Templates by BIGtheme NET
আজ- রবিবার, ১ নভেম্বর, ২০২০ :: ১৭ কার্তিক ১৪২৭ :: সময়- ৭ : ৪৭ পুর্বাহ্ন
Home / টপ নিউজ / “আর ধান আবাদ করা যাবে নাই”

“আর ধান আবাদ করা যাবে নাই”

“সারা জীবন ধান আবাদ কইছি, এইডা দিয়াই হামরা কোন মতো জীবন চালাইছি। এলা ধান আবাদ করে কোন লাভ তো নাই, লাগাবার খরচেই উঠে না। এবার হামরা ধানের দাম পানো নি! আর ধান আবাদ করা যাবে নাই।”

এভাবেই মনের দুঃখের কথাগুলো বলছিলেন ঠাকুরগাঁও সদর উপজেলার ভূল্লী বড় বালিয়া মন্ডলাপাড়া গ্রামের কৃষক রমজান আলী।

 একই কথা বলেন, সদর উপজেলা খোঁচাবাড়ি এলাকার কৃষক মজিবর রহমান, মন্ডলাদাম গ্রামের কৃষক আল মামুন। ধানের দাম নিয়ে ক্ষুদ্র এবং প্রান্তিক চাষীরা দিশেহারা হয়ে পড়েছেন। ঠাকুরগাঁও জেলায় সরকারিভাবে বোরো মৌসুমে ধান ক্রয় দেড়িতে শুরু না হওয়ায় কৃষকরা এখন পানির দামে বাধ্য হয়ে ধান বিক্রি করছে।

এমনিতেই এক মৌসুম শেষ হতে না হতেই আরেক মৌসুম চলে এসেছে। এ অবস্থায় কৃষি সার, পানি, ডিজেল এবং বীজের দাম বৃদ্ধি পাওয়ায় কৃষকের এখন মরার উপর খাড়ার ঘাঁ হয়ে উঠেছে। এদিকে সরকারিভাবে সারের মূল্য নির্ধারিত হলেও অনেক জায়গায় অনিয়মের খবর পাওয়া গেছে।

লাভবান হচ্ছে চালকল মালিক এবং সারের ডিলার অন্যদিকে লোকসান গুনতে হচ্ছে ক্ষুদ্র এবং মাঝারি কৃষকদের। ন্যায্য মূল্য থেকে প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছে কৃষকেরা।

বাজার ঘুরে দেখা গেছে, বর্তমান সরকারি চার্ট অনুযায়ী সারের মূল্য ইউরিয়া প্রতি বস্তা ১ হাজার, ড্যাপ ১৩শ যা পূর্বের মূল্য ছিল ইউরিয়া প্রতি বস্তা ৬শ টাকা, ড্যাব ৯শ টাকা । বর্তমান বাজারে তেলের ও সারের মূল্য বৃদ্ধি পাওয়ায় কৃষকদের বোরো আবাদ নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে।

সারসহ সকল কৃষি উপকরণের মূল্য ও বাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির মুল্য বৃদ্ধি পাওয়ায় যেমন জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পেয়েছে তেমনি কৃষি উৎপাদনেরও ব্যয় বৃদ্ধি পেয়েছে। অপরদিকে কৃষকেরা তাদের উৎপাদিত কৃষি পণ্যের সঠিক দাম না পাওয়ায় অধিকাংশ চাষীরা ঋণ গ্রস্ত হয়ে পড়েছে। এ অবস্থা চলতে থাকলে আগামী দু’এক মৌসুমে গরীব চাষিরা নিঃস্ব হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এতে করে কৃষকদের মধ্যে হতাশা ও ক্ষোভের সঞ্চার হয়েছে।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বেলায়েত হোসেন জানান, ৮০ ভাগ কৃষক ধান চাষের উপর নির্ভরশীল। সরকারিভাবে ধান ক্রয় শুরু হলেই কিছু দিনের মধ্য কৃষকদের লোকসান কিছুটা পুশিয়ে উঠবে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful