Templates by BIGtheme NET
আজ- শনিবার, ৩১ অক্টোবর, ২০২০ :: ১৬ কার্তিক ১৪২৭ :: সময়- ১২ : ৫৩ অপরাহ্ন
Home / টপ নিউজ / ২০১৩ সালে দিনাজপুর শিক্ষা বোর্ডে ১ লাখ ১ হাজার ৭৫৩ জন এসএসসি পরীক্ষার্থী

২০১৩ সালে দিনাজপুর শিক্ষা বোর্ডে ১ লাখ ১ হাজার ৭৫৩ জন এসএসসি পরীক্ষার্থী

সেন্ট্রাল ডেস্ক: আগামী ৩ ফেব্রুয়ারী থেকে শুরু হওয়া ২০১৩ সালের এসএসসি পরীক্ষায় দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ১ হাজার ৭৫৩ জন পরীক্ষার্থী অংশ নিবে। গত বারের তুলনায় এই সংখ্যা প্রায় ২৩ হাজার কম। ৮ জেলার ২ হাজার ৪৫৫টি স্কুলের উল্লেখিত সংখ্যক পরীক্ষার্থী ২০৮টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা দিবে। পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা শাখা থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, আগামী ৩ ফেব্রুয়ারী থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষায় ১ লাখ ১ হাজার ৭৫৩ জন পরীক্ষার্থী অংশ নিবে। এর মধ্যে ৫২ হাজার ৮৯০ জন ছাত্র ও ৪৮ হাজার ৮৬৩ জন ছাত্রী। গতবারের তুলনায় এবার পরীক্ষার্থী কমেছে ২৩ হাজার ১৮৭ জন। ২০১২ সালে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লক্ষ ২৪ হাজার ৯৪০ জন। পরীক্ষার্থী কমলেও এবার পরীক্ষা কেন্দ্র বেড়েছে ৪৯টি। ২০১২ সালে পরীক্ষা কেন্দ্র ১৫৯টি হলেও এবার তা বেড়ে দাঁড়িয়েছে ২০৮টি। পরীক্ষায় অংশগ্রহণকারী স্কুলের সংখ্যা বেড়েছে ৫৮টি। ২০১২ সালের ২ হাজার ৩৯৭টি স্কুলের স্থলে এবার স্কুলের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৪৫৫টি।

চলতি ২০১৩ সালে বিজ্ঞান শাখায় ৩৬ হাজার ৮৬২ জন পরীক্ষার্থী অংশ নিবে। এর মধ্যে ২৩ হাজার ২২১ জন ছাত্র ও ১৩ হাজার ৬৪১ জন ছাত্রী। এর মধ্যে ৩৩ হাজার ৫৮৫ জন নিয়মিত ও ৩ হাজার ২৭৭ জন অনিয়মিত পরীক্ষার্থী। মানবিক শাখায় পরীক্ষা দেবে ৫৮ হাজার ৩৪ জন। এর মধ্যে ২৪ হাজার ৮২৯ জন ছাত্র ও ৩৩ হাজার ২০৫ জন ছাত্রী। এই শাখায় ৫৪ হাজার ৫৪ জন নিয়মিত ও ৩ হাজার ৯৮০ জন পরীক্ষার্থী অনিয়মিত। ব্যবসায় শিক্ষা শাখায় ৬ হাজার ৮৫৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৪ হাজার ৮৪০ জন ছাত্র ও ২ হাজার ১৭ জন ছাত্রী। এই শাখায় ৬ হাজার ৫০৩ জন নিয়মিত ও ৩৫৪ জন অনিয়মিত পরীক্ষার্থী।

দিনাজপুর শিক্ষা বোর্ডের আওতাভুক্ত ৮টি জেলার মোট পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে রংপুর জেলায় ১৮ হাজার ৪৩৪ জন, গাইবান্ধা জেলায় ১২ হাজার ৯৩১ জন, নীলফামারী ১০ হাজার ৭৪৫ জন, কুড়িগ্রাম ১২ হাজার ৫২৬ জন, লালমনিরহাট ৮ হাজার ২৬১ জন, দিনাজপুর ২০ হাজার ৭৩৫ জন, ঠাকুরগাঁও ১০ হাজার ৩২৭ জন এবং পঞ্চগড় জেলায় ৭ হাজার ৭৯৪ জন।

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক তোফাজ্জুর রহমান জানান, সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য সব ধরনের প্রস্তুতি চুড়ান্ত করা হয়েছে। সকল পরীক্ষা কেন্দ্রে প্রয়োজনীয় কাগজপত্র প্রেরণ করা হয়েছে। ২০১টি ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। এর মধ্যে কলেজ শিক্ষকদের সমন্বয়ে ১৯৩টি, শিক্ষা বোর্ডের কর্মকর্তাদের নিয়ে ৬টি এবং অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ও অধ্যাপকদের নিয়ে ২টি ভিজিলেন্স টিম করা হয়েছে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful