Templates by BIGtheme NET
আজ- শনিবার, ২৪ অক্টোবর, ২০২০ :: ৯ কার্তিক ১৪২৭ :: সময়- ৬ : ১৬ পুর্বাহ্ন
Home / টপ নিউজ / পশ্চিমাঞ্চলের আন্তঃনগর ট্রেনের শিডউল বিপর্যয়, যাত্রী ভোগান্তি চরমে

পশ্চিমাঞ্চলের আন্তঃনগর ট্রেনের শিডউল বিপর্যয়, যাত্রী ভোগান্তি চরমে

75সেন্ট্রাল ডেস্ক: রেলওয়ে পশ্চিমাঞ্চলের লালমনিরহাট বিভাগের সকল আন্তঃনগর ট্রেনের সিডিউলে চরম বিপর্যয় দেখা দিয়েছে। ঈদ শেষে পরিবার-পরিজন নিয়ে ঢাকামুখি যাত্রীরা ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করেও চরম ভোগান্তির শিকার হয়েছে। আন্তঃনগর ট্রেন চলছে নির্ধারিত সময়ের চেয়ে ৩ ঘন্টা থেকে ৯ ঘন্টা এমনকি ১২ ঘন্টাও পর্যন্ত দেরীতে চলাচল করছে। ফলে অন্যান্য ট্রেন গুলো চলাচলেও দেখা দিয়েছে চরম বিপর্যয। অতিরিক্ত যাত্রী নিয়ে ট্রেন গুলো চলাচল করায় যে কোন সময় ট্রেন লাইনচ্যুত হয়ে বড় ধরণের দূর্ঘটনা ঘটতে পারে এ আশংকায় রয়েছে রেল কর্তৃপক্ষ।

এ অবস্থায় সব চেয়ে ঝুকিপূর্ণ স্থান হিসেবে চিহ্নিত করা হয়েছে আক্কেলপুর রেলষ্টেশনের পরে হলহলিয়া ব্রীজ,রানীনগর রেলষ্টেশনের পরে ওভার ব্রীজ, উল্লাপাড়া রেলষ্টেশনের পরে ঘাটিনা ব্রীজ,আহসাছগঞ্জ রেলষ্টেশনের পরে আত্ররাই ব্রীজ,চাটমোহর রেলষ্টেশনের পরে বড়াল ব্রীজ গুলো অতান্ত ঝুকিপুর্ন। এ সব ব্রীজগুলোতে ট্রেন পারাপারের সময় ট্রেনের ছাদে থাকা অনেক যাত্রীর মৃত্যু হয়েছে। বর্তমানে ট্রেনগুলো বিলম্বে চলাচল করায় যাত্রীদের দূর্ভোগ সীমাহীন আকার ধারণ ছাড়াও বিভিন্ন ষ্টেশন গুলোতে বেড়ে গেছে চুরি,ছিনতাইসহ নানা অপরাধ প্রবনতা।

গতকাল পর্যন্ত সকল আন্তঃনগর ট্রেন ৩ ঘন্টা থেকে ১২ ঘন্টা পর্যন্ত দেরীতে ছেড়ে গেছে। দিনাজপুর থেকে ঢাকা গামী একতা এক্য্রপ্রেস ট্রেনটি গত বৃহস্পতিবার দিবাগত রাত ৯.২০ মিনিটে ছেড়ে যাওয়ার নির্ধারিত সময় থাকলেও ট্রেনটি ছেড়ে গেছে গতকাল শুক্রবার ভোর ৬ টার সময়। পশ্চিমাঞ্চলের বৃহৎ রেল জংশন ষ্টেশন পার্বতীপুরসহ বিভিন্ন ষ্টেশনে নির্ধারিত সময় আসা যাত্রীদেরকে সারারাত ষ্টেশনের প্লাট ফরমে পড়ে থাকতে হয়। ষ্টেশন গুলোতে যাত্রীদের জন্য পর্যাপ্ত পরিমানে টয়েলেট বা পানির ব্যবস্থা না থাকায় মহিলা যাত্রীদেরকে পড়তে হয় চরম বিপাকে। রাতে দেখা দেয় খাবারের অভাব।

রেলওয়ে পশ্চিমাঞ্চল লালমনিরহাট ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার আব্দুল হাই বলেন,শুধু দিনাজপুর ষ্টেশন নয়,দিনাজপুর থেকে ঢাকা পর্যন্ত সব ষ্টেশনের একই চিত্র। তিনি জানান, দিনাজপুর থেকে ঢাকা মুখে ছেড়ে যাওয়া আন্তঃনগর ট্রেন একতা এক্য্রপ্রেস ট্রেনটি গতকাল ৯ ঘন্টা পর ছেড়ে গেছে। সকাল ৮.২০ এর  দ্রুতযান ট্রেনটি সন্ধ্যা ৬টা অর্থাৎ ১১ ঘন্টা বিলম্বে ছাড়বে। একই অবস্থা জানা গেছে, সৈয়দপুর থেকে ছেড়ে যাওয়া নীল সাগর ট্রেনের। রাত ১০.৪০ মিনিটের নীল সাগর সৈয়দপুর থেকে ছেড়েছে রাত সাড়ে ৩ টায়। রংপুর এক্য্রপ্রেস ট্রেনটি ৭ টায় ছেড়ে যাওয়ার কথা থাকলেও ৮ ঘন্টা লেটে ভোর সারে ৩ টায় ছেড়ে গেছে। লালমনিরহাট এক্য্রপ্রেস ছেড়েছে ২ ঘন্টা লেটে সকাল ১০.২০ এর পরিবর্তে ১২.২০ মিনিটে। পার্বতীপুর থেকে ঈদ স্পেশাল আন্তঃ নগর ট্রেনটি সাড়ে ৬ টায় ছাড়ার কথা থাকলেও ট্রেনটি পার্বতীপুর ষ্টেশন থেকে ছাড়ছে ৭ থেকে ১০ ঘন্টা বিলম্বে।

trainরেলওয়ে পশ্চিমাঞ্চল লালমনিরহাট ডিভিশনাল ম্যানেজার আব্দুল হাই আরো জানান, ঈদের পরে হরতাল, মহা সড়কে তীব্র যানজোট এর কারণে মানুষ কর্মস্থলে পৌছাতে পারেনি। সকলের ঈদের ছুটি শেষ। তাই যাত্রীদের চাপ অনেক বেশী। ফলে ষ্টেশন গুলোতে যাত্রী উঠা নামায় অনেক বেশ সময় লাগছে। এছাড়াও ধারণ ক্ষমতার চেয়ে অনেক বেশী যাত্রী নিয়ে ট্রেন গুলোকে যাত্রা করতে হচ্ছ্ েফলে ট্রেন গুলোকে ধীর গতিতে চালাতে হচ্ছে। অন্যথায় যে কোন দূর্ঘটনা ঘটতে পারে। তিনি বলেন, যাত্রী বেশীর কারণে বঙ্গবন্ধু বহুমুখি যমুনা সেতু সহ বিভিন্ন ঝুকিপূর্ন সেতুগুলোতে বিশেষ সাবধানতা অবলম্বন করে ট্রেন চলাচল করছে। ফলে ট্রেনের সিডিউল ঠিক রাখা যাচ্ছেনা।

কবে নাগাদ এ অবস্থার উত্তোরণ হবে জানতে চাইলে তিনি এর কোন সময,বার, তারিখ জানাতে পারেননি। তিনি বলেন, কবে এ অবস্থা স্বাভাবিক হবে তা বলা সম্ভব নয়।

এছাড়াও রেলওয়ের একটি সূত্র বলেন,তবে যতদিন পযর্ন্ত ডব্লল রেলপথ হবে না ততদিন ট্রেন চলাচলে এ বিড়াম্বনা থাকবে। ডব্লল রেলপথ হলে একলাইল দিয়ে ট্রেন যাবে ও অন্য রেললাইন দিয়ে ট্রেন আসবে। ট্রেন বিলম্বের কোন সম্ভবনা থাকবেনা।

লালমনিরহাট ডিভিশনাল ট্রাফিক সুপারেন্টেন্ড মোস্তাাফিজুর রহমানের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান,আমরা নিরাপত্তাকে গুরুত্ব দিয়ে থাকি। কারণ এ সময় যাত্রী অন্যান্য সময়ের চেয়ে কয়েক গুন যাত্রী বেশী হয়ে থাকে। ট্রেনের জানালা দরজা ও ছাদের উপরেও যাত্রীরা উঠে। তাই ট্রেন গুলো অন্য সময়ের চেয়ে ধীরে চালাতে হয়। আর এ কারনেই ট্রেন চলাচলে চরম বিপর্যয় দেখা দিয়েছে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful