Templates by BIGtheme NET
আজ- সোমবার, ১৮ অক্টোবর, ২০২১ ::৩ কার্তিক ১৪২৮ :: সময়- ১ : ১৪ অপরাহ্ন
Home / কুড়িগ্রাম / কুড়িগ্রামে ঈদকে ঘিরে চাঁদাবাজির মহোৎসব
https://www.uttorbangla.com/wp-content/uploads/PMBA-1.jpg

কুড়িগ্রামে ঈদকে ঘিরে চাঁদাবাজির মহোৎসব

cadabajiতৈয়বুর রহমান, কুড়িগ্রাম: কুড়িগ্রামে আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে চাঁদাবাজির মহোৎসব চলছে। খোঁদ পুলিশ বাহিনীসহ একাধিক শ্রমিক সংগঠন প্রকাশ্যে চাঁদাবাজিতে সক্রিয় রয়েছে। এর বিরুপ প্রতিক্রিয়া পড়ছে বাজারে। ইতোমধ্যে পণ্য পরিবহনসহ বিভিন্ন রুটের বাসভাড়া বৃদ্ধি পেয়েছে। ৫টি শ্রমিক সংগঠন ও পুলিশ প্রতিমাসে পরিবহন সেক্টর থেকেই শুধু কোটি টাকা চাঁদা আদায় করছে বলে অভিযোগ রয়েছে। এ চাঁদাবাজির খেসারত দিতে হচ্ছে, সাধারণ ভোক্তাসহ পরিবহন মালিক ও ব্যবসায়ীদের। সরকারের উচ্চ পর্যায় থেকে চাঁদাবাজি বন্ধে হুশিয়ারি উচ্চারণ করলেও জেলার পুলিশ প্রশাসন রয়েছে নির্বিকার।

সরেজমিন জেলা শহরসহ বিভিন্ন উপজেলা ঘুরে দেখা গেছে, জেলার ট্রাফিক পুলিশ, ৩টি পৌর কর্তৃপক্ষ এবং মোটর মালিক ও শ্রমিক মিলে ৫টি সংগঠন প্রতিদিন জেলার প্রায় ৪০টি পয়েন্টে গড়ে প্রায় সাড়ে ৩ লাখ টাকা চাঁদা আদায় করছে। পরিবহণ মালিক, শ্রমিক ও চালকদের সাথে কথা বলে জানা যায়, কুড়িগ্রাম থেকে রংপুর, লালমনিরহাট, বগুড়া, রাজশাহী, দিনাজপুর, বরিশাল, ঢাকা, চট্রগ্রামসহ অভ্যন্তরিণ বিভিন্ন রুটে প্রায় ৫ হাজার যানবাহন থেকে এ চাঁদা তোলা হচ্ছে।

অনুসন্ধানে জানা যায়, শুধুমাত্র জেলায় মিনিবাস, দুরপাল্লার কোচ, ট্রাক , মাইক্রোবাস, পিকআপ ভ্যান, অটোবাইক, মাহেন্দ্র, ট্রাক্টর ও ট্রলিসহ প্রায় ৫ সহ¯্রাধিক যানবাহন চলাচল করে। এর বাইরে প্রতিদিন দেশের বিভিন্নস্থান থেকে জেলায় প্রবেশ করছে অসংখ্য যাত্রি ও পন্যবাহি যানবাহন। এসব যানবাহনের মধ্যে মাসিক ভিত্তিতে মিনিবাস থেকে ৪’শ, মাইক্রোবাস ৩শ’, পিকআপ-ভ্যান ১শ’, দুরপাল্লার কোচ ১ হাজার, ট্রাক প্রতি ৫ থেকে ৭ হাজার, ট্রাক্টর দেড়শ, ট্রলি ১’শ ও ভাড়ায় চালিত মোটর সাইকেল ১’শ টাকা হারে শুধুমাত্র পুলিশকেই চাঁদা দিতে হয় বলে ভুক্তভোগীরা জানায়। এর বাইরে ৫টি শ্রমিক সংগঠনের বিভিন্ন ধরনের চাঁদা রয়েছে। এরউপর যোগ হয়েছে ও পৌর এলাকা গুলোয় পৌরটোল। এভাবে জেলার বাইরে থেকে আসা যানবাহনগুলোকে প্রতিনিয়ত চাঁদাবাজির শিকার হতে হচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়, বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যাণ ট্রাষ্ট সোসাইটি সঞ্চয় রশিদ মূলে প্রতিদিন ১০ টাকা, উলিপুর পৌরসভা ১০ টাকা, নাগেশ্বরী পৌরসভা ১০ টাকা ও কুড়িগ্রাম পৌরসভা যানবাহন প্রতি ৫ টাকা টোল আদায় করছে। মালবাহী যানবাহনকে দিতে হচ্ছে ৫০ টাকা। উলিপুর নতুন বাসস্ট্যান্ড এলাকায় একটি শ্রমিক সংগঠন গাড়ি প্রতি ২০ টাকা করে টোল আদায় করছে। অপর দিকে, দুঃস্থ ও অসহায় শ্রমিকদের নামে ট্যাক্সি, অটোরিক্সা, অটোটেম্পু, মিশুক, বেবিট্যাক্সি, সিএনজি চালকদের নিয়ে গঠিত শ্রমিক ইউনিয়নের নামে আদায় করা হচ্ছে ১০ টাকা। বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের নিয়ন্ত্রনে শ্রমিক কল্যাণ ট্রাষ্ট নামেও ১০ টাকা করে আদায় করা হচ্ছে। অভিযোগ রয়েছে, এসব টাকা স্থানীয় পুলিশ প্রশাসন ও কতিপয় শ্রমিক নেতার মাঝে ভাগ-বাটোয়ারা হয়ে থাকে।

জেলা সদরের শাপলা চত্বর, খলিলগঞ্জ, জজকোর্ট মোড়, রেল গেট, ধরলা ব্রিজ, বীরপ্রতীক তারামন বিবি সড়ক মোড়, যাত্রাপুর, পাটেশ্বরী ও কাঁঠালবাড়ী বাজার, রাজারহাট উপজেলার চওড়া বাজার, সেলিম নগর, নাজিমখাঁ, চাঁদনী কর্ণার, কলেজ মোড়, আদর্শ বাজার, সিংগের ডাবরী, বৈদ্যের বাজার ও রেল ষ্টেশন, উলিপুর উপজেলার থানা মোড়, সিনেমাহল মোড়, পোষ্ট অফিস মোড়, হাসপাতাল মোড় ও নতুন বাসটার্মিনাল, ফুলবাড়ি উপজেলার কাঁচারী মাঠ, উপজেলা গেট ও পোদ্দার মার্কেট মোড়, নাগেশ্বরী উপজেলার ঈদগাহ মাঠ মোড়, হাসপাতাল রোড, কলেজ গেট, পাম্পের মোড় ও বাস স্ট্যান্ড, ভূরুঙ্গামারী উপজেলার বাসস্ট্যান্ড মোড়, বাবুর হাট ও কচাকাটা, রৌমারীর উপজেলা গেট, কর্ত্তিমারী, সায়দাবাদ, দাঁতভাঙ্গা ও শৌলমারী বাজার, রাজিবপুর উপজেলার বটতলী এবং চিলমারী উপজেলার পাম্পের মোড় পয়েন্টে পুলিশ ও বিভিন্ন সংগঠন তাদের লোক দিয়ে চাঁদা আদায় করছে। এসব চাঁদাবাজির সময় চালকদের সাথে আদায়কারীদের প্রতিনিয়ত বস্চা হচ্ছে। এভাবে জেলার ৯ উপজেলার ৪০ থেকে ৪৫ টি পয়েন্ট থেকে চাঁদা আদায় করা হলেও প্রশাসন রয়েছে নির্বিকার।
চাঁদা আদায়ের সাথে জড়িত শ্রমিক আব্দুল কাদের, আবেদ, শ্যামল, রঞ্জুসহ একাধিক শ্রমিক সাংবাদিকদের জানান, প্রতিদিনের আদায় করা চাঁদার টাকা সংগঠনের নেতাদের হাতে জমা দেয়া হয়। এর বিনিময়ে তারা সন্তোষজনক মজুরি পেয়ে থাকেন মাত্র।

কুড়িগ্রামের ট্রাফিক সার্জেন্ট আতাউর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি পুলিশের চাঁদাবাজির কথা অস্বীকার করেন। তবে কেউ ব্যক্তিগতভাবে কোন চাঁদাবাজির সাথে জড়িয়ে পড়লে তার বিরুদ্ধে অবশ্যই কর্তৃপক্ষ ব্যবস্থা নিবে।

পুলিশ সুপার সঞ্জয় কুমার কুন্ডু এর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, চাঁদাবাজির সাথে কোন পুলিশ সদস্য জড়িত থাকলে তার বিরুদ্ধে খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহন করা হবে।

Social Media Sharing
https://www.uttorbangla.com/wp-content/uploads/Circular-MBAProfessional-Admission_9th-Batch-1.jpg

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful