Templates by BIGtheme NET
আজ- সোমবার, ২৬ অক্টোবর, ২০২০ :: ১১ কার্তিক ১৪২৭ :: সময়- ৪ : ২৭ অপরাহ্ন
Home / দিনাজপুর / দিনাজপুর জাদুঘরটি জাতীয়করণ করতে একটি মহল কেন বাঁধা দেয়?

দিনাজপুর জাদুঘরটি জাতীয়করণ করতে একটি মহল কেন বাঁধা দেয়?

Dinajpur Musicam13-8-2013-এস.এন.আকাশ, দিনাজপুর : অবহেলা আর অযত্নে অস্তিস্থ হারাতে বসেছে দিনাজপুর জাদুঘরটি। জাদুঘর পরিচালনা কমিটি জাদুঘরকে সরকারের পরিচালনায় বা জাতীয়করণ করতে নানাভাবে বাঁধা দেয়া হচ্ছে। যার কারণে জাদুঘরটি জাতীয়করণ সম্ভব হচ্ছে না।
ধুলা আর জুলে ভরা এই জাদুঘরে রযেছে অনেক মূল্যবান প্রতœতাত্ত্বিক ঐতিহাসিক উপাদান। দিনাজপুর শহরের মুন্সিপাড়াতে অবস্থিত এই জাদুঘরে যে ঐতিহাসিক নিদর্শনগুলো রয়েছে তা অত্যন্ত মূল্যবান। এখানে রয়েছে বিভিন্ন ধরণের কষ্টিপাথর ও পাথরের প্রাচীনকালের মূর্তি, প্রাচীনকালের যুদ্ধাস্ত্র, টেরাকোটা ও পোড়ামাটির ভাস্কর শিল্প। আরো রয়েছে মুক্তিযোদ্ধাদের স্মৃতি সম্বলিত কলম, রক্তমাখা কাপড়, রেডিওসহ মুক্তিযুদ্ধে ব্যবহৃত ট্যাংকের চেইন ও যন্ত্রাংশ। আরো রয়েছে প্রাচীন মুদ্রা, তরোয়াল, বল্লম ইত্যাদি। সংরক্ষণ ও রাখার মত উপযুক্ত স্থান না থাকায় এই প্রাচীন নিদর্শনগুলির উপরে রয়েছে ধুলা বালির প্রলেপ। কাঁচের স্বচ্ছতা নেই ধুলায় ভরা এই কাঁচের ফ্রেমের মধ্যে রাখা ঐতিহাসিক বস্তুগুলি বাইরে থেকে স্পষ্টভাবে বোঝা যায় না। মেঝের এক কোণে পড়ে রয়েছে টেরাকোটা ও পোড়া মাটির, পাথরের প্রাচীন নিদর্শনের ভগ্নাংশ বিশেষ। কোন যত্ন ছাড়াই দিনের পর দিন এই জাদুঘরটি ধ্বংসের পথে এগিয়ে যাচ্ছে।
জাদুঘর কমিটির উদাসীনতা আর গুরুত্বহীনতায় জাদুঘরে পর্যাপ্ত আলোর ব্যবস্থা নেই। সবসময় থাকে ভিতরে অন্ধকার, ঘরের মধ্যে রয়েছে ১০টি বাল্ব ও ৪টি ঝাড়বাতি। এসবের মধ্যে মাত্র ৪টি বাল্ব জ্বলে বাকিগুলি সব অকেজো। মাত্র ১ জন কেয়ারটেকার দিয়ে এই জাদুঘরটি চালানো হয়। নির্জন জাদুঘরে যে কেউ ঢুকতে ভয় পায়। জাদুঘরের সামনে পড়ে রয়েছে অত্যন্ত অযতেœ মূল্যবান ২টি কষ্টি পাথরের স্তম্ভ আর ১টি কামান। যা চারিদিকে জঙ্গলে ভরপুর, রোদে বৃষ্টিতে আর অযতেœর স্বাী হিসেবে এগুলি পড়ে রয়েছে। যেখানে জাদুঘরটি রয়েছে সেখানে দিনের বেলা গাঁজা ও ফেন্সিডিলসহ মাদকের আসর বসে। মহিলা তো দুরের কথা পুরুষ মানুষও যেতে ভয় পায়।

জানাগেছে, জাদুঘরের সরকারী অনুদান দোকান ভাড়া ও অন্যান্য খাত থেকে আসা আয়ের হিসাব কাউকে দেওয়া হয় না। সরকারী করণ হলে আয়-ব্যয়ের অডিট হবে সুতরাং একটি কুচক্রি মহল জাদুঘরটিকে জাতীয়করণ করতে সব সময় প্রতিবন্ধকতার সৃষ্টি করে। দিনাজপুরবাসী বেশীরভাগ মানুষই জানে না যে এখানে একটি জাদুঘর রয়েছে। সকল বাঁধা পেরিয়ে জাদুঘরটি রক্ষা করতে সরকার পদক্ষেপ নিবে এমনটি প্রত্যাশা করে দিনাজপুর জেলাবাসী।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful