Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১ ::৬ আশ্বিন ১৪২৮ :: সময়- ৫ : ৫০ অপরাহ্ন
Home / নীলফামারী / নীলফামারীতে লকডাউনেও বসছে গরুর হাট

নীলফামারীতে লকডাউনেও বসছে গরুর হাট

স্টাফ রিপোর্টার,নীলফামারী॥ করোনা পরিস্থিতি সামাল দিতে চলছে কঠোর লকডাউন। সেই লকডাউন উপেক্ষা করে নীলফামারী জেলায় বসানো হচ্ছে বিভিন্ন গরুর হাট। গতকাল শুক্রবার(৯ জুলাই/২০২১) অনুষ্ঠিত হয়েছে ডোমার উপজেলায় আমবাড়ী চিলাহাটী গরুর হাট। আজ শনিবারও(১০ জুলাই) অনুষ্ঠিত হয়েছে জলঢাকা উপজেলায় উপজেলায় মীরগঞ্জ গরুর হাট। এসব হাটে স্বাস্থ্যবিধি লঙ্ঘন করে উপচেপরা ভীর পরিলক্ষিত হয়েছে ক্রেতা-বিক্রেতার।
আজ শনিবার জলঢাকা উপজেলার মীরগঞ্জ হাটে গিয়ে দেখা গেছে ক্রেতা বিক্রেতার ব্যাপক সমাগম। সকাল ৮টা থেকে গরু নিয়ে ওই হাটে আসতে শুরু করে বিক্রেতারা। পাশপাশি দল বেধে আসা ক্রেতারর ঢলও ছিল উল্লেখযোগ্য। হাটে আসা বেশিরভাগ মানুষের মুখে ছিল না মাস্ক। পাশাপাশি শারিরীক দূরত্বেরও বালাই ছিল না তাদের মধ্যে।
দুপুরে ১২টার দিকে কথা হয় ওই হাটে আসা তাজুল ইসলামের সঙ্গে। তিনি বলেন,‘পরিবারের নিত্য কেনাকাটায় এক ঘন্টা অবস্থান করেছিলাম সেখানে। এসময় গরুর হাটে দেখেছি মানুষের গিচগিচ অবস্থা। স্বাভাবিক পরিস্থির ন্যায় ছিল গরুর আমদানী ও ক্রেতা বিক্রেতার ভীর। বেশিরভাগ মানুষের মুখে মাস্ক তো নেই, অন্যান্য স্বাস্থবিধিরও বালাই নেই। ছাগলের হাটেও ছিল একই অবস্থা।’
নামে প্রকাশে অনিচ্ছিুক হাটে আসা কয়েকজন গরু ব্যবসায়ী বলেন, লকডাউনে হাট বন্ধ থাকার কথা আমরা জানি। কিন্তু এ হাটের ইজারাদার ফোন করে আমাদেরকে ডেকে এনেছেন। তারা আমাদেরকে বলেছেন, প্রশাসনকে ম্যানেজ করা হয়েছে। আপনারা গরু নিয়ে আসেন। এমন আশ্বাসে আমরা হাটে এসেছি। একইভাবে ক্রেতারা জানান, বিভিন্ন মাধ্যমে হাট বসানোর প্রচারণায় তারা হাটে এসেছেন কোরবাণীর গরু ছাগল কিনতে।
এবিষয়ে মীরগঞ্জ হাটের ইজারাদার মনসুর আলী বলেন, আমরা কাগজ পেয়েছি ডিসি অফিস থেকে। সেখানে কিছু শর্ত দেয়া হয়েছে হাট বসানোর ক্ষেত্রে। আমরা সেগুলো পালন করে হাট বসিয়েছি। আজ থেকে হাট শুরু হয়েছে।’
মীরগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হুমায়ুন কবির খান হুকুম আলী বলেন, শনিবার ও মঙ্গলবার এই হাট বসে। কঠোর লকডাউন শুরু হলে এরআগে প্রশাসন এসে হাট বন্ধ করে দেয়। আজকেও শুনছি হাট বসেছে। সরকারি নির্দেশনা অমান্য করে হাট বসানোটা তারা ঠিক করেননি।
এদিতে কটোর লকডাউনের মধ্যে গতকাল শুক্রবার ডোমার উপজেলায় স্বাস্থ্যবিধি লঙ্ঘন করে আমবাড়ীতে গরুর হাট বসানোর অভিযোগ করেন এলাকাবাসী। তাদের অভিযোগ স্বাভাবাবিক পরিস্থির ন্যায় সেখানে নিয়মিত গরুরর হাট বসছে। এতে করে করোনা ঝুঁকির মধ্যে পড়ছে এলাকার মানুষ। অপরদিকে ওই উপজেলার চিলাহাটিতেও মাইকিং করে হাট বসানোর অভিযোগ পাওয়া গেছে ইজারাদারের বিরুদ্ধে।
আমবাড়ীতে গতকাল শুক্রবার গরুর হাট বসার সত্যতা স্বীকার করেন গোমনাতী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল হামিদ বলেন, লকডাউনের কারণে উপজেলার প্রসিদ্ধ বসুনিয়ার হাট যেখানে বন্ধ আছে, সেখানে স্বাভাবিক নিয়মে আমবাড়ী হাট কিভাবে চলছে সেটি আমার জানা নেই।
এবিষয়ে জলঢাকা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুব হাসান বলেন, মীরগঞ্জে হাট বসানোর খবর পাওয়ামাত্র সেখানে সেনাবাহিনী পাঠানো হয়েছে। খবর পেয়ে উপস্থিত লোকজন চলে গেছেন। সেখানে যারা দোকান খুলেছেন, তাদের দোকান বন্ধ করে দেওয়া হয়েছে। বিধি উপেক্ষা করে হাট বসানোর অভিযোগে ইজারাদারের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,‘ইজারাদারকে নিষেধ করা হয়েছে। এরপরও যদি পাওয়া যায় সে ক্ষেত্রে অবশ্যই ব্যবস্থা নিব।
এবিষয়ে জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী বলেন, লকডাউনের বিধি নিষেধ অনুযায়ী কোথাও গরুর হাট বসানো যাবে না। এর পরেও কোথাও গরুর হাট বসানোর অভিযোগ পাওয়া মাত্রই আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নিচ্ছি। মোবাইল কোর্টের মাধ্যে তাদের জরিমানা করা হচ্ছে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful