আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

রৌমারীতে কাজে আসছে না রাবারড্যাম

শনিবার, ১ মে ২০২১, দুপুর ০৩:১৫

স্থানীয় ও কষি অধিদপ্তর সূত্র জানায়, উপজলার যাদুরচর ইউনিয়নর ভারত সীমাÍ ঘঁষা খওয়ারচর এলাকায় জিঞ্জিরাম নদীত ২০১০সাল খওয়ারচর রাবারড্যাম প্রকল্পটির কাজ শুরু হয় দু’দফায় এ প্রকল্প সরকারর মাট ১৪কাটি টাকা ব্যয় হয়। প্রথম দফায় ১২কাটি ও দ্বিতীয় দফায় অতিরিক্ত আরও ১কাটি ৯৪লাখ টাকা ব্যয় হলও সেচ সুবিধা থেকে বঞ্চিত রয়েছে এলাকার কষকরা।

সরজমিন ঘুর দেখা গেছে, উপজলার লালকুড়া খয়া ঘাট হত খওয়ারচর রাবারড্যাম এলাকা তিন কিলামিটার সড়ক রয়েছে।। কাঁচা এ সড়কটির বশিরভাগ এলাকা চলাচলর অযাগ্য হয় পড়ছে । প্রকল্পর সুরক্ষা ও নদী শাসনর জন্য ২কিলামিটার সিসি ব্লক ও রাস্তা নির্মাণর কথা থাকলেও তা করা হয়নি। চলাচলর জন্য নির্মান করা হয়েছে ৮৫মিটার সেতু। সতুর দু’পাশর সিসি ব্লক নদীত ধসে গেছে।। সেতুর নিচ নদীত ড্যামর রাবার ফুলানার অভাব রাবার ড্যামর ব্যাগটি নষ্ট হত বসেছে। এলাকা ঘুরে প্রকল্পটি দেখভালর জন্য কাউক পাওয়া যায়নি।

প্রকল্প এলাকার কষক আব্দুল মানান, লুৎফর রহমান, আনিছুর রহমান, নুরুল ইসলামসহ অনক অভিযাগ কর বলন, প্রকল্পটি চালু না হওয়ায় বশি দাম তেল কিন কষকদর ইরির (বারা)আবাদ করতেছে। এতে লাভবান হচ্ছে ঠিকাদার আর একটি স্বার্থা্বষি মহল। তাই সরজিমন তদÍ কর অতিদ্রুত রাবারড্যামটি চালুর দাবি স্থানীয় মানুষের।।

খওয়ারচর রাবারড্যামর পানি ব্যবস্াপনা সমবায় সমিতির(পাবসস) সভাপতি হলাল উদ্দিন বলন, এই রাবার ড্যাম প্রকল্পর আওতায় চারশ কষক সদস্য রয়েছে। কিন্তু দীর্ঘ এক যুগও প্রকল্পটি চালু না হওয়ায় এলাকার প্রায় ১২শ কষক ডিজল চালিত অগভীর নলকূপ বসিয় চাষাবাদ করছন।এতে ফসল উৎপাদন ব্যয় বাড়ছে। তিনি আরও জানান, পাবসস সমিতির সদস্যরা প্রকল্পটির কোন সুবিধা না পাওয়ায় রাবারড্যাম এলাকার সমিতিটি রক্ষা করা সম্ভব হচ্ছে না।তাই যত দ্রুত সম্ভব পরিকল্পিত বাঁধ নির্মাণসহ রাবারড্যাম প্রকল্পটি চালুর দাবি জানান তিনি। রমারী উপজলা কষি সম্প্রসারণ কর্মকর্তা সাহাদৎ হাসান বলেন, রাবারড্যাম প্রকল্প বাস্তবায়িত হলে সেচ সুবিধার আওতায় আসবে ওই এলাকার আড়াই হাজার কষক পরিবারর ২হাজার হেক্টর আবাদি জমি। নদীতে মাছ চাষ লাভবান হবেন এখানকার অনক কষক। তিনি আরও বলন, প্রকল্পটি চালু হল এলাকায় অগভীর নলকূপর সংখ্যা কম যাব। এত ভূমিকম্পর ঝুঁকিও অনকটা কমে আসবে।।

রৌমারী উপজলার উপ-সহকারী প্রোকশলী মেজবাহ আলম বলেন, রাবার এলাকার নদীর দু’পাশ যে পরিামাণ বাঁধ নির্মাণ করা দরকার, তা না করায় প্রকল্পটি চালু করা যাছ না। বাঁধ নির্মাণ না কর রাবার ফুলিয় সেচ সুবিধা দেওয়া সম্ভব হচ্ছে না। কমপক্ষ ৭কিলামিটার পর্যÍ বাঁধ নির্মাণ করলে এ প্রকল্পর সুফল পাবে কষকরা। সেতুর দু’পাশর সিসি ব্লক ধস যাওয়ার কথা স্বীকার কর তিনি বলন, বন্যার সময় সিসি ব্লকর ক্ষতি হয়ছ। নতুন বরাদ্দর জন্য আবদেন করা হয়েছে।।

মন্তব্য করুন


 

Link copied