Templates by BIGtheme NET
আজ- সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১ ::৫ আশ্বিন ১৪২৮ :: সময়- ২ : ০৪ পুর্বাহ্ন
Home / রংপুর বিভাগ / উত্তরবাংলা কলেজে পরিবেশবান্ধব বিদ্যুৎ ব্যবস্থা চালু

উত্তরবাংলা কলেজে পরিবেশবান্ধব বিদ্যুৎ ব্যবস্থা চালু

হাসানুজ্জামান হাসান: নিত্যদিনের বিদ্যুৎ বিভ্রাট সমাধান করতে প্রাকৃতিক পরিবেশের সুরক্ষার কথা চিন্তা করে কলেজ ক্যাম্পাসে পরিবেশবান্ধব সৌরবিদ্যুৎ চালুর কাজ শুরু করছে উত্তরবাংলা বিশ্ববিদ্যালয় কলেজ কর্তৃপক্ষ।

বুধবার (১৬জুন) দুপুরে ড. মোজাম্মেল হক ভবনের ছাদে ২০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম সোলার প্যানেল বসানোর কাজ শেষ হয়েছে।

লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়নে অবস্থিত উত্তরবাংলা বিশ্ববিদ্যালয় কলেজটি দেশের আটটি প্রাক-মডেল কলেজের মধ্যে অন্যতম। কলেজটি করোনাকালীন পরিস্থিতিতে অনলাইন ক্লাস, কম্পিউটার প্রশিক্ষণসহ শিক্ষার্থীদের মানসম্মত পাঠদানে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের গুরুত্ব বিবেচনা করে সিইডিপি প্রকল্পের অর্থায়নে গত ১২ জুন ক্যাম্পাসে ২০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেল বসানোর কাজ শুরু হয়।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ একেএম মনছুরুল ইসলাম বলেন, কাকিনার মত প্রত্যন্ত গ্রামগুলোতে বিদ্যুৎ বিভ্রাট নিত্যদিনের সমস্যা। প্রযুক্তি নির্ভর উত্তরবাংলা বিশ্ববিদ্যালয় কলেজ বর্তমান করোনা পরিস্থিতিতে ছাত্র-ছাত্রীদের অনলাইন ক্লাসকে খুবই গুরুত্ব দিচ্ছে। এছাড়াও আমরা অনেক আগে থেকেই শিক্ষার্থীদের জন্য কম্পিউটার প্রশিক্ষণসহ বিভিন্ন প্রযুক্তিগত শিক্ষাকে গুরুত্ব দিয়ে আসছি। এসব ক্ষেত্রে শিক্ষার্থীদের সঠিকভাবে পাঠদানে বিদ্যুৎ বিভ্রাট অনেক বড় অন্তরায় হয়ে দাঁড়িয়েছিল।

তিনি জানান, এখন কলেজে এই সৌরবিদ্যুৎ ব্যবস্থা চালু হওয়ায় অনলাইন ক্লাস, কম্পিউটার প্রশিক্ষণসহ অন্যান্য বিদ্যুৎ নির্ভর কাজে বিদ্যুৎ বিভ্রাটের সমস্যা অনেকটাই কাটিয়ে ওঠা সম্ভব।

কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি নজরুল হক (মতি) বলেন, অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে ফসিল ফুয়েল ও কয়লা চালিত বিদ্যুৎ উৎপাদনের চাহিদা অনেক বেশি। এতে করে বাতাসে কার্বন-ডাই-অক্সাইডের পরিমান বেড়ে যাওয়ায় বৈশ্বিক তাপমাত্রা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। ফলে পৃথিবীর উত্তর ও দক্ষিণ মেরুতে বিদ্যমান বরফ গলতে শুরু করেছে যা ভবিষ্যতে দেশের জন্য অনেক বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে ।

তিনি আরো জানান, এ ধরনের পরিস্থিতি মোকাবেলায় উত্তরবাংলা বিশ্ববিদ্যালয় কলেজের মত সবাইকে নবায়নযোগ্য বিদ্যুতের প্রতি আগ্রহি হওয়া প্রয়োজন। এবং এ ধরনের উদ্যোগ গ্রহণের জন্য কলেজের প্রতিষ্ঠাতা ড. মোজাম্মেল হকের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful