Templates by BIGtheme NET
আজ- বুধবার, ২০ অক্টোবর, ২০২১ ::৫ কার্তিক ১৪২৮ :: সময়- ১ : ২০ পুর্বাহ্ন
Home / আলোচিত / দেড় বছর পর বাজল ক্লাসের ঘণ্টা
https://www.uttorbangla.com/wp-content/uploads/PMBA-1.jpg

দেড় বছর পর বাজল ক্লাসের ঘণ্টা

ডেস্ক: করোনা মহামারীর দীর্ঘ সময় পর স্কুল-কলেজে শিক্ষার্থীরা খোলা আকাশের নিচে বের হচ্ছে। আজ রবিবার থেকে শুরু হচ্ছে তাদের ক্লাস। বাজবে ক্লাসের ঘণ্টা। উৎসবমুখর পরিবেশে শিক্ষার্থীদের স্বাগত জানাতে প্রস্তুত শিক্ষকসহ সংশ্লিষ্টরা। শিক্ষার্থীরাও প্রায় দেড় বছর পর স্কুলের আঙিনায় পা রাখছে। ওদের মধ্যে রয়েছে ব্যাপক আগ্রহ। কৌতূহল। কেমন আছে তাদের প্রিয় বিদ্যাপীঠ। কেমন আছে শ্রেণিকক্ষ। কেমন আছে সহপাঠী বন্ধুরা। দেখা হবে সবার সঙ্গে। প্রাথমিক, মাধ্যমিক আর উচ্চ মাধ্যমিক স্তরের প্রায় ৩ কোটি ৭৮ লাখ শিক্ষার্থী উদগ্রীব হয়ে আছে ক্লাসে ফেরার জন্য। দীর্ঘ প্রতীক্ষার পর করোনার নানা জটিল সমীকরণ শেষে শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের জন্য শুরুতেই থাকছে মোটিভেশনাল ক্লাস। করোনায় সচেতনতামূলক বক্তব্য দেবেন শিক্ষকরা। বলবেন শিক্ষার্থীদের মনোবল চাঙা রাখার কথা।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আজ সকাল ১০টায় ক্লাস শুরুর কার্যক্রম পরিদর্শন করবেন রাজধানীর আজিমপুর গার্লস স্কুল ও কলেজ এবং কলাবাগান লেক সার্কাস স্কুল। এদিকে গতকাল জামালপুরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘আগামীকাল (আজ) থেকে দেশের প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পর্যায়ের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠানে সরাসারি পাঠদান শুরু হবে। তবে যদি করোনা সংক্রমণ বাড়ার আশঙ্কা দেখা দেয়, প্রয়োজনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে। স্থানীয়ভাবে ব্যাপক মনিটরিংয়ের ব্যবস্থা নেওয়া হয়েছে। যদি কোনো শিক্ষা প্রতিষ্ঠান স্বাস্থ্যবিধি না মানে, তা হলে অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সাময়িকভাবে যদি বন্ধ করার প্রয়োজন হয়, তা-ও করা হবে।’

করোনা মহামারীর কবলে পড়ে ২০২০ সালে শিক্ষার্থীরা বছরের প্রথম দুই মাস ক্লাস করলেও কোনো পরীক্ষায় অংশ নিতে পারেনি। বার্ষিক পরীক্ষার বদলে সব শিক্ষার্থীকে অটোপাস দেওয়া হয়েছে। এইচএসসি পরীক্ষার ফল দেওয়া হয়েছে বিশেষ পদ্ধতিতে। এ ক্ষেত্রে তাদের জেএসসি ও এসএসসি এবং সমমানের ফল বিবেচনায় নেওয়া হয়। অটোপাসে মন ভরেনি শিক্ষার্থীদের। চলতি বছরের ক্লাস কার্যক্রমও বন্ধ। কোনো পরীক্ষা হয়নি। চলতি বছরের বার্ষিক ও বোর্ড পরীক্ষাগুলো আগামী নভেম্বর এবং ডিসেম্বর মাসে নেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে। করোনা সংক্রমণ পরিস্থিতি স্বাভাবিক থাকলে এসব পরীক্ষা নেবে শিক্ষা প্রশাসন।

প্রথম ক্লাসে শিক্ষার্থীদের মনোবল চাঙা করতে মোটিভেশনাল বক্তব্য দেওয়া হবে বলে জানান রাজধানীর বড় মগবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামসুন্নাহার বেগম। গতকাল শনিবার দুপুরে নিজ স্কুলে বলেন, ক্লাসের শুরুতে বাচ্চাদের মনোবল চাঙা করার বিষয়ে আমরা কথা বলব। তাদের স্বাস্থ্যবিধি নিয়ে ধারণা দেওয়া হবে। করোনার বিষয়ে সচেতনতা সৃষ্টি করা হবে। স্কুলে তারা কীভাবে ক্লাস করবে, চলাফেরা করবে ইত্যাদি বিষয়গুলো শিক্ষকরা প্রথম ক্লাসেই আলোচনা করবেন।

তিনি বলেন, সকাল নয়টা ৩০ মিনিটে ক্লাস শুরু হয়ে ১০টা ২৫ মিনিট পর্যন্ত ক্লাস চলবে। এর পর পাঁচ মিনিট বিরতি পরিচ্ছন্নতার জন্য। পরের ক্লাস শুরু হবে সাড়ে ১০টায়। চলবে ১১টা ১৫ মিনিট পর্যন্ত। আবার পাঁচ মিনিট বিরতি। এর পর ১১টা ২০ মিনিটে ক্লাস শুরু হয়ে ১২টা ৫ মিনিটে ক্লাস শেষ হবে। প্রতিদিন পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা ক্লাসে আসবে। প্রাক-প্রাথমিকের শিশুরা আসবে না। সর্বোচ্চ ৩ ঘণ্টার মধ্যে শ্রেণি কার্যক্রম শেষ করা হবে। আমরা সেভাবে প্রস্তুতি নিয়েছি। এখন স্বাগত জানানোর অপেক্ষায় আমাদের শিক্ষকরা।

যেসব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান বিশেষ করে কিন্ডারগার্টেন স্কুল স্থায়ীভাবে বন্ধ হয়ে গেছে, এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সরকারি স্কুলে ভর্তির জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম। এ বিষয়ে গতকাল শনিবার বলেন, ‘আমরা চাই সব শিশু স্কুলে আসুক। কেউ যাতে ঝরে না পড়ে, সে বিষয়ে আমরা বিভিন্ন উদ্যোগ নিচ্ছি। স্কুলে ক্লাস চালুর পর দেখব অনুপস্থিতির সংখ্যা। যারা আসবে না তাদের বাড়ি বাড়ি গিয়ে অথবা ফোনে অভিভাবকদের সঙ্গে কথা বলবেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকরা। স্কুলে না আসার কারণ খোঁজা হবে।

গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে। জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফের এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে করোনা মহামারীর পুরোটা সময়েই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কোভিড ১৯-এর কারণে স্কুল বন্ধের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম। দীর্ঘ বন্ধের ফলে প্রাক-প্রাথমিক থেকে উচ্চশিক্ষা স্তর পর্যন্ত চার কোটিরও বেশি শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়েছে।

Social Media Sharing
https://www.uttorbangla.com/wp-content/uploads/Circular-MBAProfessional-Admission_9th-Batch-1.jpg

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful