Templates by BIGtheme NET
আজ- বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০ :: ৭ কার্তিক ১৪২৭ :: সময়- ৭ : ১১ পুর্বাহ্ন
Home / টপ নিউজ / লালমনিরহাট রেল বিভাগে ৫২৫ টি লেভেল ক্রসিংয়ের ৩০৫টিই অরক্ষিত। এক বছরে ৩৭ জনের প্রানহানী

লালমনিরহাট রেল বিভাগে ৫২৫ টি লেভেল ক্রসিংয়ের ৩০৫টিই অরক্ষিত। এক বছরে ৩৭ জনের প্রানহানী

Lalmonirhat Rail Gate Pic-1 (1)রবিউল হাসান, লালমনিরহাট থেকে: রেলওয়ে পশ্চিমাঞ্চল লালমনিরহাট বিভাগের অধীনে ৫৪০ কিলোমিটার রেলপথে রয়েছে ৫২৫টি লেভেল ক্রসিং। এর মধ্যে ৩০৫টি অরক্ষিত। অরক্ষিত এসব ক্রসিংয়ে কোন গেট ও গেট-ম্যান না থাকায় নিয়মিতই ঘটছে দুর্ঘটনা। গত এক বছরে এসব লেভেল ক্রসিংয়ে ৩৭ জন প্রাণ হারিয়েছে। আহত হয়েছে ১৯৭ জন। এছাড়া প্রতিদিনই তি হচ্ছে জান-মালের। সমস্যায় পড়তে হচ্ছে গাড়ি চালক ও পথচারীদের। অরক্ষিত এসব ক্রসিংয়ে গেট নির্মাণ, গেট-ম্যান নিয়োগ ও সিগন্যালিক ব্যবস্থা চালু না করলে প্রতিদিনই বিনষ্ট হবে মানুষের জানমালের।

রেলওয়ে সূত্র জানায়, গত বছর ৬ অক্টোবর সন্ধ্যায় অল্পের জন্যই প্রাণে বেঁচে যান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার হোসেন। কিন্তু গুরুতর আহত হন তার দেহরক্ষি, পিএসসহ ৪ জন। মারাত্মক ক্ষতিগ্রস্থ হয় সরকারী গাড়িটি। লালমনিরহাট- বুড়িমারী রেলপথের হাতীবান্ধা উপজেলার বড়খাতা লেভেল ক্রসিংয়ে কোন গেট ও গেট-ম্যান না থাকায় প্রতিমন্ত্রীর গাড়ির সাথে ধাক্কা লাগে বুড়িমারী থেকে আসা একটি ট্রেন ইঞ্জিনের।
চলতি বছরের মার্চ মাসে শহরের ব্যস্ততম জেল রোডের লেভেল ক্রসিংয়ে ট্রেনের সাথে ধাক্কা লাগে একটি পাওয়ার টিলারের। এখানেই ট্রেনের ধাক্কায় দুই পা হারান এক মহিলা। গুরুতর আহত হন এক রিক্সা চালক। শহরের বানভাসা লেভেল ক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় দুমড়ে মুচড়ে যায় একটি ট্রাক। অরক্ষিত লেভেল ক্রসিং গুলোতে এরকম দুর্ঘটনা প্রায়ই ঘটছে।

Lalmonirhat Rail Gate Pic-2গত বছর শহরের অদূরে মণ্ডলের হাট লেভেল ক্রসিংয়ে ট্রেনের সাথে বাসের ধাক্কায় মারা যান ২জন। দুমড়ে মুচড়ে যায় বাসটি। অরক্ষিত লেভেল ক্রসিংগুলোতে কোন গেট ও গেঁট-ম্যান না থাকায় সিগন্যালিকের অভাবে এসব দুর্ঘটনা ঘটেছে। সর্বশেষ চলতি বছরের জুন মাসে কাকিনা রেল গেটে কোন গেট-ম্যান না থাকায় ট্রেন ট্রাক সংঘর্ষে ২১ জন আহত হয়। রেলওয়ের এক জরিপে জানা গেছে, ৩০৫টি অরক্ষিত লেভেল ক্রসিংয়ে গত এক বছরে ৩৭ ব্যক্তি প্রায় হারিয়েছে। আহত হয়েছে অন্তত ১৯৭ জন।

রেলওয়ে পশ্চিমাঞ্চল লালমনিরহাট বিভাগের অধীনে উত্তরের ৮ জেলায় ৫২৫ টি লেভেল ক্রসিংয়ের মধ্যে ৩০৫টিই অরক্ষিত। তার মধ্যে লালমনিরহাটে ২৫ টি, কুড়িগ্রামে ৩০, রংপুরে ৪৫, বগুড়ায় ৫৫, দিনাজপুরে ৫২, গাইবান্ধায় ৩৬ , ঠাকুরগাঁওয়ে ২৫ ও পঞ্চগড়ে ৩৭টি। ২২০ টি নিরাপদ ক্রসিংয়ের মধ্যে ৮৫ টি চলছে রেলওয়ের নিয়মিত স্টাফ দিয়ে আর বাকি ১৩৫টি চলছে দিনমজুরী ভিত্তিতে নিয়োগ দেয়া অদক্ষ জনবল দিয়ে।

তবে রেল কর্তৃপক্ষ বলছেন, ৫২৫ টি ক্রসিংয়ের মধ্যে ১০২টিই অবৈধ। কারণ এলজিইডি, সড়ক ও জনপথ, জিলা পরিষদ, পৌরসভা অথবা ইউনিয়ন পরিষদ রেলওয়ের অনুমতি না নিয়ে রাস্তা নির্মাণ করে এসব ক্রসিং তৈরী করেছে। এসব অবৈধ ক্রসিংয়ের সকল দায়দায়িত্ব তাদের উপরই বর্তায়। এজন্য রেলওয়ে দায়ী নয়।
লালমনিরহাট রেলওয়ে বিভাগীয় ম্যানেজার আব্দুল হাই জানালেন অরক্ষিত লেভেল ক্রসিংয়ে সিগন্যালিক ব্যবস্থা চালুর জন্য গেট নির্মাণ ও গেট-ম্যান নিয়োগের ব্যাপারে ডিপিপি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful