আর্কাইভ  শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪ ● ৬ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: পলাশবাড়ীতে আসামির ছুরিকাঘাতে বাদীর মৃত্যু, গ্রেফতার ১       মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান-স্বজনের ভোটে না দাঁড়ানোর নির্দেশ       ভোজ্যতেলের দাম বাড়ল, খোলা তেলে সুখবর       বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ        খরার ঝুঁকিতে রংপুর অঞ্চল      

 width=
 

”সারাদেশের মৃত মুক্তিযোদ্ধাদের কবরের ডিজাইন একই ধরণের হবে”

বুধবার, ১৫ অক্টোবর ২০১৪, রাত ০৮:৩৭

বুধবার বিকেলে রংপুরে নবনির্মিত মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক এমপি বলেছেন, দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীত গাইতে হবে। নইলে তালা ঝুলিয়ে দেয়া হবে। বন্ধ করে দেয়া ওই সব শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম।

মন্ত্রী বলেন, ত্রিশ লক্ষ শহীদের রক্তে অর্জিত স্বাধীন এই দেশে মুক্তিযুদ্ধের চেতনাকে অবজ্ঞা করে এমন শিক্ষা প্রতিষ্ঠান আর রাখা হবে না। যেসব স্কুল কলেজ ও মাদ্রাসায় জাতীয় সঙ্গীত ও পতাকা উত্তোলন করা হয় না, তাদের তালিকা করছে সরকার। শীঘ্রই ওইসব শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

মুক্তিযোদ্ধাদের উদ্দেশ্যে মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেন, প্রয়োজনে আপনারা ওই সব শিক্ষা প্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে দিয়ে সব কার্যক্রম বন্ধ করে দেবেন।

তিনি বলেন, সরকার মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে দৃঢ় মনেবলে কাজ কওে যাচ্ছে। কেউ বিরোধিতা করলে ছাড় পাবে না।

সদ্য বহিষ্কৃত মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী প্রসঙ্গে তিনি বলেন, এদেশে কোনো ধর্মোদ্রোহীর ঠাই নেই। দেশে ফিরলেই তাকে গ্রেফতার করা হবে।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস চর্চা ও প্রসারে আগামীতে বিসিএস পরীক্ষায় আলাদাভাবে মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কিত পূর্ণ ১০০ নম্বরের প্রশ্নপত্র তৈরি করা হবে। এছাড়া সরকার সকল শিক্ষা প্রতিষ্ঠানে পাঠ্যপ্রস্তুকে আলাদাভাবে মুক্তিযুদ্ধের বিষয়ভিক্তিক প্রশ্নপত্র তৈরি করে পরীক্ষা নেয়ার কথা ভাবছেন বলে জানান তিনি।

এসময় মন্ত্রী বলেন, আগামী বছর থেকে মুক্তিযোদ্ধারা ১০ হাজার টাকা করে ভাতা পাবেন। মুক্তিযুদ্ধে এলাকাভিত্তিক বিশেষ আবদানের জন্য গুরুত্বপূর্ণ মুক্তিযোদ্ধাদেরকে রাষ্ট্রীয় পদক ও সম্মাননা দেয়ার কথাও বলেন তিনি।

জেলা প্রশাসক ফরিদ আহাম্মদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা বলেন, যুদ্ধের সময় আমি ক্লাস সিক্সে না পড়ে এইট বা নাইনের ছাত্র হতাম, তাহলে হয়তো মুক্তিযুদ্ধে যেতে পারতাম। কিন্তু আমার ভাগ্যে তা হয়নি।

এসময় তিনি আফসোস প্রকাশ করে বলেন, মুক্তিযোদ্ধারা এমপি মন্ত্রী সবই হতে পারেন। কিন্তু আমি মুক্তিযোদ্ধা হতে পারবো না।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- রংপুর সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা সরফুদ্দিন আহম্মেদ ঝন্টু, মুক্তিযোদ্ধা সংসদ রংপুর ইউনিটের কমান্ডার মোছাদ্দেক হোসেন বাবলু প্রমুখ।

এর আগে প্রতিমিন্ত্রী মসিউর রহমান রাঙ্গাকে সঙ্গে নিয়ে নবনির্মিত মুক্তিযোদ্ধা কমপ্লেক্স এর ফলক উন্মোচন করেন মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক ।

মন্তব্য করুন


 

Link copied