঁদের দেখা মিলছে।

জানা গেছে, ১৯৪৮ সালের পর এত বড় আর এতটা উজ্জ্বল চাঁদ আর দেখা যায়নি আকাশে।পূর্ণিমার চাঁদ যতটা বড় দেখায় তার চেয়ে ১৪ শতাংশ বেশি বড়  এবারের সুপার মুনটি।

আর তার উজ্জ্বলতা সাধারণ পূর্ণিমার চাঁদের চেয়ে ৩০ শতাংশ বেশি। বাংলাদেশে যতখানী বড় দেখাবে না তার চেয়ে বেশী বড় দেখতে পাচ্ছে  উত্তর আমেরিকার মানুষ।

 

moon-14-2016এরপর ২০৩৪ সালের ২৫ নভেম্বর আবার আরেকটি সুপার মুন হবে। কিন্তু তখনও চাঁদ এবারের মতো অতটা কাছে আসবে না পৃথিবীর। নভেম্বরের এ পূর্ণিমাকে আমেরিকায় ‘বিভার মুন’ও বলা হয়। কারণ,

অনেক দিন আগে শীতে পশুর লোম দিয়ে গরম পোশাক বানানোর জন্য এই পূর্ণিমাতেই শিকারিরা

ফাঁদ পাততেন পশু শিকারের জন্য।

প্রাচীন ধারণামতে, এ সুপার মুন শুধু পূর্ণিমা হলেই হয়। কিন্তু এ ধারণা ঠিক নয়। পূর্ণিমার সময় চাঁদকে তার চলাচলের কপথে ঘুরতে ঘুরতে সবচেয়ে কাছে আসতে হয়। আর গাণিতিক কারণেই তা প্রতি পূর্ণিমায় সম্ভব হয় না। প্রতিবছর সম্ভব হয় না। প্রতিটি দশকেও সম্ভব হয় না। কপথে ঘুরে আসতে চাঁদের এই পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসার দূরত্বটিকে বলা হয় ‘পেরিজি’।

পৃথিবী থেকে চাঁদের দূরত্ব থাকে ২ লাখ ২৩ হাজার ৬৯০ মাইলেরও কম। এটার কারণ, চাঁদ আমাদের পৃথিবীকে প্রদণি করে ডিমের মতো একটা কপথে। ফলে তা কখনও পৃথিবীর কাছে আসে, কখনও তা সরে যায় দূরে, অনেকটা স্বপ্নের মতোই। সবচেয়ে দূরে গেলে সেই দূরত্বকে আমরা বলি ‘অ্যাপোজি’।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful