আর্কাইভ  রবিবার ● ৫ ডিসেম্বর ২০২১ ● ২১ অগ্রহায়ণ ১৪২৮
আর্কাইভ   রবিবার ● ৫ ডিসেম্বর ২০২১

রংপুরে সড়ক যানজটমুক্ত রাখতে নতুন ট্রাফিক ব্যবস্থা চালু

বুধবার, ১৬ জুলাই ২০১৪, দুপুর ১০:০৭

জেলা ট্রাফিক পুলিশ সূত্রে জানা গেছে, নগরীর প্রধান প্রধান মার্কেট গুলো যেখানে বরাবরেই বিভিন্ন উৎসবে মানুষের ব্যাপক সমাগম ঘটে। সেই বিপনী বিতান সংলগ্ন সড়কগুলো যানজট মুক্ত রাখতে নতুন ট্রাফিক ব্যবস্থা ঈদুল ফিতর শেষ হওয়া পর্যন্ত বলবৎ থাকবে। নতুন ব্যবস্থায় কাচারি বাজার থেকে সকল যান্ত্রিক যানবহন টাউন হলের সামনে এসে থামবে। অন্যত্র যেতে চাইলে সাবেক লক্ষী সিনেমা হল সংলগ্ন নিউ ইঞ্জিনিয়ার পাড়া সড়ক বাইপাস হিসেবে ব্যবহৃত হবে।

অন্যদিকে জজ কোর্ট থেকে জাহাজ কোম্পানী অভিমুখী বেতপট্টি সড়কের অশ্বনী সড়ক ফলক চিহ্নের কাছে সকল যান্ত্রিক যানবাহন থামবে। শাপলা চত্বর থেকে জাহাজ কোম্পানী অভিমুখী সড়কের গ্র্যান্ড হোটেল মোড়ে যান্ত্রিক যানবাহন থামবে। সাতমাথা থেকে জাহাজ কোম্পানী সড়কে এবং সেন্ট্রাল রোডে চলাচলকারী যানবাহন যথাক্রমে লায়ন্স স্কুল এন্ড কলেজ এবং কাস্টমস অফিসের সামনে থামবে। এদিকে বিভিন্ন যানবহনের সুবিধার্থে টাউন হল চত্বর এবং জেলা পরিষদ অস্থায়ী পার্কিং হিসেবে ব্যবহৃত হবে। 

নগরী ঘুরে দেখা গেছে, অনেক যান্ত্রিক যানবাহনের চালকেরা নতুন ট্রাফিক ব্যবস্থা সম্পর্কে আগে থেকে অবগত না হওয়ায় দুপুর ১২টা থেকে ৩ টা পর্যন্ত প্রধান সড়কে অসহনীয় যানজটের সৃষ্টি হয়। পায়রা চত্বর ও জাহাজ কোম্পানী মোড়ের অঘোষিত রিকশা ও অটোরিকশা স্ট্যান্ড ট্রাফিক বিভাগ সড়িয়ে দিতে না পাড়ায় যানজট কিছুতেই কমছে না। যানজট নিরসনে ট্রাফিক পুলিশদের প্রচন্ড বেগ পেতে হয়।

রংপুর ট্রাফিক ইন্সপেক্টর সাদাকাতুল বারী বলেন, ঈদুল ফিতর উপলক্ষে নগরীর অসহনীয় যানজটের কবল থেকে মানুষজনকে স্বস্তি দিতেই নতুন ট্রাফিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তাই ব্যস্ততম রাস্তার ৫টি পয়েন্টে যান্ত্রিক যানবহনকে থামতে বাধ্য করা হচ্ছে। পয়েন্টগুলো হলো টাউন হল, বেটপট্টি অশ্বনী রোড, গ্র্যান্ড হোটেল মোড়, লায়ন্স স্কুল এন্ড কলেজ এবং কাস্টম অফিস। এছাড়া গাড়ী পার্কিং এর সুবিধার জন্য জেলা পরিষদ এবং টাউন হল চত্বর পার্কিং হিসেবে ব্যবহৃত হবে। 

তবে রিকশা ও মোটর সাইকেল যথারীতি সকল সড়কে চলবে। প্রতিটি পয়েন্টে আইন শৃঙ্খলা রক্ষায় ট্রাফিক পুলিশ মোতায়ন রয়েছে।

মন্তব্য করুন


Link copied