আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

উত্তরের আলোকবর্তিকা রংপুর কারমাইকেল কলেজ

বুধবার, ২৩ আগস্ট ২০১৭, দুপুর ০২:৪৭

মোছাঃ নিলুফা ইয়াসমিন

সবুজ বৃক্ষরাজী কলেজটির প্রাণ। কলেজের প্রধান ফটক দিয়ে ভেতরে ঢুকলে দুই পাশে সারি সারি গাছ চোখে পড়ার মতো। বসন্তের অপেক্ষায় প্রহর গুনছে ডালপালাগুলো। বসন্ত এলেই পূর্ণ যৌবনে ভরে ওঠে এসব ডালপালা। এর সৌন্দর্য উপভোগ করতে দেশের দূর-দূরান্ত থেকে এসে ভিড় করেন দর্শনার্থী। রোড দিয়ে যোজা ভেতরে ঢুকলেই বামপাশে চোখে পড়ে একতলা বিশিষ্ট সরকারি দালান। এটি প্রাথমিক বিদ্যালয়। এলাকার মধ্য বিত্ত থেকে শুরু করে নিম্নবিত্তদের সন্তানেরা এখানে লেখাপড়া করে। এর চারদিকে একই রকম ডিজাইন করা। একটু সামনে এগোলেই কেন্দ্রীয় মসজিদ। এর ডানপাশে মোড় নিয়ে সোজা ভেতরে ঢুকলেই প্রজাপতি আকারের বিশাল প্রশাসনিক ভবন। প্রশাসনিক ভবনের পূর্ব পাশেই অবস্থিত রয়েছে ভাস্কর্য 'প্রজন্ম ৭১'। তার পেছনেই ছাত্রছাত্রীদের প্রিয় বৃন্দাবন। সেখানে বসে কেউ খেলছে, কেউ গোল হয়ে বসে দেশ-বিদেশ নিয়ে আলোচনায় মেতে উঠেছে, কেউবা গিটার নিয়ে বসে এলোমেলো সুর তৈরি করছে, আবার কেউ কেউ বন্ধুদের সঙ্গে আড্ডা জমাতে ব্যস্ত, কেউ আবার ক্লাস পরীক্ষার টেনশনে অস্থির কেউ কেউ আবার তাদের প্রিয়জনকে নিয়ে মধুর সময় কাটাচ্ছে।

এছাড়া কলেজটিতে রয়েছে দুটি বিশালাকার খেলার মাঠ। প্রতিবছর কলেজ কর্তৃপক্ষের উদ্যোগে আনুষ্ঠানিকভাবে ফুটবল, ক্রিকেটসহ অন্যান্য খেলার আয়োজন করা হয়। বর্তমানে কলেজটিতে প্রায় ২০ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছে। উচ্চ মাধ্যমিকসহ ১৫ টি বিষয়ে অনার্স এবং স্নাকোত্তর (শেষ পর্ব) পড়ানো হয় ও প্রাইভেট স্নাতক (পাশ) পরীক্ষার সুযোগ রয়েছে কলেজটিতে। প্রতিটি বিভাগের জন্য রয়েছে সেমিনার লাইব্রেরী। এছাড়া কলেজটির প্রাণকেন্দ্রে রয়েছে একটি বিশালাকার কেন্দ্রীয় গ্রন্থাগার, যেটিতে বিভিন্ন বিভাগের প্রয়োজনীয় প্রায় লক্ষাধিক বইপত্র সংরক্ষিত আছে। এছাড়াও বিস্তৃত পরিসর নিয়ে কলেজের অফিস রুম, কনফারেন্স রুম, শিক্ষক ক্লাব, কর্মচারীদের ক্লাব, ছাত্রছাত্রীদের পৃথক বিশ্রামাগার, ক্যান্টিন, শিক্ষকদের বাসভবন, অধ্যক্ষের বাসভবন, ৪টি একাডেমিক ভবন, শহীদ মিনারসহ অনেক স্থাপনায় কলেজটি পূর্ণতা লাভ করেছে।

ছাত্রদের জন্য রয়েছে জি.এল ছাত্রাবাস, কে.বি ছাত্রাবাস, সি.এম ছাত্রাবাস ও ওসমানী ছাত্রাবাস এবং ছাত্রীদের জন্য রয়েছে বেগম রোকেয়া ছাত্রীনিবাস, তাপসী রাবেয়া ছাত্রীনিবাস ও শহীদ জননী জাহানারা ইমাম ছাত্রীনিবাস (বর্তমানে ছাত্রবাস ও ছাত্রীনিবাস গুলো বন্ধ রয়েছে)। কলেজটি প্রতিষ্ঠার পর থেকে শিক্ষার অনুকূল পরিবেশ, শিক্ষকদের নিরবচ্ছিন্ন পাঠদান, শিক্ষার্থীদের কৃতিত্ব কলেজটিকে গৌরব অর্জনে বিভিন্নভাবে সাহায্য করছে। কলেজটি তার পড়াশুনার মান, সাংস্কৃতিক কার্যক্রম ও খেলাধুলাসহসহ বিভিন্ন রকম কার্যক্রমের মাধ্যমে ব্যাপক সুনাম অর্জন করেছে। গত কয়েক মাস আগে কলেজটি গর্বের সাথে শতবর্ষে পদাপর্ণ করেছে। শতবর্ষ ধরে কলেজটি তার ঐতিহ্য ধরে রেখে সামনের দিকে এগিয়ে চলছে।

লেখক: শিক্ষার্থী, অনার্স প্রথম বর্ষ, হিসাব বিজ্ঞান বিভাগ, কারমাইকেল কলেজ, রংপুর।

মন্তব্য করুন


 

Link copied