আর্কাইভ  বৃহস্পতিবার ● ১৮ এপ্রিল ২০২৪ ● ৫ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   বৃহস্পতিবার ● ১৮ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ        খরার ঝুঁকিতে রংপুর অঞ্চল       সার্ভার ডাউন: রসিকে জন্ম নিবন্ধন নিয়ে ভোগান্তি চরমে       রংপুরে ফটোসাংবাদিক ফিরোজ চৌধুরীর একক আলোকচিত্র প্রদর্শনী      

 width=
 

পতাকা বিকৃতিকারীদের শাস্তির দাবিতে ২৪ ঘন্টার আল্টিমেটাম

রবিবার, ২০ ডিসেম্বর ২০২০, দুপুর ০৩:১০

রোববার (২০ ডিসেম্বর) দুপুরে শিক্ষা মন্ত্রণালয় বরাবর স্থায়ী বহিষ্কার করে শাস্তির দাবীতে এ আল্টিমেটাম দেওয়া হয় বলে নিশ্চিত করেছেন মুক্তিযুদ্ধ মঞ্চ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আল মামুন।

বিষয়টি নিয়ে এক প্রতিবাদলিপিতেও জড়িতদের ২৪ ঘন্টার মধ্যে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার আল্টিমেটাম দেওয়া হয়েছে। মুক্তিযুদ্ধ মঞ্চ কেন্দ্রীয় কমিটির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল ও সাধারণ সম্পাদক আল মামুন স্বাক্ষরিত এই প্রতিবাদ লিপিতে বলা হয়, গত ১৬ ডিসেম্বর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বিজয় দিবসের আয়োজনে কিছু শিক্ষক কর্তৃক লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত জাতীয় পতাকার আকৃতি বিকৃত করা হয়। সবুজের মাঝে লাল বৃত্তের পরিবর্তে চতুর্কোনা আকৃতি দেওয়া হয়। যা প্রচলিত আইন, ইতিহাস ও সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন। এ বিষয়ে সারাদেশে আলোড়ন সৃষ্টি হলেও শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় প্রশাসন এখন পর্যন্ত কোন শাস্তিমূলক পদক্ষেপ নেয়নি। এর আগেও এই বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধ বিরোধী কর্মকান্ড সংগঠিত হলেও বিচারহীনতায় বারবার এমন হীন কাজে লীপ্ত হচ্ছে তারা।

এতে বলা হয়, জাতীয় পতাকা অবমাননা করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সুস্পষ্টভাবে সংবিধান লঙ্ঘন করে রাষ্ট্রদ্রোহ অপরাধ করেছেন। জাতীয় পতাকা অবমাননা মানে বাংলাদেশকে অবমাননার শামিল। এমন সংবিধান পরিপন্থী কার্যক্রম করার পরেও উপাচার্য নাজমুল আহসান কলিমউল্লাহ নিরব ভুমিকা পালন করে প্রমাণ করছেন তিনি জাতীয় পতাকা অবমাননাকারীদের প্রশ্রয় দিয়ে তাদের রক্ষা করার চেস্টা করে আইন লঙ্ঘন করেছেন। তাই উপাচার্য ও কোনভাবে এ দায় এড়াতে পারেনা। তাই আমরা আহবান জানাচ্ছি অতিদ্রুত পতাকা বিকৃতি ও অবমাননাকারীদের চিহ্নিত করে তাদের বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার ও গ্রেফতার করে শাস্তি দিতে হবে। এছাড়াও নীরব ভূমিকা পালনের অপরাধে উপাচার্য নাজমুল আহসান কলিমউল্লাহর বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে। আগামী ২৪ ঘন্টার মধ্যে শিক্ষা মন্ত্রণালয় পতাকা অবমাননাকারী শিক্ষকরাসহ উপাচার্যের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা না নিলে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ কঠোর কর্মসূচি গ্রহণ করবে।

এ বিষয়ে মুক্তিযুদ্ধ মঞ্চ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আল মামুন বলেন, জাতীয় পতাকা বিকৃতি করার মত ন্যক্কারজনক ঘটনা ঘটলেও শিক্ষা মন্ত্রণালয় ও উপাচার্য কোন তদন্ত কমিটি বা শাস্তিমূলক ব্যবস্থা নেয়নি। তাই আমরা শিক্ষা মন্ত্রণালয় বরাবর ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়েছি। এর মধ্যে উপাচার্য সহ শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া না হলে আগামীকাল সংবাদ সম্মেলন করে কঠোর কর্মসূচি ঘোষণা করবো।

মন্তব্য করুন


 

Link copied