Templates by BIGtheme NET
আজ- শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১ ::৯ আশ্বিন ১৪২৮ :: সময়- ৬ : ২৪ অপরাহ্ন
Home / টপ নিউজ / উত্তরবঙ্গে ৭৩টি সড়কের ৬২৯ কিলোমিটার ক্ষতিগ্রস্ত

উত্তরবঙ্গে ৭৩টি সড়কের ৬২৯ কিলোমিটার ক্ষতিগ্রস্ত

ডেস্ক রিপোর্ট: মাত্র এক সপ্তাহের বন্যায় সড়ক ও জনপথ বিভাগের রংপুর জোনের ১০ জেলায় ৬২৯ দশমিক ২৫ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। ১৭০ দশমিক ১১ কিলোমিটার ক্ষতিগ্রস্ত সড়ক তাৎক্ষণিক মেরামত করতে প্রায় ৩০ কোটি টাকা ব্যয় করা হয়েছে বলে সড়ক ও জনপথ অফিস সূত্রে জানা গেছে। এছাড়াও বন্যায় কুড়িগ্রাম জেলার ২টি কালভার্ট সম্পূর্ণ বিধস্ত হওয়ায় সড়ক যোগাযোগ এখনও বিচ্ছিন্ন রয়েছে। একইভাবে দিনাজপুর জেলার ৫টি সড়ক এখনও নিমজ্জিত থাকায় এসব এলাকা এখনও যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

এবারের বন্যায় লালমনিরহাট, বগুড়া, গাইবান্ধা, জয়পুরহাট, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড় ও নীলফামারী জেলায় জাতীয় মহাসড়ক ১০টি, আঞ্চলিক মহাসড়ক ১৩টি ও জেলা সড়ক ৯৮টি ব্যাপক ক্ষতি হয়েছে। সড়ক ও জনপথ বিভাগের রংপুর অঞ্চলের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানিয়েছেন এবারের বন্যায় রংপুর জেলার ৭টি সড়কের ৭৭ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে বন্যার পানিতে তলিয়ে যাওয়া সড়কের পরিমাণ ২ দশমিক ৫ কিলোমিটার, এর মধ্যে ক্ষতিগ্রস্ত সড়কের তাৎক্ষণিক মেরামত বাবদ দেড় কোটি টাকা ব্যয় করা হয়েছে। বন্যায় রংপুর জেলায় ৪টি সেতু ও কালভার্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। কুড়িগ্রাম জেলায় ৬টি সড়কের ৪১ দশমিক ২৫ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে বন্যার পানিতে তলিয়ে গেছে ১৬ দশমিক ৩০ কিলোমিটার সড়ক। ক্ষতিগ্রস্ত সড়ক তাৎক্ষণিক মেরামত বাবদ ৮ কোটি টাকা ব্যয় দেখানো হয়েছে। বন্যার পানির তোড়ে ৮৩৫ মিটার সড়ক ভেসে গেছে বলে জানানো হয়েছে। এজন্য ৭ কোটি ৫০ লাখ টাকা ব্যয় করা হয়েছে।

বন্যায় লালমনিরহাট জেলায় ৮টি সড়কের ১১০ দশমিক ৫০ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ৫ দশমিক ২১ কিলোমিটার সড়ক পানিতে তলিয়ে গিয়েছিল। এ জন্য তাৎক্ষণিকভাবে সড়ক মেরামত করার জন্য ৬১ লাখ টাকা ব্যয় করা হয়েছে।এছাড়াও ৬০ মিটার সড়ক পানির তোড়ে ভেসে যাওয়ায় তাৎক্ষণিকভাবে ২০ লাখ টাকা ব্যয় করা হয়েছে। বন্যায় একটি কালভার্ট সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে।

একইভাবে বগুড়া জেলায় দুটি সড়কের ১২ দশমিক ৫০ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে তাৎক্ষণিকভাবে ৪ কোটি ৩০ লাখ টাকা ব্যয় করা হয়েছে। এছাড়া, গাইবান্ধা জেলায় ৮টি সড়কের ৫৯ দশমিক কিলোমিটার বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ জন্য তাৎক্ষণিকভাবে ২ কোটি টাকা ব্যয় করা হয়েছে।

জয়পুরহাট জেলায় ৪টি সড়কের ২ দশমিক ৮০ কিলোমিটার বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ১ দশমিক ১০ কিলোমিটার সড়ক বন্যার পানিতে তলিয়ে গেছে। এ জন্য তাৎক্ষণিকভাবে ২০ লাখ টাকা ব্যয় করা হয়েছে। দিনাজপুর জেলার ২৫টি সড়কের ১৩৫ কিলোমিটার ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ১৩৫ কিলোমিটার সড়ক পানিতে তলিয়ে গেছে। এ জন্য তাৎক্ষণিকভাবে ২ কোটি ১০ লাখ টাকা ব্যয় করা হয়েছে। ঠাকুরগাঁও জেলার ৭টি সড়কের ৩৮ কিলোমিটার বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ জন্য তাৎক্ষণিক মেরামত করতে ২০ লাখ টাকা ব্যয় হয়েছে।

পঞ্চগড় জেলায় ৫টি সড়কের ২৭ দশমিক ২০ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব সড়ক মেরামত করতে ৩০ লাখ টাকা ব্যয় করা হয়েছে। নীলফামারী জেলার ১১টি সড়কের ১২৬ কিলোমিটার বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। ১০ কিলোমিটার সড়ক বন্যার পানিতে তলিয়ে গেছে। এ জন্য মেরামত করতে ২ কোটি টাকা ব্যয় করা হয়েছে। এছাড়া, ৬০ মিটার সড়ক পানির তোড়ে ভেসে যাওয়ায় এ জন্য ১ কোটি টাকা ব্যয় করা হয়েছে।

এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের রংপুর জোনের অধীন ১০ জেলার দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত প্রধান প্রকৌশলী ফকির আব্দুর রব জানান, এবারের বন্যায় রংপুর জোনের অধীনে ১০ জেলায় ৭৩টি সড়কের ৬২৯ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। পানিতে তলিয়ে গেছে ১৭১ কিলোমিটার সড়ক। পানির তোড়ে ভেসে গেছে ৯৫৫ মিটার সড়ক।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful