আর্কাইভ  রবিবার ● ২ অক্টোবর ২০২২ ● ১৭ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   রবিবার ● ২ অক্টোবর ২০২২
 
 
শিরোনাম: উষ্ণ অভ্যর্থনায় সিক্ত সোহাগী ও স্বপ্না       দুর্ভোগে দিনাজপুর শিক্ষা বোর্ডের পৌনে দুই লাখ পরীক্ষার্থী       বড় জয়ে এশিয়া কাপ শুরু টাইগ্রেসদের       একুশে পদকপ্রাপ্ত বর্ষীয়ান সাংবাদিক তোয়াব খান আর নেই       রংপুরে জিন-পরীর ভয় দেখিয়ে অর্থ আত্মসাৎকারী প্রতারক গ্রেফতার      

রংপুর মেট্রো পুলিশের অভিযানে ইউনানী ঔষধ কোম্পানিকে ৫০ হাজার টাকা জরিমানা

সোমবার, ১৪ জুন ২০২১, বিকাল ০৫:৩৪

ক) উক্ত প্রতিষ্ঠানের পরিবেশের ছাড়পত্র নাই। উপস্থাপিত ছাড় পত্রের মেয়াদ ২০১৫ সালে শেষ হয়ে যায়। খ) ল্যাবরেটরীর ম্যানেজার মোঃ আজাহার আলী কর্তৃক দাখিলকৃত এ্যলেক্সার বিশ্লেষন করে প্রস্তুতকৃত ৯ টি ক্যাপসুল/ লিকুইড সিরাপের নাম মিল পাওয়া যায়। প্রদর্শনকৃত বাকী ০৭ টির নাম মিল পাওয়া যায় নাই। যেমন- মেনোরা, গ্যাসনাল, আর হাজিম ইত্যাদি প্রোডাক্টগুলোর অনুমোদনের কাগজ পাওয়া যায় নাই। গ) ল্যাবরেটরীটি আবাসিক (রেসিডেন্সিয়াল) এলাকায়। থাকা বা শয়ন ঘর ঔষধ প্রস্তুতের কারখানা হিসেবে প্রাথমিক ভাবে দেখা যায়। ঘ) ঔষধ প্রস্তুতকারী শ্রমিকদের হ্যান্ড গ্লোভস ও মাস্ক পরিহিত দেখা যায় নাই। ঙ) নোংরা পরিবেশে স্বাস্থ্য বিধি না মেনে শ্রমিকদের ঔষধ প্রস্তুত করতে দেখা যায়। চ) মোঃ আজাহার আলী, ম্যানেজার জে এন্ড টি ল্যাবরেটরীজ নিজেকে প্রথমে হাকিম বলে পরিচয় দেয়। পরবর্তিতে তিনি (অসীম কুমার রয়, প্রকৃত হাকিম) এর অনুপস্থিতিতে প্রাপ্ত অভিজ্ঞতায় ঔষধ প্রস্তুত কার্যক্রম দেখাশুনা করেন বলে জানান। ছ) ঔষধ প্রশাসন কর্তৃক অনুমোদিত ঔষধ প্রস্তুত করতে যে সকল ঔষধী কাঁচামাল দরকার তার অধিকাংশ কাঁচামাল অভিযান চলাকালে দৃষ্টিগোচর হয় নাই। জ) বোতলের গায়ে মোড়ক ব্যাবহারের কোন অনুমোদন পত্র নাই। ঝ) প্রতিষ্ঠানের কর্মরত কর্মকর্তা/ হাকিম/ এক্সপার্ট/ শ্রমিক নিয়োগ দেয়া থাকলেও একজন ম্যানেজার ও কয়েকজন শ্রমিক ব্যতীত আর কাউকে পাওয়া যায় নাই।

অভিযানে বিপুল পরিমান ইউনানী ঔষধ প্রস্তুতের ক্যামিকেল, তৈরি অননুমোদিত ঔষধ ও বিভিন্ন সরঞ্জামাদি সহ সর্বমোট ২০ লক্ষ টাকার মালামাল জব্দ করা হয়

উল্লিখিত অপরাধের দায়ে রংপুর সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব মোঃ ফিরুজুল ইসলাম ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ঔষধ আইন ১৯৪০ এর ১৮(গ) এবং ২৭ ধারা মোতাবেক উক্ত প্রতিষ্ঠানের (জে এন্ড টি লাবরেটরীজ-ইউনানী) দায়িত্বরত ম্যানেজার মোঃ আজাহার আলী (৪১), পিতা- মৃত আঃ মালেক, সাং- সাগরপাড়া, কোতয়ালী আরপিএমপিকে ৫০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে ৬ মাসের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেন এবং ভুলত্রুটি সংশোধনের নির্দেশ দেন।

উল্লেখ্য যে, রংপুর মহানগরে অবৈধভাবে উৎপাদিত ঔষধ প্রতিষ্ঠানের বিরুদ্ধে রংপুর মহানগর গোয়েন্দা বিভাগ (ডিবি)’র অভিযান অব্যহত থাকবে।

মন্তব্য করুন


Link copied