আর্কাইভ  শনিবার ● ২৭ নভেম্বর ২০২১ ● ১৩ অগ্রহায়ণ ১৪২৮
আর্কাইভ   শনিবার ● ২৭ নভেম্বর ২০২১

পঞ্চগড়ে চতুর্থবারের মতো রেড কোরাল সাপ উদ্ধার

মঙ্গলবার, ১১ মে ২০২১, সকাল ০৮:৫৪

সোমবার (১০ মে) দিনগত রাতে সাপ উদ্ধার, সংরক্ষণ ও অবমুক্তকারী সহিদুল ইসলাম (বিএসএস) সাপটির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, একই দিন সোমবার সকালে পঞ্চগড় সদর উপজেলার টুনিরহাট ঘটবর মাঝপারা স্কুল সংলগ্ন একটি পেয়েরা বাগান থেকে সাপটি বের হয়।

তবে প্রথমটি কিছুটা আহত ও দ্বিতীয়টি মৃত এবং তৃতীয়টি পুরো অক্ষতভাবে উদ্ধার করা হলেও এবার চতুর্থবারের মত দেখা দেয়া রেড কোরাল কুকরি সাপটি স্থানীয়দের আঘাতে মারা গেছে।

জানা গেছে, পঞ্চগড় সদর উপজেলার টুনিরহাট ঘটবর মাঝপারা স্কুল সংলগ্ন পেয়েরা বাগান থেকে সোমবার সকাল ৭টায় সাপটি বের হয়। এসময় বাগানের কর্মরত লোকজন সাপটিকে দেখতে পেয়ে স্থানীয়দের সহযোগীতায় মারার চেষ্টা করে। এসময় স্থানীয় জাহিদুল ইসলাম নামে এক ব্যাক্তি সাপটিকে মারতে দেখে আমাকে খবর দেয় এবং সাপটি মারতে নিষেধ করে। তাৎখনিক ঘটনাস্থলে যেতে না পারায় ভিডিও কলে সাপটি দেখার চেষ্টা করি। এটি রেড কোরাল কুকরি সাপ ছিলো। এর মাঝেই স্থানীয়দের লাঠির আঘাতে সাপটি মৃত্যুবরণ করে। পরে মৃত সাপটিকে বাগানের লোকজন ও স্থানীয়রা মাটিতে পুতে দেয়।

সাপ উদ্ধার, সংরক্ষণ ও অবমুক্তকারী সহিদুল ইসলাম (বিএসএস) বলেন, বাংলাদেশে প্রথম পাওয়া এই রেড কোরাল কুকরি সাপটি উঠে এসেছে আন্তর্জাতিক গবেষণা পত্রে। বাংলাদেশের সর্পতালিকায় যুক্ত হলো নতুন এক প্রজাতি। তবে চতুর্থবারের মতো উদ্ধার হওয়া এই সাপটি আমরা জীবিত উদ্ধার করতে পারলাম না।

তবে এ নিয়ে এখন পর্যন্ত পঞ্চগড়ে রেড কোরাল কুকরি উদ্ধারের সংখ্যা দারালো ৪টিতে।

মন্তব্য করুন


Link copied