আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: রংপুর বিভাগ থেকে ২০ বছরে ২ লাখ ২৭ হাজার কর্মী বিদেশ গেছেন       দিনাজপুরে ছিনতাইকৃত মালামাল উদ্ধারসহ ছিনতাইকারী চক্রের দুই সদস্য গ্রেপ্তার        জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবাকে কবর দিতে ছেলের বাঁধা ॥ পুলিশের হস্তক্ষেপে দাফন       নীলফামারীতে স্বামীর প্রথম বিয়ের খবরে নববধূ দ্বিতীয় স্ত্রীর আত্মহত্যা ॥ স্বামী গ্রেপ্তার       রংপুরবাসীর জন্য সরকারি চাকরি, পদ ১৫৯      

 width=
 

বড়পুকুরিয়া খনি এলাকার ক্ষতিগ্রস্থদের বিক্ষোভ সমাবেশ; ৮দফা দাবী

বুধবার, ১৬ আগস্ট ২০১৭, দুপুর ০৪:৩১

বুধবার সকাল ১১টায় দিনাজপুরের বড়পুকুরিয়া বাজারে জীবন পরিবেশ ও সম্পদ রক্ষা কমিটির আয়োজনে বিক্ষোভ প্রতিবাদ সমাবেশ করা হয়। সমাবেশে জীবন পরিবেশ ও সম্পদ রক্ষা কমিটির আহবায়ক মশিউর রহমান বুলবুল এর সভাপতিত্বে বক্তব্য রাখেন কমিটি সাধারন সম্পাদক লিয়াকত আলী, সাংগঠনিক সম্পাদক মামুনুর রশিদ মামুন, প্রচার সম্পাদ সাইদুল ইসলাম (সাবেক ইউপি সদস্য), সুলতান, আব্বাস, খালেক, দিনার, শাহজাহান প্রমূখ। এসময় ৮টি গ্রামের প্রায় ৫ হাজার নারী পুরুষ উপস্থিত ছিলন।

সমাবেশ বক্তরা ৮দফা দাবী তুলে ধরা হয়। দাবী সমূহ হচ্ছে, কয়লা খনির অধিগ্রহণকৃত এলাকার বাহিরের গ্রামগুলির ঘর-বাড়ী ও জমির ফাটল এবং ভূমি কম্পন বন্ধ করতে হবে এবং ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ দিতে হবে, ফুলবাড়ী বড়পুকুরিয়া হয়ে খয়েরপুকুরের রাস্তা চলাচল যোগ্য করতে হবে এবং স্থায়ীভাবে ওই রাস্তার বিকল্প রাস্তা তৈরী করতে হবে, ক্ষতিগ্রস্থ বেকারদের কয়লা খনিতে চাকুরী দিতে হবে, ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়া নলকূপে পানি উঠেনা তাই এসব এলাকায় পানির সু-ব্যবস্থা করতে হবে, আন্দলনকারী নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে, সি,এস,আর ফান্ডের টাকা ক্ষতিগ্রস্থ ও এলকাবাসী এবং শ্রমিকদের মাঝে ব্যায় করতে হবে,স্থানীয় ইউনিয়ন পরিষদের ট্যাক্স ও রয়্যালিটি যথা নিয়মে প্রদান করতে হবে এবং দক্ষিণ পলাশবাড়ীতে ক্ষতিগ্রস্থদের পূণর্বাসন এলাকায় মসজিদ, শিক্ষা প্রতিষ্ঠান,ড্রেন ও অন্যান্য সমস্যা দূর করতে হবে। উলে¬খিত দাবী সমূহ দ্রুত পূরণ করা না হলে ক্ষতিগ্রস্থ ৮ গ্রামবাসী পরবর্তীতে বড়পুকুরিয়া কয়লা খনি ঘেরাওসহ কঠোর আন্দোলন কর্মসূচী ঘোষনা করবে বলে সমাবেশ থেকে জানানো হয়।

মন্তব্য করুন


 

Link copied