Templates by BIGtheme NET
আজ- বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০ :: ৭ কার্তিক ১৪২৭ :: সময়- ৯ : ২১ পুর্বাহ্ন
Home / টপ নিউজ / রংপুর বিভাগে প্রশাসনের নাকের ডগায় নিষিদ্ধ গাইড বইয়ের রমরমা বাণিজ্য

রংপুর বিভাগে প্রশাসনের নাকের ডগায় নিষিদ্ধ গাইড বইয়ের রমরমা বাণিজ্য

সেন্ট্রাল ডেস্ক: রংপুর বিভাগের ৮ জেলার ৫৮টি উপজেলার লাইব্রেরী গুলোতে প্রশাসনের নাকের ডগায় দেদারছে বিক্রী হচ্ছে দ্বিতীয় শ্রেণী থেকে অষ্টম শ্রেনীর নিষিদ্ধ নোট-গাইড বই।

ফলে একদিকে মেধাশুন্য হয়ে পড়ছে শিক্ষার্থীরা, অন্যদিকে নিষিদ্ধ বাহানায় ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের নিকট বেশী দামে এসব গাইড বিক্রী করে লাভবান হচ্ছে অসাধু লাইব্রেরীর মালিকগন। অথচ, দেখার কেউ নেই।

সরেজমিনে বিভিন্ন লাইব্রেরীতে খোঁজ নিয়ে দেখা যায়, লাইব্রেরী গুলোতে অতীতের ন্যায় এবছর গোপনে নোট গাইড বই বিক্রী করতে হচ্ছে না। বই বিক্রেতারা স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে প্রকাশ্যেই এসব নিষিদ্ধ বই চড়া দামে বিক্রী করছেন।

এতে করে অবৈধ নোট-গাইড বই বিক্রেতাদের কাছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ ছাত্র-ছাত্রীর অভিভাবকরা আজ জিম্মি হয়ে পড়েছেন। এবিষয়ে, জনৈক অভিভাবক আমিনুল ইসলাম আক্ষেপ করে বলেন, আমার ছেলে সপ্তম শ্রেনীতে পড়ে, ক্লাসের ১ম দিনেই বিদ্যালয় শিক্ষক কর্তৃক তার হাতে ধরিয়ে দেওয়া হয়েছে নোট-গাইড বইয়ের তালিকা । আর ওই সব বই কোথায় পাওয়া যাবে সে ও তালিকায় লেখা আছে।

ওই তালিকা সংশ্ল‌িষ্ট বইয়ের দোকানেই শুধু বই গুলো আছে। অন্য কোন দোকানে নাই। আর তালিকায় ৩টি বইয়ের দাম প্রায় নয় শত টাকা। যা কিনা অন্য কোন বইয়ের লাইব্রেরেীতে পাওয়া যাচ্ছে না। তিনি কিংকর্তব্য বিমুঢ়। তাই তিনি বই না কিনে বাড়ী ফিরে আসেন।

নাম প্রকাশ না করা শর্তে এক শিক্ষক জানান, আমরা কি করব, লাইব্রেরী গুলোতে বিভিন্ন প্রকাশনীর নোট ও গাইড বই বিক্রি করা হচ্ছে । আর আমরাও নোট-গাইড বইয়ের তালিকা ছাত্র-ছাত্রীদের হাতে ধরিয়ে দিতে বাধ্য হচ্ছি। এর জন্য দায়ী শিক্ষা প্রতিষ্ঠান গুলো। কারন প্রকাশনীগুলোর লোভনীয় অফারে শিক্ষাপ্রতিষ্ঠান গুলো জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ও এনসিটিবি কর্তৃক অনুমোদিত লেখক ও প্রকাশনীর ইংলিশ গ্রামার, রেপিড রিডার ও ব্যাকরণের তালিকা ছাত্র-ছাত্রীদের না দিয়ে তাদের ইচ্ছেমত লাইব্রেরী-প্রকাশনীর ছাপানো নোট-গাইড বইগুলো ছাত্রছাত্রীদের উপর চাপিয়ে দিচ্ছে।

এছাড়াও বেশ কিছু অভিভাবকদের সাথে কথা বলে জানা যায়, এখন স্কুল গুলোতে শিক্ষকরা ছাত্র-ছাত্রীদের তেমন শিখায়না, তারা প্রাইভেট, টিউশনি, কোচিং নিয়ে ব্যস্ত থাকে। দূর্ভাগ্য হলেও সত্য যে এ পর্যন্ত যে সব বিদ্যালয় থেকে সংশ্ল‌িষ্ট বইয়ের তালিকা শিক্ষার্থীদের হাতে ধরিয়ে দেয়া হচ্ছে তা কি ২০১৩ শিক্ষা বর্ষে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক অনুমোদিত? তা কিন্তু ভাববার বিষয়। এ প্রশ্ন আজঅনেক অভিভাবকের।

প্রথম শ্রেনী থেকে অষ্টম শ্রেনী পর্যন্ত নোট বই নিষিদ্ধ করে আইন করা হয় ১৯৮০ সালে। কিন্তু আইনের প্রয়োগ না থাকায় নোট বই বাজার থেকে নিষিদ্ধ হয়ানি। বরং প্রাথমিক শিক্ষাস্তরের নোট বইও বাজারে সয়লাব হয়ে যায়। ব্যাপক সমালোচনার মুখে গত তত্ত্বাবধায়ক সরকার আমলে শিক্ষা মন্ত্রণালয় নোটবই ছাপানো বন্ধের উদ্যগে নেয়। মন্ত্রণালয় ২০০৭ সালের ১০ ডিসেম্বর সরকারের অননুমোদিত নিম্নমানের বই, নোট বই ও গাইড বই বাজারজাত বন্ধ করার জন্য প্রয়োজনে মোবাইল কোর্টের সাহায্য নিতে জেলা প্রশাসকদের নির্দেশ দেয়।

মন্ত্রণালয়ের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে বাংলাদেশ পুস্তক প্রকাশ ও বিক্রেতা সমিতির সভাপতি আবু তাহের ২০০৮ সালের ফেব্রয়ারিতে হাইকোর্টে একটি রিট আবেদন করেন। রিট আবেদনে বলা হয়, বাজারে নোট বই নয়, গাইড বই প্রকাশ করে তা বাজারজাত করা হচ্ছে।

কিন্তু রিট আবেদনকারীর যুক্তি খন্ডন করে হাই কোর্ট একই বছরের ১৩ মার্চ ১৯৮০ সনের নোট বই নিষিদ্ধকরণ আইনের আওতায় নোট বইয়ের সঙ্গে গাইড বইও বাজারজাত ও বিক্রিী নিষিদ্ধ করে মন্ত্রণালয়ের আদেশ বহাল রাখে। হাইকোর্ট রায়ে বলেন, গাইড বইও নোট বইয়ের অন্তর্ভুক্ত। হাইকোর্টের রায়ের পর রিট আবেদনকারী আপিল করলে শুনানি শেষে আপিল বিভাগ হাইকোর্টের রায় বহাল রাখেন।
নোট বই নিষদ্ধ করণ আইন ১৯৮০ এর আইনটির ২(খ) ধারায় নোট বইয়ের সংজ্ঞায় বলা হয়েছে, বোর্ডবা নির্ধারিত কর্তৃপক্ষ ছাড়া প্রকাশিত এমন বই যাতে পাঠ্য বইয়ের কোনো বিষয়ের ওপর নোট, ব্যাখ্যা, মন্তব্য বা রেফারেন্স অথবা পাঠ্য বইয়ের কোনো প্রশ্নের উত্তর বা সমাধান দেয়া থাকে অথবা পাঠ্য বইয়ের কোনো বিষয় বা অধ্যায়ের অনুবাদ অন্তর্ভূক্ত হয়।

৩(১)ধারায় নোট বই ছাপানো, প্রকাশ, আমদানি, বিক্রি বিতরণকে সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে। এ আইন লঙন করলে সাত বছরের সশ্রম কারাদণ্ড বা ২৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ড দেওয়ার বিধান আছে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful