আর্কাইভ  শুক্রবার ● ২৬ এপ্রিল ২০২৪ ● ১৩ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ২৬ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে প্রজ্ঞাপন জারি       রংপুর বিভাগে আসছেন ভূমিমন্ত্রী       রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত       রংপুর বিভাগের বিভিন্ন জায়গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজ আদায়       যুদ্ধ নয়, আলোচনায় সমাধান সম্ভব : প্রধানমন্ত্রী      

 width=
 

নীলফামারীর আজকের খবর

বুধবার, ১৪ জানুয়ারী ২০১৫, বিকাল ০৬:৫৭

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১৪ জানুয়ারী॥ “শিক্ষিত মা এক সুরভিত ফুল, প্রতিটি ঘর হবে এক একটি স্কুল” এই শ্লোগানকে সামনে রেখে সারা দেশের ন্যায় নীলফামারীতেও বিভিন্ন কর্মসুচীর মধ্য দিয়ে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ শুরু হয়েছে।

উক্ত কর্মসূচীর প্রথম দিনে বুধবার সকালে জেলা প্রশাসক জনাব জাকীর হোসেনের নেতৃত্বে শিক্ষক ও ছাত্র-ছাত্রী সমন্বয়ে এক বিশাল বর্নাঢ্য শিক্ষা র‌্যালী বের হয়। র‌্যালীটি জেলা প্রশাসকের কার্যালয় হতে শুরু হয়ে শহর প্রদক্ষিণ করে শেষে জেলা শিল্পকলা একাডেমীতে এসে আলোচনা সভায় মিলিত হয়। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার দিলীপ কুমার বণিক এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জাকীর হোসেন । বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার আবু মারুফ হোসেন, সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শহীদুল ইসলাম প্রমুখ।

আলোচনা শেষে সেখানে মাল্টিমিডিয়ার মাধ্যমে ঢাকা থেকে সরাসরি জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ প্রধান মন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনী অনুষ্ঠান প্রচার করা হয়। শিক্ষা সপ্তাহে অন্যান্য কর্মসূচীর মধ্য রয়েছে শিক্ষা মেলা, মিনা প্রদর্শনী, শিক্ষা মূলক সাংস্কৃতিক অনুষ্ঠান ও মা সমাবেশ।

Nilphamari Pic (3) 14.01.2015নীলফামারীতে সিএসও নেটওয়ার্ক আলোচনা সভা অনুষ্ঠিত

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১৪ জানুয়ারী॥ “নারীর প্রকৃত অংশগ্রহনই সমাজ উন্নয়নের পূর্বশর্ত ” গার্ল পাওয়ার প্রজেক্টের সিএসও নেটওয়ার্ক কমিটির উদ্যোগে বুধবার দুপুরে উদয়াঙ্কুর সেবা সংস্থা (ইউএসএস) ও প্ল্যান ইন্ট্যারন্যাশনাল বাংলাদেশের সহযোগিতায় আয়োজিত নারী নির্যাতন ও বাল্যবিবাহ রোধে সুশীল সমাজের এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

নির্বাহী পরিচালক আলাউদ্দিন আলীর সভাপতিত্বে আলোচনা সভা উপস্থিত ছিলেন কিশোর কিশোরী ফোরামের সভাপতি কালিদাস রায়, ধান ব্যাংক সভাপতি অম্বল চন্দ্র রায়,টিও রৌশনারা বেগম রুজি সহ কমিটির ২৮জন সদস্য উপস্থিত ছিলেন।

Nilphamari Pic (4) 14.01.2015নীলফামারীতে জিংক সমৃদ্ধ ব্রী ধান উৎপাদন বিষয়ক কৃষক প্রশিক্ষন

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১৪ জানুয়ারী॥ জিংক সমৃদ্ধ ব্রী-৬৪ ও ব্রী-৬২ ধানের বীজ উৎপাদন প্রক্রিয়াজাত করণ ও সংরক্ষণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ বুধবার সকালে নীলফামারী আরডিআরএস প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণের উদ্বোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নীলফামারীর উপ পরিচালক গোলাম মোঃ ইদ্রিস। আরডিআরএস নীলফামারীর সম্বয়নকারী খ, ম, রাশেদুল আরেফিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সদর উপজেলা কৃষি কর্মকর্তা শামসুজ্জামান, আরডিআরএস রংপুরের কৃষি গবেষনা সহায়ক মামুনার রহমান, আরডিআরএস নীলফামারীর কৃষি কর্মকর্তা দীলিপ কুমার বক্তব্য রাখেন।

হারভেস্ট প্লাস বাংলাদেশের সহযোগীতায় প্রশিক্ষণ অনুষ্ঠানে নীলফামারী সদর উপজেলার কুন্দপুকুর ও টুপামারী ইউনিয়নের ৫০জন কৃষক অংশ গ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে তাদের মাঝে বিনামুল্যে জিংক সমৃদ্ধ ওই দুই জাতের ধান বীজ প্রদান করা হয়। প্রসঙ্গত হারভেস্ট প্লাস বাংলাদেশের আর্থিক সহযোগীতায় এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নীলফামারীর তদারকিতে মাঠ পর্যায়ে ব্রী ধান ৬৪ ও ৬২ জাতের ধান চাষ সম্প্রসারণ কার্যক্রম বাস্তবায়ন করছে আরডিআরএস।

মন্তব্য করুন


 

Link copied