আর্কাইভ  শনিবার ● ২০ এপ্রিল ২০২৪ ● ৭ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শনিবার ● ২০ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: লালমনিরহাটে মোবাইল ফোনে কথা বলছিল, হঠাৎ পিছন থেকে ট্রেনের ধাক্কায় কাটা পড়লেন যুবক       ঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২ দিন পরে ছাত্রের মরদেহ উদ্ধার       ছুটি বাড়ল সব শিক্ষাপ্রতিষ্ঠানে       ডিমলা উপজেলা নির্বাচন॥ এমপির ভাই, ভাতিজা ও ভাতিজি বউ প্রার্থী-তৃণমূলে ক্ষোভ       কিশোরী গৃহকর্মীকে খুন্তির ছ্যাকা; রংপুর মেডিকেলে মৃত্যু যন্ত্রণায় পাঞ্জা লড়ছে নাজিরা      

 width=
 

তারাগঞ্জে শতভাগ প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ

বুধবার, ১৭ ফেব্রুয়ারি ২০২১, দুপুর ০১:১০

এনামুল হক দুখু, তারাগঞ্জ (রংপুর) প্রতিনিধি: রংপুরের তারাগঞ্জ উপজেলায় মুজিববর্ষ উপলক্ষে শতভাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মিত হয়েছে। প্রতিষ্ঠার পর থেকে এসব বিদ্যালয়ে স্থায়ী কোন শহীদ মিনার ছিলোনা। এর ফলে জাতীয় কোন দিবসে এসব বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীরা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারতোনা। এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কলাগাছ ও বাঁশ দিয়ে অস্থায়ীভাবে শহীদ মিনার নির্মাণ করে বিভিন্ন জাতীয় দিবসগুলো পালন করা হত। আবার কোন কোন শিক্ষাপ্রতিষ্ঠানে কেবলমাত্র জাতীয় পতাকা উত্তোলন করেও জাতীয় দিবসগুলো পালন করা হত। এ উপজেলার প্রাথমিক বিদ্যালয়গুলোর আঙ্গিনায় শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। এ শহীদ মিনারগুলোতে এবারই প্রথমবার ২১ ফেব্রুয়ারি ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানাবে শিক্ষার্থীরা। এতে করে আনন্দের বন্যা বইছে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে। উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, তারাগঞ্জ উপজেলায় ৭৫টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর পূর্বে এই বিদ্যালয়গুলোতে স্থায়ী শহীদ মিনার ছিলোনা। মুজিব শতবর্ষ উপলক্ষে উপজেলা শিক্ষা বিভাগের উদ্দ্যোগে ও বেসরকারি অর্থায়নে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় স্থায়ী শহীদ মিনার নির্মাণ করা হয়েছে।

সয়ার শ্যামগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আঃ মতিন সরদার বলেন, সরকারি বরাদ্দ থেকে স্কুল সংস্কারের খাত থেকে পাওয়া টাকা ও স্থানীয় সহযোগিতায় আমাদের বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। খুবই ভাল লাগছে যে, আমাদের বিদ্যালয়ের শিক্ষার্থীরা এখন তাদের নিজ শিক্ষা প্রতিষ্ঠানের স্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে বিভিন্ন জাতীয় দিবসে শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে পারবে। এদেশের মুক্তিযুদ্ধ ও ৫২ সালের ভাষা আন্দোলনসহ দেশের ইতিহাস ঐতিহ্য সম্পর্কে জানতে পারবে। এর ফলে প্রকৃত দেশপ্রেমিক হয়ে গড়ে উঠবে আগামীর প্রজন্মের এসব শিক্ষার্থীরা।

তারাগঞ্জ উপজেলা শিক্ষা কর্মকর্তা আঞ্জুমান আরা বেগম বলেন, বিষয়টি সত্যিই আনন্দের। আমরা আমাদের তারাগঞ্জ উপজেলার শতভাগ প্রাথমিক বিদ্যালয়ে স্থায়ী শহীদ মিনার নির্মাণ করতে পেরেছি। চলতি ভাষার মাসে ২১শে ফেব্রুয়ারি এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের কোমলমতি হাতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবে। এ শহীদ মিনারগুলো নির্মাণে প্রতিটি বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ সকলের আন্তরিকতা ছিলো অত্যধিক। যার কারণে আমরা অল্প সময়ের মধ্যে কাজগুলো শেষ করতে পেরেছি। তারাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আমিনুল ইসলাম বলেন, এ উপজেলার প্রাথমিক বিদ্যালয়গুলোতে স্থায়ী শহীদ মিনার নির্মাণ হওয়ায় শিক্ষার্থীরা এদেশের মুক্তিযুদ্ধসহ সকল ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করতে পারবে।

মন্তব্য করুন


 

Link copied