আর্কাইভ  শনিবার ● ২০ এপ্রিল ২০২৪ ● ৭ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শনিবার ● ২০ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: ডিমলা উপজেলা নির্বাচন॥ এমপির ভাই, ভাতিজা ও ভাতিজি বউ প্রার্থী-তৃণমূলে ক্ষোভ       কিশোরী গৃহকর্মীকে খুন্তির ছ্যাকা; রংপুর মেডিকেলে মৃত্যু যন্ত্রণায় পাঞ্জা লড়ছে নাজিরা       সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি       হিট অ্যালার্টে ৭ দিন স্কুল বন্ধের দাবি       শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সম্পাদক ডিপজল      

 width=
 

বাংলাদেশ ক্রিকেট দলের ৬ বছরের আন্তর্জাতিক সিডিউল

মঙ্গলবার, ১৫ এপ্রিল ২০১৪, সকাল ০৮:৫৯

বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ‘আগামী ২০২০ সাল পযর্ন্ত বাংলাদেশ ক্রিকেট দলের এফটিপি চূড়ান্ত হয়েছে। ভারত একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ২০১৬ সালে ঢাকায় আসবে। এরপর পর্যায়ক্রমে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড বাংলাদেশে সফরে আসবে এবং বাংলাদেশও পর্যায়ক্রমে ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড সফর করবে।’

আইসিসির বোর্ড মিটিং শেষে সোমবার দেশে ফিরে সাংবাদিকদের একথা জানান পাপন। আইসিসি ফিউচার সূচির (এফটিপি) মধ্যে রয়েছে চলতি (২০১৪) বছরের জুলাইয়ের ভারত সফর। সফরে ৩টি ওয়ানডে ম্যাচ খেলবে ভারত। এ ছাড়াও আগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ দল।

২০১৫ সালে জানুয়ারিতে পাকিস্তান সিরিজ টেস্ট ২টি টেস্ট ৩টি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি রয়েছে। জুনে ভারতের বিপক্ষে ২টি টেস্ট ও ৩ ম্যাচ ওয়ানডে সিরিজ থাকবে। জুলাইয়ে দক্ষিণ আফ্রিকা সিরিজে ২টি টেস্ট ও ৩টি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ। জুলাই ও আগস্টে দক্ষিণ আফ্রিকা সিরিজে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে। এবং অক্টোবর ও নভেম্বরে অস্ট্রোলিয়ার বিপক্ষে ২টি টেস্ট খেলবে টাইগাররা।

২০১৬ সালে জানুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে ২টি টেস্ট ৭ ম্যাচ ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলবে। অক্টোবরে ইংল্যান্ড সিরিজে ২টি টেস্ট ও ৩টি ওয়ানডে ম্যাচ রয়েছে। ডিসেম্বরে নিউজিল্যান্ড সিরিজে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে ২টি টেস্ট, ৩ ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে। অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টাইগাররা।

২০১৮ সালের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজ অনুষ্ঠিত হবে। মে মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২টি টেস্ট, ৩ ম্যাচ ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে। এছাড়া অস্ট্রেলিয়ার বিপক্ষে জুনে ২টি টেস্ট ও ৩ ম্যাচ ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ।

২০১৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ডিসেম্বর-জানুয়ারিতে ২টি টেস্ট ও ৩ ম্যাচের ওয়ানডে ম্যাচ থাকছে। মে মাসে পাকিস্তানের বিপক্ষে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলবে টাইগাররা। অক্টোবরে নিউজিল্যান্ড সিরিজে ২টি টেস্ট, ৩ ম্যাচ ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ।

২০২০ সালের মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি সিরিজ খেলবে। এপ্রিলে জিম্বাবুয়ের বিপক্ষে ২টি টেস্ট ও ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ রয়েছে বাংলাদেশের।

মন্তব্য করুন


 

Link copied