আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

ঝরে পড়া শিশুদের নিয়ে শিখন স্কুল

শুক্রবার, ২৪ জানুয়ারী ২০১৪, রাত ০৯:৩৯

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার শতভাগ শিক্ষা নিশ্চিত করতে অভিযান চালালেও সরকারী প্রাথমিক বিদ্যালয়ে চাকুরীরত শিক্ষকদের অনিহা সদিচ্ছা না থাকার কারনে সমাজে অনেক শিশুকে ঝরে পড়তে দেখা যাচ্ছে। বিভিন্ন এনজিও প্রতিষ্ঠান এসব ঝরে পড়া শিশুদের পাশে না দাঁড়ালে সরকারের শিক্ষা অভিযান অনেকাংশেই সফলতা আনতে পারতো না। বিশেষ করে ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে প্রাথমিক শিখন কর্মসূচী হাতে নিয়ে ৪ বছরে প্রস্তুতিমূলক শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করিয়ে প্রাথমিক শিক্ষা সমাপনি পরীক্ষায় অংশগ্রহণ কার্যক্রমে এক মাইলফলক’র স্থান দখল করেছে। নির্দিষ্ট পাঠ পরিকল্পনা শিশুবান্ধব শিখন নিশ্চিত করতে সক্ষম ঝরে পড়া শিশুদের নিয়ে গড়ে তোলা শিখন কর্মসূচী। বিগত ৫ বছরে বিদ্যালয় বহির্ভূত ঝরে পড়া ১ লক্ষ ৫৫ হাজার শিশুর প্রাথমিক শিক্ষা নিশ্চিত করে তাদের শিখন উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা মডেলের পরীক্ষণ সম্পন্ন করেছে।

কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার, আরডিআরএস বাংলাদেশ ও ভিলেজ এডুকেশন রিসোর্স সেন্টার বাস্তবায়নকারী সহযোগী সংস্থা বিদ্যালয়ে শিশুদের সাফল্য অর্জনের জন্য সামগ্রিক কৌশল ব্যবহারের মাধ্যমে উপানুষ্ঠানিক মৌলিক শিক্ষার মান ও কার্যকারিতা বৃদ্ধি নিশ্চিত করতে সক্ষম হয়েছে। প্রাপ্ত তথ্যমতে রাণীশংকৈল হরিপুর পীরগঞ্জ উপজেলায় চলতি শিক্ষা বর্ষে গ্রেড-১এ ১৮০০ শিশুর হাতে নতুন বই তুলে দেয়া হয়েছে। জেলার বালিয়াডাঙ্গী উপজেলার ৫০টি স্কুলসহ চার উপজেলায় ১০৭টি স্কুলে ৩,৩৮৪ জন শিশু নিয়ে শিখন কার্যক্রম চালু আছে।

বাংলাদেশের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এবং জাতীয় মৌলিক শিক্ষা কাঠামোতে অবদান রাখতে আনুষ্ঠানিক ও উপানুষ্ঠানিক শিক্ষার মধ্যে সহযোগিতার হাত বাড়িয়ে পাশে দাঁড়ানোর আহবান সুধিমহলের।

মন্তব্য করুন


 

Link copied