Templates by BIGtheme NET
আজ- বুধবার, ২৮ অক্টোবর, ২০২০ :: ১৩ কার্তিক ১৪২৭ :: সময়- ৮ : ৩৫ অপরাহ্ন
Home / টপ নিউজ / ভারত থেকে সদ্য আমদানীকৃত ১৬৫টি তেলবাহী রেলের বগি কোনই কাজে আসছেনা

ভারত থেকে সদ্য আমদানীকৃত ১৬৫টি তেলবাহী রেলের বগি কোনই কাজে আসছেনা

TWপার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি:  ভারত থেকে সদ্য আমদানীকৃত তেলবাহী বগি (ওয়েল ট্যাংকার) ত্র“টি থাকার কারনে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) পার্বতীপুর রেলহেড ওয়েল ডিপো কর্তৃপক্ষ জ্বালানি তেল সরবরাহ নিতে অনিহা প্রকাশ করেছেন। অন্যদিকে, ত্র“টি মুক্ত না হওয়া পর্যন্ত কোনই কাজে আসছেনা রেলওয়ের। গলার ফাঁস হয়ে দাঁড়িয়েছে তেলবাহী বগিগুলো। ফলে রেল কর্তৃপক্ষ বিপুল পরিমান রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে।

বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) পার্বতীপুর রেলহেড ওয়েল ডিপো ইনচার্জ শাহাজাহান হাওলাদার বলেন, গত ১৭ জুন খুলনায় বিএসটিআই,বিপিসি ও রেলওয়ে কর্তৃপক্ষের উপস্থিতিতে ভারত থেকে সদ্য আমদানীকৃত তেলবাহী ৪২০০৯,৪২০১৮,৪২০১৯ ও ৪২০২০ নম্বর বগির ক্যালিভিশন মাপানো হয়েছে। তিনি জানান, ৫০ হাজার লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন এসব বগির ক্যালিভিশন বা তেল পরিমাপক যন্ত্র ত্র“টি পূর্ণ এবং সুইপিং করা যায় না। সদ্য আমদানীকৃত বগিগুলোর ডেলিভারী পাইপ(রেডিয়েসার) ৮ ইঞ্চি আপরদিকে বিপিসির ডেলিভারী পাইপ ৩ ইঞ্চি। বিষয়টি নিয়ে ডিপো ইনচার্জ শাহাজাহান হাওলাদার আরো বলেন, বিপিসির উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে সুইপিং করা সম্ভব না হওয়ায় ডিজেল, পেট্রোল, ফার্নেস ওয়েল অথবা কেরোসিন ভর্তি বগিগুলো আনলোড করার পর প্রতিটি বগিতে তেল থেকে যাচ্ছে। এর দায়ভার বহন করবে কে ? এমন প্রশ্ন বিপিসি’র।

রেলওয়ের একটি সূত্র জানায়, ভারত থেকে ১৬৫টি তেলবাহী বগি ও ৬টি ব্রেকভ্যান আনা হয়েছে। দ্রুত জ্বালানি তেল সরবরাহের জন্য রেল কর্তৃৃপক্ষ একটি প্রকল্প হাতে নেয়।  সূত্র জানায়, পুরাতন বগিগুলো থেকে রাস্তায় প্রায় তেল চুরি হতো। আমদানীকৃত বগিগুলোতে তেল চুরি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে আনলোডের পর  প্রতিটি বগিতে ৮/১০ লিটার তেল থেকে যেতে পারে। ত্র“টি ধরা পড়ার পরে ওইসব বগি পার্বতীপুর,সৈয়দপুর,ঈশ্বরদীসহ রেলওয়ের ইয়ার্ডের ব্রড গেজ লাইনের বিভিন্ন রেল স্টেশনে পড়ে আছে বলে সূত্রটি উল্লেখ করেন।

এব্যাপারে পার্বতীপুর রেল স্টেশন মাস্টার শেখ আবদুল জব্বার জানান, ভারত থেকে আমদানী করা তেলবাহী ৬০টি বগি বর্তমানে পার্বতীপুর রেলইয়ার্ডে প্রায় দু’মাস যাবত পড়ে রয়েছে। তিনি বলেন, ত্র“টি ধরা পড়ার পরে ইতিমধ্যে বগিগুলো সৈয়দপুর রেলওয়ে ওয়ার্কসপে পাঠানো হয়েছিল। সেখানে কিছু কাজ হয়েছে। তবে পুরোপুরি ত্র“টিমুক্ত করা সম্ভব হয়নি বলে তিনি উল্লেখ করেন।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful