Templates by BIGtheme NET
আজ- শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১ :: ১৪ ফাল্গুন ১৪২৭ :: সময়- ১১ : ৫৪ পুর্বাহ্ন
Home / নীলফামারী / নীলফামারীতে টর্ণেডোর আঘাতে লন্ডভন্ড সহস্রাধিক ঘরবাড়ি

নীলফামারীতে টর্ণেডোর আঘাতে লন্ডভন্ড সহস্রাধিক ঘরবাড়ি

jhorইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ২৭॥ টর্নেডোর আঘাতে ম্যাচাকার হয়েছে নীলফামারী জেলা সদর ও কিশোরীগঞ্জ উপজেলার পাঁচ ইউনিয়নের প্রায় সহস্রাধীন ঘরবাড়ি। বুধবার সকাল ১১টার দিকে দক্ষিণ পশ্চিম কোন থেকে কালো ধোয়াশার কুন্ডলী আকারে প্রবল বেগে ঝড় এসে মাত্র ১ মিনিটের এই টর্ণেডোতে সব কিছু লন্ডভন্ড করে দেয়। ঘরবাড়ির পাশাপাশি গাছপালা ভেঙ্গে পড়ে ও উড়িয়ে নিয়ে গেছে টিউবয়েল । এমনকি পাকা ঘরের দেয়াল ভেঙ্গে দিয়েছে। কার ঘরে টিনের চালা কোথাও নিয়ে গেছে কেউ ঠাওর করতে পারেনি। এ সময় মুসলধারে বৃষ্টি হচ্ছিল। ফলে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর চরম অবস্থার সৃষ্টি হলে তারা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠাতে আশ্রয় নিতে বাধ্য হয়েছে।
ওই ঝড়ে কাঁচাঘরসহ অনেক টিন সেডের আধাপাকা ঘরের দেওয়ার ভেঙ্গে পড়ে।

ক্ষতিগ্রস্থ এলাকার মধ্যে রয়েছে জেলা সদরের পঞ্চপুকুর ইউনিয়নের চেংমারী, বাটুলটারী গ্রাম, চাপড়া সরমজামী ইউনিয়নের বেড়াডাঙ্গা গ্রাম ও কিশোরীগঞ্জ উপজেলার বাহাগিলি ইউনিয়নের কাছারীপাড়া, মাছুয়াপাড়া, উত্তর দুরাকুঠি ও গুচ্ছগ্রাম। একই উপজেলার নিতাই ইউনিয়নের মুশরত পানিয়ালপুকুর, বানিয়াপাড়া, আথাওপাড়া ও স্কুলপাড়া গ্রাম, চাঁদখানা ইউনিয়নের সরঞ্জাবাড়ি এবং নগরবন্দ গ্রাম। ওই ঝড়ে আহতদের মধ্যে কিশোরীগঞ্জ উপজেলার নিতাই ইউনিয়নের বানিয়াপাড়া গ্রামের মোস্তাফিজার রহমানের ছেলে সুরুজ মিয়া (১২) জয়নালের স্ত্রী ফজিলা বেগমকে (৪৭) স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়েছে।

কিশোরীগঞ্জ উপজেলার বাহাগিলী ইউনিয়নের কাচারীপাড়া গ্রামের মোশাব্বেরুল ইসলাম (৩৫) জানান, সকাল সাড়ে দশটার দিকে আচমকা একটি শব্দ হয়। এসময় তিনি দেখতে পান দক্ষিণ পশ্চিম কোন থেকে কালো ধোয়াশার একটি কুন্ডলী প্রবল ঝড়ের গতিতে এগিয়ে আসছে। কিছু বুঝে ওঠার আগে তার বাড়ির সবকিছু লন্ডভন্ড করে দেয়। একই কথা জানান, ওই গ্রামের আজিজুল ইসলাম (৪০). ফরিদুল ইসলামসহ (৪৫) অনেকে।

জনপ্রতিনিধি ও এলাকাবাসী জানায় পঞ্চপুকুর ইউনিয়নের বাটুলটারী, পুকুরপাড়,কুমারপাড়া মসজিদপাড়া ও বায়েজিদটারী,নদীরপাড় গ্রাম, চাপড়া সরমজানী ইউনিয়নের লতিফচাপাড়া,যাদুরহাট,বেড়াডাঙ্গা গ্রামের ৩ শতাধিক পরিবারের ঘরবাড়ির টিনের চালা ও কাচা ঘরবাড়ি লন্ডভন্ড হয়।

এদিকে একই সময় কিশোরীগঞ্জ উপজেলার নিতাই,বাহাগিলি, চাঁদখানা সহ ৩টি ইউনিয়নের ১১টি গ্রামের উপর দিয়ে বয়ে যাওয়া টর্ণেডোতে প্রায় ৭শতাধিক বাড়ীঘর, দোকানপাট, শিক্ষা প্রতিষ্ঠান সহ অন্তত ২শ’ হেক্টর পাটক্ষেত,ভুট্ট্রা ও উঠতি বোরোর পাকা ক্ষেতের ফসল বিনষ্ট হয়েছে। ঘর গাছচাপায় অন্ততপক্ষে অর্ধাশতাধিক ব্যাক্তি আহত হয়।

জনপ্রতিনিধিরা জানান, যে দিক দিয়ে টর্ণেডো বয়ে গেছে সে দিক ম্যাচাকার করে লন্ডভন্ড করে দিয়েছে। নিতাই ইউনিয়নের ৪নং ওয়ার্ডের স্কুলপাড়া, বেলতলি, বালাপাড়া, বানিয়াপাড়া গ্রামে ২ শ’ টি বাড়ি ঘর টর্ণেডোতে সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে। ৩নং ওয়ার্ডের প্রামানিকপাড়া গ্রামে ২ শ’ টি বাড়ি ঘর ও ৬নং ওয়ার্ডের বারিমধুপুর গ্রামের ১ শ’ টি বাড়ি ঘর সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে। বাহাগিলী ইউনিয়নের ২নং ও ৩ নং ওয়ার্ডের সরকারপাড়া, গুচ্ছগ্রাম, ডাঙ্গাপাড়া, কাচারীপাড়া ও মাছুয়াপাড়ার শতাধিক বাড়ি ঘর এবং চাঁদখানা ইউনিয়নের সরঞ্জাবাড়ী গ্রামের ১ শতাধিক বাড়ি ঘর বিধ্বস্ত হয়েছে। এ ছাড়া বাহাগিলি ইউনিয়নের কাচারীপাড়া জামে মসজিদের দেয়াল আংশিক ভেঙ্গে গেছে এবং ঐ মসজিদের টিউবয়েল উড়ে গেছে।

নীলফামারী সদরের পঞ্চপুকুর ইউনিয়নের অহিদুল ইসলাম জানান, কালো ধোয়ার কন্ডলী আকারে ঝড় এসে আঘাত হানে। ক্ষনিকের মধ্যে গ্রামের ঘরবাড়ি ও গাছপালা গুড়িয়ে দেয়।

কিশোরীগঞ্জ উপজেলার বাহাগিলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান শাহ দুলু জানান, ঝড়ে তাঁর ইউনিয়নের চার গ্রামের শতাধিক পরিবারের দুই শতাধিক ঘরবাড়ি বিধ্বস্থ হয়েছে। ইউনিয়ন পরিষদের পক্ষ খেকে ওই ক্ষতিগ্রস্থ পরিবারের সদস্যদের জন্য রাতের খাবার সরবরাহ করার কথা জানান তিনি।

অপরদিকে জেলা সদরের চাপড়াসরমজামী ই্উনিয়ন পরিষদের সদস্য আব্দুল জব্বার জানান, ওই ইউনিয়নের বেড়াডঙ্গা এবং পার্শ্ববর্তী পঞ্চপুকুর ইউনিয়নের চেংমারী ও বাটুলটারী গ্রামের ওপর দিয়ে বয়ে যাওয়া ঝড়ে শতাধিক পরিবারের ঘরবাড়ি বিধ্বস্থ হয়েছে। ওই পরিবারগুলো খোলা আকাশের নীচে বৃষ্টিতে ভিজে মানবেতর জীবনযাপন করছে।

টর্ণেডোতে আহতদের মধ্যে নিতাই ইউনিয়নের বাড়িমধুপুর গ্রামের জয়নালের স্ত্রী ফজিলা (৪৭) ও বানিয়াপাড়া গ্রামের মোস্তাফিজার রহমানের পুত্র সুরুজ মিয়ার (১২) অবস্থা গুরুতর হওয়ায় তাদেরকে কিশোরীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে।
কিশোরীগঞ্জ উপজেলা কৃষি অফিসার মোঃ রেজাউল ইসলাম জানান- উপজেলার ৩ টি ইউনিয়নের উপর দিয়ে আঘাত হানা টর্ণেডোতে প্রায় ২ শ’ হেক্টর জমির ফসল সম্পূর্ণ বিনষ্ট হয়েছে।

জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা আব্দুল মোত্তালেব মোল্লা জানান, প্রাথমিক তথ্য মোতাবেক ওই ঝড়ে প্রায় সহস্রাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে।চুড়ান্ত তালিকা প্রস্তুত করে সরকারী সাহায্য প্রদানের কাজ চলছে।

এব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক এসএএম রফিকুন্নবী ঘটনাস্থল পরিদর্শন করে বুধবার বিকেলে বলেন, ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরীর কাজ চলছে। তাৎক্ষনিক আর্থিক সহায়তা প্রদানের পাশাপাশি ক্ষতিগ্রস্থদের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে # ছবি ক্যাপসন,১/নীলফামারীঃ টর্নেডোর আঘাতে নিতাই গ্রামের একটি পরিবারের লন্ডভন্ড ঘরবাড়ি। ছবিঃ নীলফামারী ২৮/০৫/২০১৪ ইং

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful