আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

উত্তরবঙ্গের বাসের টিকিট শেষ; ট্রেন কাউন্টারে উপচে পড়া ভিড়

রবিবার, ২৮ জুলাই ২০১৩, সকাল ০৯:২৬

শুক্রবার ট্রেনের আগাম টিকেট বিক্রি শুরু হলেও ৬ আগস্টের টিকেট দেওয়া হবে রোববার। সোম ও মঙ্গলবার দেওয়া হবে ৭ ও ৮ আগস্টের টিকেট। এ অবস্থায় ট্রেনের টিকেট পাওয়ায় আশায় স্টেশনমুখী হচ্ছেন অনেকে। পবিত্র ঈদুল ফিতর ৯ বা ১০ আগস্ট ঈদ। প্রত্যক্ষদর্শীরা জানান, ঈদের আগাম টিকেটের জন্য উত্তরাঞ্চলমুখী হাজার হাজার যাত্রী শনিবারও ভিড় করেছেন গাবতলী ও কল্যাণপুর বাস কাউন্টারগুলোতে। বেশিরভাগ মানুষ চাইছেন ঈদের আগের দু'দিনের টিকেট। কিন্তু মিলছে না টিকেট। এবার ঈদে ছুটি খুব কম থাকায় আগের দু'দিনের টিকেটের চাহিদা বেড়ে গেছে অনেক। বাস কাউন্টারে গিয়ে ঈদের আগের দু'দিনের টিকেট চাইলেই সেলসম্যানরা টিকেটি নেই বলে জানিয়ে দিচ্ছেন যাত্রীদের।

বাস মালিকদের সিদ্ধান্ত অনুযায়ী এসআর, শ্যামলী, ঈগল, সৌদিয়া, হানিফসহ বেশিরভাগ পরিবহনের ঈদের আগের চার দিনের টিকেট দেওয়া হয়েছে গাবতলীর কাউন্টার থেকে। আর ১ থেকে ৫ আগস্টের টিকেট দেওয়া হচ্ছে কল্যাণপুর কাউন্টার থেকে। ঘুরে দেখা গেছে, কল্যাণপুর কাউন্টারে উপচে পড়া ভিড় থাকলেও গাবতলীর কাউন্টারে টিকেট না থাকায় ভিড়ও নেই। তবে বিভিন্ন গন্তেব্যে ৫২ সিটের বাসের আগের টিকেট এখনও পাওয়া যাচ্ছে। ঢাকা-বাস ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি কামাল হোসেন বলেন, ভালো বাস সার্ভিসগুলোর টিকেট সংকট থাকলেও বিভিন্ন পরিবহন সার্ভিস অতিরিক্ত বাস দিয়ে তারা যাত্রীর চাপ মোকাবেলা করতে সক্ষম হবেন। সেইসঙ্গে সরকার নির্ধারিত বেশি ভাড়া নেওয়া হচ্ছে কি-না তাও মনিটরিং করা হচ্ছে। অবশ্য বেশি ভাড়া নেওয়ার অভিযোগ রয়েছে যাত্রীদের।

ফয়সল নামে এক যাত্রী জানালেন, সরকারি রেট অনুযায়ী ঢাকা-চুয়াডাঙ্গার ভাড়া ৪৮৪ টাকা। কিন্তু নেওয়া হচ্ছে ৫২০ টাকা। আরেক যাত্রী মহিউদ্দিন জানালেন, কুষ্টিয়ার ভাড়া ৫১০ টাকা। কিন্তু নেওয়া হচ্ছে ৫৫০ টাকা। এ ব্যাপারে রোজিনা ও জেসমিন বাস সার্ভিসের সেলসম্যানরা জানান, ঈদের আগে ঢাকায় ফেরার পথে যাত্রী থাকে না। সেজন্য সামান্য বেশি নিচ্ছেন তারা। এদিকে ট্রেনের আগাম টিকেট বিক্রির দ্বিতীয় দিন ছিল শনিবার। যারা বাসে টিকেট পাচ্ছেন না তারা সবাই ছুটছেন কমলাপুর রেলস্টেশনে। শনিবার ৫ আগস্টের আগাম টিকেট কিনতে যাত্রীদের উপচে পড়া ভিড় ছিল। টিকেট পেয়ে কেউ কেউ খুশি মনে স্টেশন ছাড়লেও অনেকেই টিকেট না পেয়ে দুশ্চিন্তা ছিল চোখেমুখে।

ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার সরদার শাহাদাত আলী বলেন, এবার ৬ থেকে ৮ আগস্টের টিকেটের চাহিদা অনেক বেশি। কিন্তু ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত টিকেট দেওয়া কোনো সুযোগ নেই তাদের। রেলওয়ে ম্যানেজার (ঢাকা) খায়রুল বশির বলেন, ুপ্রতিদিন ট্রেনে ধারণ ক্ষমতা ৫৮ হাজার হলেও ২৮টি আন্তঃনগর ট্রেনের আপার ক্লাস আসন মাত্র ১৮শ। আবার কমলাপুর ছাড়া অন্যান্য স্টেশনের জন্য টিকেট থাকে। ফলে সব টিকেট কমলাপুর থেকে দেওয়া হয় না। উদাহরণ দিয়ে তিনি বলেন, কমলাপুর থেকে নীলসাগর ট্রেনের জন্য ছয়টি এসি টিকেট রয়েছে। সুতরাং লাইনে দাঁড়ানো প্রথম ব্যক্তি যদি চারটি টিকেট নিয়ে নেন দ্বিতীয় ব্যক্তিই কাঙ্খিত টিকেট পাবে না। এদিকে সকালে কমলাপুর রেলস্টেশন পরিদর্শন করেন রেলওয়ের বিভাগের ডিজি আবু তাহের। এ সময় তিনি জানান, টিকেট কালোবাজারি রোধে তারা সর্বোচ্চ সতর্ক রয়েছেন। সার্বিক নিরাপত্তার জন্য পুলিশ, র‌্যাব ও রেলের নিজস্ব নিরাপত্তা বাহিনী তৎপর রয়েছে।

রেল স্টেশনে ভিড় বেশি দেরিতে অসন্তোষ ঈদের আগাম টিকেট বিক্রির দ্বিতীয় দিনে রেলস্টেশনে ভিড় কিছুটা বেড়েছে, সেই সঙ্গে টিকেটপ্রত্যাশীদের মধ্যে তৈরি হয়েছে অসন্তোষ। গতকাল শনিবার সকালে কমলাপুর স্টেশনের কাউন্টারগুলোর সামনে লাইনে টিকেটপ্রত্যাশী মানুষের সংখ্যা শুক্রবারের চেয়ে বেশি চোখে পড়ে। নির্ধারিত সময় সকাল ৯টা থেকে ৫ অগাস্টের বিভিন্ন রুটের ট্রেনের আগাম টিকেট বিক্রি শুরু হয়। প্রচ ভিড়ের মধ্যে ভোর বেলা থেকে দীর্ঘ লাইনে অপেক্ষমান লোকজনের মধ্যে অসন্তোষ দেখা যায়। অনেকেই টিকেট বিক্রিতে ধীরগতির অভিযোগ তুলে সময় এগিয়ে আনার দাবি জানান।

ভোর সাড়ে ৪টা থেকে লাইনে দাঁড়িয়ে ছিলেন একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত সোহরাব হোসেন। তিনি বলেন, সকাল ৯টা থেকে টিকেট দেওয়া শুরুর পর এক ঘণ্টায় এই লাইনে মাত্র ২৫ জনকে টিকেট দেওয়া হয়েছে। টিকেট বিক্রির সময় এগিয়ে আনার পাশাপাশি বিতরণ আরো দ্রুত করার দাবি জানান তিনি। ব্যাংক কর্মকর্তা তৌহিদুর রহমান বললেন, সকাল ৬টা থেকে লাইনে দাঁড়িয়ে আছি। এখন সাড়ে ১০টা বাজে কিন্তু কখন টিকেট পাবো তার কোনো নিশ্চয়তা দেখতে পাচ্ছি না। কর্মজীবী মানুষের সুবিধার্থে টিকেট বিক্রি শুরুর সময় অন্তত এক ঘণ্টা এগিয়ে আনার দাবি জানান তিনি।

 সময় এগিয়ে আনার দাবির বিষয়ে জানতে চাইলে কমলাপুর স্টেশনের ব্যবস্থাপক খায়রুল বশীর বলেন, "বিষয়টি যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করা হবে। এদিকে বিক্রি শুরুর ঘন্টাখানেকের মধ্যেই প্রথম শ্রেণীসহ শীততাপনিয়ন্ত্রিত চেয়ারের সব টিকেট শেষ হয়েছে বলে কাউন্টার থেকে ঘোষণা করা হয়। তখন লাইনে দাঁড়ানো লোকদের মধ্যে কিছুটা উত্তেজনা তৈরি হয়।

সাকিব নামে একজন বললেন, এত অল্প সময়ে কীভাবে টিকেট শেষ হয়ে গেল সেটা ভেবে পাচ্ছি না। এসএমএস ও ই-টিকেটের জন্য ২৫ শতাংশ, রেলওয়ে কর্মকর্তা-কর্মচারীদের জন্য পাঁচ শতাংশ এবং ভিআইপিদের জন্য পাঁচ শতাংশ সংরক্ষিত টিকেটের বিষয়টি বাদ দিলেও তো আমাদের জন্য কিছু থাকে।

এবিষয়ে জানতে চাইলে রেলের মহাপরিচালক আবু তাহের বলেন, প্রথম শ্রেণীর টিকেটের সংখ্যা কম হওয়ায় অল্প সময়ে টিকেট শেষ হয়ে যাওয়াটা অস্বাভাবিক কিছু নয়। শুক্রবার অগ্রিম টিকেট বিক্রির প্রথম দিনে ৪ অগাস্টের টিকেট দেয়া হয়। আর আগামী ২৮ জুলাই ৬ অগাস্ট, ২৯ জুলাই ৭ অগাস্ট ও ৩০ জুলাই ৮ অগাস্টের টিকেট দেয়া হবে। আর ঈদের পরে ফিরতি টিকেটের আগাম বিক্রি চলবে ২ থেকে ৬ অগাস্ট পর্যন্ত। ট্রেনের আগাম টিকেটের ৬৫ শতাংশ বিক্রি করা হচ্ছে সরাসরি কাউন্টার থেকে। মোবাইল ফোনের এসএমএস ও ই-টিকেটিংয়ের মাধ্যমে ২৫ শতাংশ টিকেট বিক্রি হবে। এর বাইরে পাঁচ শতাংশ টিকেট রেলওয়ের কর্মচারিদের ও পাঁচ শতাংশ ভিআইপিদের জন্য বরাদ্দ রাখা হয়েছে। প্রতিবছরে মতো এবারো ঈদে বাড়তি যাত্রী পরিবহনের সুবিধার্থে প্রায় সবকটি ট্রেনের সঙ্গে অতিরিক্ত বগি জুড়ে দেয়া হবে। পাশাপাশি ঢাকা-পার্বতীপুর রেলপথে বাড়তি তিনটি ট্রেন চলবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

মন্তব্য করুন


 

Link copied