আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

বাংলাদেশকে মোদির ‘না’ বলার কারণ!

রবিবার, ৮ জুন ২০১৪, বিকাল ০৫:১৮

জুনের মাঝামাঝি ভুটান সফরে যাবেন নরেন্দ্র মোদি। মোদির সফরের আগেই দেশটিতে প্রধানমন্ত্রীর সফরের নিরাপত্তাদের দেখতে হাজির হয়েছেন মোদির মন্ত্রীপরিষদের অনেকেই। তাদের সাথে থাকছেন নিরাপত্তা বিশেষজ্ঞদের বিশাল বহরও।

নরেন্দ্র মোদি প্রথম ইন্ডিয়ান প্রধানমন্ত্রী, যিনি নিজের প্রথম বিদেশ সফর হিসেবে ভুটানকে বেছে নিয়েছেন। আর মোদির এই সফরের পিছনে রয়েছে অনেক কারণ। ২০০৩ সালে ভুটান সরকার দেশটিতে থাকা ইন্ডিয়ার বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে সামরিক অভিযান চালায় ও দেশটি থেকে বিচ্ছিন্নতাবাদীদের নির্মূল করে। আর ভুটানই একমাত্র দেশ যারা ইন্ডিয়ার বিচ্ছিন্নতাবাদীদের দমনে এমন কঠোর অভিযান চালিয়েছে। এছাড়া ইন্ডিয়ার দিক দিয়ে ভুটান সবচেয়ে নিরাপদ প্রতিবেশী। ইন্ডিয়ার প্রতি ভুটানের শতভাগ নির্ভরতা ও ভুটানে ইন্ডিয়ার ব্যবসায়িক স্বার্থ রক্ষার জন্য মোদি নিজের প্রথম সফরের জন্য ভুটানকে বেছে নিয়েছেন।

মোদি প্রথম বিদেশ সফরে কোন দেশে যাবেন, প্রধানমন্ত্রীর অফিস ও বৈদেশিক মন্ত্রণালয়ের এমন তালিকায় বাংলাদেশ ও শ্রীলংকার নামও ছিল। তবে এই বাংলাদেশ ও শ্রীংলকা সফর করলে দেশটির অভ্যন্তরীণ রাজনৈতিক দলগুলোর প্রতিরোধ ও বিরোধিতার সম্মুখীন হতেন মোদি। যেকারণে বাংলাদেশ ও শ্রীংলকাকে সফরের তালিকা থেকে বাদ দিতে বাধ্য হন তিনি।

ইন্ডিয়ার ও বাংলাদেশের রাজনৈতিক বিশ্লেষকদের অনেকেই ভেবেছিলেন, মোদির প্রথম সফর হবে বাংলাদেশে। নির্বাচনকালীন মোদির বক্তব্য নিয়ে বাংলাদেশ অসন্তুষ্ট থাকায় মোদি বাংলাদেশ সফরে আসবেন বলে তারা মনে করেছিলেন। একই সাথে ইন্ডিয়ার সবচেয়ে ভাল বন্ধু হওয়ায় বাংলাদেশই ছিল মোদির প্রথম তালিকায়। এই নিয়ে সংবাদও প্রকাশিত হয়েছিল। কিন্তু নিজেকে বিব্রতকর পরিস্থিতি থেকে মুক্ত রাখতে বাংলাদেশকে এড়িয়ে গেছেন তিনি।

বাংলাদেশ সফরে আসলে মোদিকে স্থল সীমান্ত চুক্তি ও তিস্তার পানি চুক্তির মুখোমুখী হতে হত। স্থল সীমান্ত ও তিস্তা চুক্তি নিয়ে বাংলাদেশের পক্ষ থেকে চাপ থাকলেও এই চুক্তির বিরোধিতা করছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। এছাড়া বিজেপিও ২০১৩ সালে কংগ্রেস সরকারের প্রস্তাবিত স্থল সীমান্ত চুক্তির ঘোরতর বিরোধিতা করেছিল। যে কারণে মোদি বাংলাদেশ সফরে আসেননি।

একইভাবে মোদির শ্রীলংকা সফরে না যাওয়ার কারণও অভ্যন্তরীণ রাজনীতি। মোদির শ্রীংলকা সফর দেশটির তামিলনাড়ুর সকল রাজনৈতিক দলই বিরোধিতা করবে। মোদির শপথ অনুষ্ঠানে শ্রীলংকার রাষ্ট্রপতির উপস্থিতির কারণে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী শপথ অনুষ্ঠান বয়কট করেছিল। যা মোদিকে মোটেও সন্তুষ্ট করেনি। যে কারণে মোদি বাংলাদেশ ও শ্রীংলকা সফরকে প্রথম সফরের তালিকা থেকে বাদ দিতে বাধ্য হয়েছেন। এছাড়া প্রধানমন্ত্রী অফিসও অন্য যেকোন সময় দেশ দুটিতে সফরের বিষয়ে জোর দিয়েছে।

এর বাইরে রাশিয়াও মোদির প্রথম সফরের তালিকায় ছিল। কিন্তু সম্প্রতি পাকিস্তানের উপর থেকে রাশিয়া অস্ত্র আমদানি নিষেধাজ্ঞা তুলে নেওয়া ও পাকিস্তানের কাছে অস্ত্র বিক্রি শুরু করায় মোদি রাশিয়াকে তালিকা থেকে ছেঁটে ফেলেন। ঐতিহাসিক দ্বিপাক্ষিক সম্পর্কের কারণে চীন বা জাপানও হতে পারত মোদির প্রথম সফরের দেশ। চীনের সাথে শত্রুতা থাকলেও গত বছর চীনের প্রধানমন্ত্রী নিজের প্রথম বিদেশ সফর হিসেবে ইন্ডিয়াকে বেছে নিয়েছিলেন। অবশ্য চীনা প্রধানমন্ত্রী ইন্ডিয়া সফর করেই পাকিস্তানের বিমান ধরেছিলেন। যে কারণে কিন্তু মোদি চীনের প্রধানমন্ত্রীর দেখানে পথে চীন সফরে যাচ্ছেন না। আর ভুটান এই সকল সমস্যাকে একেবারেই মুক্ত। যে কারণে নিরাপদ ভূটানকেই প্রথম বিদেশ সফর হিসেবে বেছে নিয়েছেন মোদি। এছাড়া নিরাপদ প্রতিবেশি ও একাত্ম বন্থুত্বের বিষয়টিতে জোর দিয়েও মোদি ভূটানকে বেছে নিয়েছেন।

ভুটান ইন্ডিয়ার অতিবন্ধুসুলভ প্রতিবেশি হলেও ইন্ডিয়া কখনোই ভুটানকে তেমন আমলে নেয়নি। ভুটানের প্রদানমন্ত্রী, রাজাসহ সরকারি কর্মকর্তারা নিয়মিত ইন্ডিয়া সফরে আসলেও ভুটানে কোন ইন্ডিয়ার প্রধানমন্ত্রী সফরে গিয়েছিলেন আরো ছয় বছর আগে। ২০০৮ সালে মনমোহন সিং ভুটান সফরে গিয়েছিলেন।

নিজের বন্ধুত্বপূর্ণ আচরণ ছাড়াও চীনের সাথে সীমান্ত থাকার কারণে ভুটান ইন্ডিয়ার কাছে অতি গুরুত্বপূর্ণ প্রতিবেশি। ভুটান-ইন্ডিয়ার দ্বিপাক্ষিক সম্পর্কে সবসময়ই একটি গুরুত্বপূর্ণ বিষয় চীন। ভুটানের সাথে ইন্ডিয়ার ৬০৭ কিলোমিটার আর চীনের ৪৭০ কিলোমিটার সীমান্ত রয়েছে। চীনের সাথে ভুটানের পূর্ণ কূটনীতিক সম্পর্ক রয়েছে। চীন ভুটানে পূর্ণ কূটনীতিক মিশন চালু রেখেছে। কারণ ইন্ডিয়ার প্রতিবেশি হওয়ায় ভুটানের সাথে ভাল সম্পর্ক বজায় রাখাকে বিশেষ গুরুত্ব দিচ্ছে চীন সরকার।

ভুটানের সাথে চীনের সম্পর্কের উন্নয়ন ঘটলেও ইন্ডিয়ার সম্পর্ক ভাল ছিল না। ভুটান ইন্ডিয়ার আমদানি ও রপ্তানিতে সবচয়ে বড় সহযোগী। দেশটি নিজেদের প্রয়োজনের ৯০ ভাগ ইন্ডিয়া থেকে আমদানি করে আবার মোট রপ্তানির ৯৮ভাগই করে ইন্ডিয়ায়। এছাড়া পানি বিদ্যুৎ প্রকল্পের জন্যও ইন্ডিয়ার সবচেয়ে ঘনিষ্ট মিত্র ভুটান। ভুটানের ইন্ডিয়ার সাথে ভাল সম্পর্কের পরেও কংগ্রেস সরকার ২০১৩ সালে ভুটানকে দেওয়া জ্বালানি তেলের ভর্তুকি প্রত্যাহার সম্পর্কিত বিল পাশ করে। যা ভুটানকে কিছুটা হলেও ব্যথিত করে।

তবে মোদি প্রথম বিদেশ সফরে ভুটানের নাম ভুটানকে নতুন করে ইন্ডিয়া সম্পর্কে ভাবাবে। একইভাবে রক্ষা হবে ইন্ডিয়া স্বার্থ। কারণ ইন্ডিয়া ভুটানে ১ হাজার ৪শত মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তিনটি পানি বিদ্যুৎ প্রকল্পে এরইমধ্যে ১.২ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। এছাড়া ভুটানের পানি বিদ্যুৎ প্রকল্প ব্যবহার করে আগামী ২০২০ সালের মধ্যে ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ইন্ডিয়া। এই সব প্রকল্পে ইন্ডিয়া সরকার ছাড়াও ইন্ডিয়ার বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান বিনিয়োগ করবে। ভুটানে জলবিদ্যুৎ প্রকল্পের বাস্তবায়ন সম্ভব হলে ইন্ডিয়াকে জ্বালানিখাতে বিশ্বের পরাশক্তিকে পরিণত হবে। এছাড়া ইন্ডিয়ার নিজের দূর রাজ্যগুলোর সম্পদ কেন্দ্রে আনয়নে ভুটানের ভেতর দিয়ে রেলপথ নির্মাণের বিষয়টিও মোদির বিবেচনা আছে। আর এই সকল স্বার্থ ও ইন্ডিয়ার ধনকুবেরদের বিনিয়োগকে নিরাপদ করে তুলতে নিজের প্রথম বিদেশ সফর হিসেবে ভুটানকে বেছ নিয়েছেন মোদি। নতুনদিন

মন্তব্য করুন


 

Link copied