Templates by BIGtheme NET
আজ- বুধবার, ২১ অক্টোবর, ২০২০ :: ৬ কার্তিক ১৪২৭ :: সময়- ১ : ৩৫ পুর্বাহ্ন
Home / টপ নিউজ / রেল প্রকৌশলীদের চেষ্টায় বিকল ডেমু সচল

রেল প্রকৌশলীদের চেষ্টায় বিকল ডেমু সচল

demo trainদিনাজপুর প্রতিনিধি: পশ্চিমজোনে দিনাজপুরের পার্বতীপুর ডিজেল শেডে বিকল হয়ে পড়ে থাকা দুই সেট ডেমু ট্রেনের মধ্যে এক সেট (নম্বর-১৩) সচল করতে সক্ষম হয়েছে বাংলাদেশ রেলওয়ে কারখানার প্রকৌশলীরা।রেলের কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানা (কেলোকা), পার্বতীপুর ডিজেল লোকোমোটিভ কারখানা ও ডিজেল শেডের প্রকৌশলীরা পাঁচদিন ধরে দিনরাত চেষ্টা চালিয়ে বুধবার এ সাফল্য অর্জন করেছে।বৃহস্পতিবার সকাল থেকে পূর্ব নির্ধারীত সময়ে ডেমুটি ওই দুই রেলপথে চলাচল শুরু করবে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে।

২৫ অক্টোবর (শুক্রবার) পার্বতীপুর-ঠাকুরগাঁও এবং পার্বতীপুর-লালমনিরহাট রেলপথে চলাচলকারী দুই সেট ডেমু ট্রেনেরই ইঞ্জিন বিকল হয়ে চলাচল বন্ধ হয়ে যায়। পার্বতীপুরে অবস্থিত কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানার (কেলোকা) প্রধান নির্বাহী (সিইএক্স) হাসান মনসুর বাংলানিউজকে জানান, প্রথমে চীনা নির্মাতা প্রতিষ্ঠান তাংশান এর প্রকৌশলীদের এনে সেগুলো মেরামত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু নির্মাতা প্রতিষ্ঠানের প্রকৌশলীদল আসতে বিলম্ব করায় তিনি (প্রধান নির্বাহী) সহ পার্বতীপুর ডিজেল লোকোমোটিভ কারখানার ওয়াকর্স ম্যানেজার (ডাব্লিউএম) সিনিয়র উপ সহকারী প্রকৌশলী (এসএসএই) নাসিম রেজওয়ান ও ডিজেল সেডের ইনচার্জ কমল কৃষ্ণ গোস্বামী বিকল হওয়া ১৩ নম্বর ডেমু ট্রেনটির ইঞ্জিন মেরামতের চেষ্টা চালিয়ে যান।এর এক পর্যায়ে ইঞ্জিনের কম্প্রেসারের মেইন ইলেকট্রিক্যাল কন্ট্যাক্ট পুড়ে যাওয়ার বিষয়টি চিহ্নিত করা হয়। পরে ১৪ নম্বর ডেমু ট্রেনের ইঞ্জিন থেকে ইলেকট্রিক্যাল কন্ট্যাক্ট খুলে এনে ১৩ নম্বর ট্রেনের ইঞ্জিনে লাগিয়ে সেটি বুধবার বেলা ১টার দিকে চালু করা সম্ভব হয়।

তিনি আরও জানান, নির্মাতা প্রতিষ্ঠানের তিন সদস্যের প্রকৌশলীদল শুক্রবার পার্বতীপুর আসবে। তারা এসে ১৪ নম্বর ডেমুটি মেরামত করবে।এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চুক্তি অনুযায়ী চীনা নির্মাতা প্রতিষ্ঠান তাংশান ২০ সেট ডেমু (ডিজেল ইলেকট্রিক মালটিপল ইউনিট-DEMU) ট্রেনের মধ্যে ১৬ সেট সরবরাহ করেছে। এরমধ্যে ৪টি বিকল হয়ে পড়ে রয়েছে।

উল্লেখ্য, ২৮ আগস্ট থেকে রেলের পশ্চিম জোনের পার্বতীপুর-ঠাকুরগাঁও রেলপথে কমিউটার-১ এবং পার্বতীপুর-লালমনিরহাট রেলপথে কমিউটার-২ নামে দুই দিকে দুটি ইঞ্জিন ও একটি বগি সম্বলিত ৩শ (আসন-১৪৯, দাঁড়িয়ে ১৫১) করে ৬শ যাত্রী ধারণ ক্ষমতার দুই সেট ডেমু ট্রেন (১৩ ও ১৪ নম্বর) চলাচল শুরু। কিন্তু চালুর দুই মাস না যেতেই হঠাৎ করে ২৫ অক্টোবর দুই সেট ডেমু ট্রেনেরই উভয় প্রান্তে থাকা (৪৬০এইচপি+৪৬০এইচপি) ৯২০ অর্শ্বশক্তির ৪টি ইঞ্জিন বিকল হয়ে চলাচল বন্ধ হয়ে যায়। ডেমু ক্রয় চুক্তির শর্ত হিসেবে ক্রয় পরবর্তী দুবছর পর্যন্ত চীনা নির্মাতা প্রতিষ্ঠান তাংশান যাবতীয় সার্ভিসিং সুবিধা দিবে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful