আর্কাইভ  রবিবার ● ২ অক্টোবর ২০২২ ● ১৭ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   রবিবার ● ২ অক্টোবর ২০২২
 
 
শিরোনাম: জাতীয় পরিচয়পত্রে স্ত্রীকে বোন বানানো আনিসুর গ্রেপ্তার       রংপুরে পদ্মা সেতুর আদলে পুজা মন্ডপ       ইন্দোনেশিয়ায় খেলার মাঠে ভয়াবহ সংঘর্ষ, নিহত ১২৭ জন       উষ্ণ অভ্যর্থনায় সিক্ত সোহাগী ও স্বপ্না       দুর্ভোগে দিনাজপুর শিক্ষা বোর্ডের পৌনে দুই লাখ পরীক্ষার্থী      

রংপুরে পিসিআর ল্যাব বন্ধ, নমুনা পাঠানো হচ্ছে ঢাকা-দিনাজপুরে

মঙ্গলবার, ২২ জুন ২০২১, বিকাল ০৭:৩০

রংপুর স্বাস্থ্য বিভাগ সূত্রে জানাগেছে,গত বছর মার্চ মাসে দেশে করোনা সংক্রমন শুরু হলে রংপুর বিভাগে দু‘টি পিসিআর র‌্যাব স্থাপন করা হয়।একটি রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে আপর টি দিনাজপুর এম আব্দুর রউফ মেডিকেল কলেজে।প্রতিদিন প্রতিটি ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষা করা হয়।দুটি ল্যাবে প্রতিদিন মোট ৩৭৬ জনের নমুনা পরীক্ষা করে রংপুর বিভাগে করোন রোগী নির্ণয় করা হচ্ছিল।কিন্ত গত ক‘য়েক দিন ধরে রংপুর মেডিকেল কলেজ হসপাতালের পিসিআর ল্যাবটি সার্ভিসিং এর জন্য বন্ধ আছে।

এদিকে রংপুর সহ আটজেলায় সংক্রমনের মাত্রা উর্দ্ধমূখী।রংপুরে জ্বর,মাথাব্যাথ্যা সর্দি,কাশিঁ,গলাব্যাথ্যা রোগী ঘরে ঘরে।প্রতি পাড়া মহাল্লায় প্রায় বাড়ীতে এ ধরনের রোগাক্রান্ত দের সন্ধান পাওয়া যাচ্ছে।তবে পিসিআর ল্যাব সার্ভিসিং এ থাকায় এদের অধিকাংশের টেস্ট করানো সম্ভব হচ্ছে না। তাই তারা করোনাক্রান্ত কিনা সে বিষয়ে সময় মত পদক্ষেপ নেয়া সম্ভব হচ্ছেনা।

গতকাল মঙ্গলবার ২৪ ঘন্টায় রংপুর বিভাগে গতকাল মঙ্গলবার সকাল ৮ টা পর্যন্ত ২৪ ঘন্টায় ৭৪৬ জনের নমুনা পরীক্ষা করে নতুন করে ৮ জেলায় ২৫৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ সময়ে রংপুর জেলায় ১ জন, পঞ্চগড়ে ১ জন, দিনাজপুরে ১ জন ্এবং ঠাকুরগাঁও জেলায় ২ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়েছেন ৭৭ জন। এ নিয়ে বিভাগে ১ লাখ ৪৪ হাজার ৯শ’ ৭৯ জনের নমুনা পরীক্ষা করে মোট ২২ হাাজার ৩শ’ ৫৩ জন আক্রান্ত পাওয়া গেছে। এছাড়া ৪শ’ ৬৬ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত ১৮ হাজার ৯শ’ ১৫ জন রোগী সুস্থ হয়েছেন। রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক কার্যলয় সূত্রে জানা গেছে, গতকাল পর্যন্ত ২৪ ঘন্টায় এই বিভাগের দিনাজপুরে ১১০, ঠাকুরগাঁয় ৬৯, কুড়িগ্রামে ২৬, রংপুরে ১৬, গাইবান্ধায় ১৩, লালমনিরহাটে ১২, নীলফামারীতে ৭ এবং পঞ্চগড় জেলায় ৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। গতকাল পর্যন্ত দিনাজপুুর জেলায় ৭ হাজার ১শ’ ৭৬ জন আক্রান্ত ও ১শ’ ৬৯ জনের মৃত্যু হয়েছে। রংপুর জেলায় ৫ হাজার ৪শ’ ২৫ জন আক্রান্ত ও ১শ’ ৭ জনের মৃত্যু হয়েছে, ঠাকুরগাঁও জেলায় ২ হাজার ৪শ’ ৭৯ জন আক্রান্ত ও ৬২ জনের মৃত্যু, গাইবান্ধা জেলায় ১ হাজার ৮শ’ ৯৫ জন আক্রান্ত ও ২৩ জনের মৃত্যু, নীলফামারী জেলায় ১ হাজার ৬শ’ ৮৭ জন অক্রান্ত ও ৩৮ জনের মৃত্যু, কুড়িগ্রাম জেলায় ১ হাজার ৪শ’ ৮৯ জন আক্রান্ত ও ২৭ জনের মৃত্যু, লালমনিরহাট জেলায় ১ হাজার ৩শ’ ১ জন আক্রান্ত ও ১৯ জনের মৃত্যু, পঞ্চগড় জেলায় ৯শ’ ১ জন আক্রান্ত এবং ২১ জনের মৃত্যু হয়েছে। এদিকে করোনা সন্দেহে বিভাগে গত ২৪ ঘন্টায় আরও ৭৯৩ জন সহ হোম কোয়ারেন্টাইনে ছিলেন ১ লাখ ১৮ হাজার ৮শ’ ৬২ জন। একই সময়ে ৪০৪ জন সহ মোট ১ লাখ ১১ হাজার ৭শ’ ২৫ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে।

মন্তব্য করুন


Link copied