Templates by BIGtheme NET
আজ- বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১ ::৬ কার্তিক ১৪২৮ :: সময়- ১১ : ০৩ পুর্বাহ্ন
Home / ক্যাম্পাস / উত্তরাঞ্চলে বিশ্ববিদ্যালয়গুলোতে আসন বাড়ানোর তাগিদ
https://www.uttorbangla.com/wp-content/uploads/PMBA-1.jpg

উত্তরাঞ্চলে বিশ্ববিদ্যালয়গুলোতে আসন বাড়ানোর তাগিদ

bru hdbডেস্ক: উত্তরাঞ্চলের আটটি জেলা নিয়ে গঠিত রংপুর বিভাগের দুই বিশ্ববিদ্যালয়ে দুই হাজার নয়শ’ আসনে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে।  প্রতি বছর শুধু এ অঞ্চলেই উচ্চ মাধ্যমিক পাশের পর হাজারও প্রাণের উচ্ছ্বাস বিষাদে পরিণত হচ্ছে উচ্চ শিক্ষা লাভের সুযোগ বঞ্চনার মধ্য দিয়ে।

দিনাজপুর শিক্ষা বোর্ড থেকে এবার পাশ করাদের মধ্যে শুধু জিপিএ-৫ পেয়েছেন তিন হাজার ৪৩৩ জন। একই কৃতিত্ব নিয়ে আগের বছর পাশ করলেও কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারেনি এমন আরও আছে প্রায় এক হাজার, এবারও যারা প্রস্তুতি নিচ্ছে ভর্তি যুদ্ধের জন্য। এক শিক্ষার্থী জানালেন, উচ্চ মাধ্যমিকে তিন-চার লাখ শিক্ষার্থী রয়েছে কিন্তু সে অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে আসন নেই। এতো শিক্ষার্থীদের জায়গা দিতে না পারলে সাধারণ শিক্ষার্থীরা কোথায় যাবে, বলে প্রশ্ন রাখেন তিনি।

আরেক শিক্ষার্থী বলেন, গত বছর ভালো ফলাফল করেও আসন স্বল্পতার কারণে ভর্তি হতে পারেননি, এবারও চেষ্টা করছেন কিন্তু এতো শিক্ষার্থীর মধ্যে থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া কঠিন হয়ে পড়েছে। ভর্তিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা না বাড়ালে অনেক শিক্ষার্থী উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হবে।

এরই মধ্যে ভর্তি সংক্রান্ত কমিটি গঠন ও কমিটি প্রাথমিক কার্যক্রম শুরু করেছে। নতুন নতুন বিভাগ ও অনুষদ, জনবল ও অবকাঠামো বৃদ্ধিসহ বিভিন্নভাবে আসন সংখ্যা বাড়ানোর দাবি সকলের। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রভাষক আপেল মাহমুদ বলেন, সরকারি বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা খুবই সীমিত যার ফলে ইচ্ছা থাকা সত্বেও বেশি শিক্ষার্থীদের ভর্তি করা যাচ্ছে না। একই বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক ড. তুহিন ওয়াদুদ বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী দ্বিগুন করা সম্ভব শুধুমাত্র নতুন অবকাঠামোগত সুবিধা বৃদ্ধি করলে।

কিন্তু শিক্ষার গুণগতমান রক্ষায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে নির্ধারিত এক হাজার দুইশ আসনের চেয়ে কিছু কম ভর্তি করাতে চান উপাচার্য ড. নূরউন নবী। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. নূরউন নবী বলেন, শিক্ষার্থীদের সঠিক শিক্ষায় দিতে হবে এবং শিক্ষার্থী অনুযায়ী শিক্ষকদের অনুপাত ঠিক রাখতে চাই। যে কারণে একজন শিক্ষক একজন শিক্ষার্থীর খুব কাছাকাছি যেতে পারবে বলে মনে করেন তিনি। তিনি আরও বলেন, শিক্ষার্থীদের ভালো শেখানোর জন্য শিক্ষক প্রয়োজন শুধুমাত্র আসন বাড়িয়ে তা সম্ভব নয়।

সংশ্লিষ্টরা বলছেন,দিনাজপুরের হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এক হাজার ৭শ’ এবং রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে এক হাজার দুইশ’ আসনে এবার ভর্তিযুদ্ধে অবতীর্ণ হবেন প্রায় লক্ষাধিক প্রার্থী। ক্রেডিট: রতন সরকার, সময় টেলিভিশন

Social Media Sharing
https://www.uttorbangla.com/wp-content/uploads/Circular-MBAProfessional-Admission_9th-Batch-1.jpg

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful