Templates by BIGtheme NET
আজ- বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০২০ :: ১৯ অগ্রহায়ণ ১৪২৭ :: সময়- ৪ : ১৪ অপরাহ্ন
Home / আলোচিত / বিশ্ব মিডিয়ায় ৫ জানুয়ারির খবর

বিশ্ব মিডিয়ায় ৫ জানুয়ারির খবর

ডেস্ক : দশম জাতীয় নির্বাচনের এক বছর পূর্তি উপলক্ষে ৫ জানুয়ারি বাংলাদেশজুড়ে সহিংসতা ও খালেদা জিয়ার অবরুদ্ধের খবর বিশ্বের প্রভাবশালী গণমাধ্যমগুলোর অনলাইনে সংস্করণে বেশ গুরুত্বসহকারে প্রকাশিত হয়েছে। সংবাদমাধ্যমগুলোর মধ্যে আলজাজিরা, বিবিসি, ডন, রয়টার্স, ওয়াশিংটন পোস্ট, এপি, এএফপি, নিউজ এবিসি, টাইসম অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস, এনডিটিভি উল্লেখযোগ্য।

মধ্যপ্রাচ্যের সবচেয়ে প্রভাবশালী কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা লিড নিউজ আকারে খবরটির শিরোনাম করেছে, ‘বাংলাদেশ রাইভেলস ট্রেড ব্লেম এমিড প্রটেস্ট’। খবরে বলা হয়, বিতর্কিত নির্বাচনের বছরপূর্তি উপলক্ষে বাংলোদেশের বিরোধী দলের নেত্রী খালেদা জিয়া অভিযোগ করেছেন, শেখ হাসিনা বলপ্রয়োগ করে ক্ষমতায় টিকে থাকার চেষ্টা করছেন। বিএনপির বিক্ষোভ সমাবেশে যোগ দিতে না পারে সে জন্য শনিবার থেকে খালেদা জিয়া তার রাজনৈতিক কার্যালয়ে অবরুদ্ধ রয়েছেন। বালুর ট্রাক ও পুলিশের নানা গাড়ি দিয়ে তার কার্যালয়ের আশপাশ বন্ধ করে দেওয়া হয়েছে। সোমবার সারাদেশে পুলিশ ও সরকার সমর্থকদের সঙ্গে বিএনপি ও এর জোটের নেতা-কর্মীদের সঙ্গে সংঘর্ষে ছয় নিহত ও কয়েক ডজন লোক আহত হয়েছেন।

ইউরোপ তথা লন্ডনভিত্তিক বিশ্বের প্রভাবশালী সংবাদমাধ্যম বিবিসি বিষয়টি নিয়ে সংবাদ প্রকাশ করেছে। ‘বাংলাদেশের বিরোধীনেতা জিয়ার অবরোধের ঘোষণা’ শিরোনামে খবরে বলা হয়, সরকার সমর্থক ও পুলিশের সঙ্গে চার জন কর্মী নিহত হওয়ার পর বাংলাদেশের বিরোধী নেত্রী খালেদা জিয়া তার নেতা-কর্মীদের অবরোধ আরোপের আহ্বান জানিয়েছেন। সড়ক, রেল ও নদীপথ বন্ধ করে দেওয়ার জন্য দলীয় নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। খালেদা জিয়া অবরুদ্ধ থাকায় দলীয় প্রধান কার্যালয়ে যেতে পারেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, বিতর্কিত ও সহিংসতাপূর্ণ জাতীয় নির্বাচনের বর্ষপূর্তি উপলক্ষে সোমবার সরকার ও বিরোধী সমর্থকদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে দুই জন নিহত ও কয়েক ডজন জন লোক আহত হওয়ার পর বাংলাদেশ এখন খাদের কিনারে। সহিংসতার আশঙ্কায় রাজধানী ঢাকা ছিল একেবারে ফাঁকা।

বর্তমান শেখ হাসিনা সরকারকে অবৈধ ও অগণতান্ত্রিক উল্লেখ করে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে দ্রুত নির্বাচনের দাবিতে অনির্দিষ্টকালের জন্য দেশব্যপী অবরোধের ডাক দিয়েছেন দেশটির বিরোধী নেত্রী ও প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়া। এই অবস্থায় দেশটির রাজনৈতিক অবস্থা একেবারে খাদে কিনারে।

যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, বাংলাদেশের জাতীয় নির্বাচনের বছরপূর্তি উপলক্ষে সহিংসতায় দুই জন নিহত হয়েছে। দিনটিতে দেশজুড়ে সহিংসতা চলেছে। নতুন করে অবরোধের ডাক দিয়ে দেশটির বিরোধী দল বিএনপি।

ফ্রান্সভিত্তিক সংবাদ সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, বাংলদেশে বিতর্কিত নির্বাচনের এক বছর পূর্তিতে দেশজুড়ে সহিংসতার পর অনির্দিষ্টকালের জন্য অবরোধের ডাক দিয়েছেন দেশটির বিরোধী নেত্রী খালেদা জিয়া।

পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডন জানায়, বাংলাদেশের বিতর্কিত নির্বাচনের বর্ষপূর্তি উপলক্ষে দেশটির বিরোধী নেত্রী তার কার্যালয়ে অবরুদ্ধ থাকা স্বত্ত্বেও সরকারবিরোধী বিক্ষোভ জোরদার ও অবরোধের ডাক দিয়েছেন। হাসিনা সরকারের পতন না হওয়ার পর্যন্ত ‘গণতন্ত্র হত্যা’ নামের কর্মর্সূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন বিএনপি নেত্রী খালেদা জিয়া।

ভারতীয় ইংরেজি গণমাধ্যম এনডিটিভির অনলাইন সংস্করণে বলা হয়, বাংলাদেশের বিতর্কিত জাতীয় নির্বাচনের বর্ষপূর্তি উপলক্ষে দেশটির বিরোধী নেত্রী খালেদা জিয়াকে তার কার্যালয়ে অnew-1420459958বরুদ্ধ করে রখেছে। ট্রাক ও পুলিশের ভ্যান দিয়ে তার বাড়ি অবরুদ্ধ করা হয়েছে। এই অবস্থায় দেশজুড়ে অবরোধের ডাক দিয়েছেন তিনি। টাইসম অব ইন্ডিয়াসহ ভারতের সব সংবাদমাধ্যমগুলোতে বিষয়টি গুরুত্ব দিয়ে সংবাদ প্রকাশ।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful