আর্কাইভ  শনিবার ● ২০ এপ্রিল ২০২৪ ● ৭ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শনিবার ● ২০ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: নীলফামারীতে গোপন বৈঠক থেকে জামায়াতের ৩ নেতা গ্রেপ্তার       পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ       

 width=
 

বন্যায় রংপুর কৃষি অঞ্চলের ৫ জেলায় তিন শত কোটি টাকার ফসলের ক্ষতি

মঙ্গলবার, ৯ সেপ্টেম্বর ২০১৪, দুপুর ০৪:৫০

তাহমিন হক ববী, অতিথি লেখক

বন্যায় রংপুর বিভাগের ৫ জেলায় বিশেষ করে কৃষকদের ক্ষেতের ব্যাপক ফসল নষ্ট হয়ে যাওয়ায় কৃষকদের মাথায় হাত পড়েছে। ভেঙ্গে গেছে বুকের পাজর। এখন কৃষকদের সরকারিভাবে ক্ষতি পুষিয়ে দিতে অচিরেই এগিয়ে আসা প্রয়োজন বলে মনে করছে সচেতন মহল। কৃষি বিভাগের পক্ষ থেকে জানানো হয় বন্যায় ক্ষতিগ্রস্থ্য কৃষকদের তালিকা ও ক্ষতির পরিমাণ ঢাকাস্থ কৃষি মন্ত্রণালয় কে অবগত করা হয়েছে। সেখান থেকে বরাদ্দ পাওয়া গেলেই তা কৃষকদের মাঝে বিতরণ করা হবে।

রংপুর বিভাগের আঞ্চলিক কৃষি অফিসের অতিরিক্ত পরিচালক কমল কুমার সরকার জানান, সম্প্রতি-কালের ২০ দিনের টানা বন্যা ও অতিমাত্রায় বৃষ্টির কারণে নীলফামারী,কুড়িগ্রাম,লালমনিরহাট,রংপুর ও গাইবান্ধা সহ ৫ জেলায় কৃষি সেক্টরের ৩৬ হাজার ৯০৫ হেক্টর জমির ফসল সম্পূর্ণ নষ্ট হয়ে ব্যাপক ক্ষতি করেছে। টাকার অঙ্কের ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে দুইশত ৮৬ কোটি ৯০ লাখ ৭ হাজার টাকা। ক্ষতিগ্রস্থ্য কৃষক পরিবারের সংখ্যা প্রায় আড়াই লাখ।

সূত্র মতে, বন্যার ও বৃষ্টির পানি নেমে যাওয়ার পর রংপুর কৃষি আঞ্চলিক অফিসের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থ্য  ফসলের তালিকা প্রণয়ন করা হয়।

এতে দেখা যায় কুড়িগ্রাম জেলায় ১ লাখ ৮৯ হাজার ৬৩৭ জন কৃষকের ৩১ হাজার ৩৯১ হেক্টর জমির রোপা আমান, ৪৫১ হেক্টর জমির আমন বীজতলা, ৩৮ হেক্টর জমির আউশ ধান, ৫১৮ হেক্টর জমির বিভিন্ন শাকসবজি  সম্পূর্ণ নষ্ট হয়। যা টাকার অঙ্কে ক্ষতি হয়েছে দুইশত ৪০ কোটি ৭১ লাখ ৫ হাজার টাকা।

গাইবান্ধা জেলায় ফসলের ক্ষতি হয় ৩৭ হাজার  ৬৪০ জন কৃষকের ২ হাজার ৬৮১ হেক্টর রোপা আমন,১২৫ হেক্টর আমন বীজতলা, ১শত হেক্টর বিভিন্ন শাকসবজি ও ১ শত হেক্টর আউশ ধান। এ জেলায় টাকার অঙ্কে ক্ষতির পরিমাণ ২৩ কোটি ৫৭ লাখ ৭ হাজার।

লালমনিরহাট জেলায়  ৮ হাজার ৫শত কৃষকের ৬শত ৪ দশমিক ৫ হেক্টর জমির রোপা আমন সম্পূর্ণ ক্ষতি হয়। এতে টাকা অঙ্কে ক্ষতির পরিমাণ ৫ কোটি ২৫ লাখ ১৪ হাজার।

নীলফামারী জেলায় ৩ হাজার ৫৪২ জন কৃষকের ৫শত হেক্টরের রোপা আমন ক্ষতিগ্রস্থ্য হয়। এতে টাকা অঙ্কের ক্ষতি পরিমাণ ৩ কোটি ৮০ লাখ ৮০ হাজার।

রংপুর জেলায় ৪ হাজার ৩৭০ জন কৃষকের  ৩৯৬ হেক্টর জমির রোপা আমন ক্ষতিগ্রস্থ্য হয়েছে। টাকার অঙ্কে ক্ষতির পরিমাণ ৩ কোটি ৫৫ লাখ ৩৮ হাজার ৪শত।

মন্তব্য করুন


 

Link copied