Templates by BIGtheme NET
আজ- শনিবার, ২৪ অক্টোবর, ২০২০ :: ৯ কার্তিক ১৪২৭ :: সময়- ১১ : ২৪ অপরাহ্ন
Home / টপ নিউজ / উত্তরবঙ্গে যুক্ত হচ্ছে চীনের অত্যাধুনিক কমিউটার ট্রেন

উত্তরবঙ্গে যুক্ত হচ্ছে চীনের অত্যাধুনিক কমিউটার ট্রেন

সেন্ট্রাল ডেস্ক: যাত্রীসেবার মানোন্নয়নে অত্যাধুনিক ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (ডিইএমইউ) বা কমিউটার ট্রেন শিগগিরই যুক্ত হচ্ছে বাংলাদেশ রেলবহরে। চীন থেকে কেনা মিটারগেজ লাইনে চলাচল উপযোগী ওই ট্রেনের প্রথম চালান ইতোমধ্যে দেশে এসেছে। চলতি সপ্তাহে এগুলো খালাস করা হবে। এরপর সৈয়দপুর রেলওয়ে কারখানায় কারিগরি পরীক্ষা নিরীক্ষা শেষে এ ট্রেন চালু করা হবে। বাংলাদেশ রেলওয়ের পশ্চিম ও পূর্বাঞ্চলের ১০টি রুটে চলাচল করবে তিন বগির এ কমিউটার ট্রেন।
রেলওয়ের সূত্র জানায়, উভয় পাশে ইঞ্জিন চালিত ওই ট্রেনে তিনটি যাত্রীবাহী কোচ যুক্ত রয়েছে। এগুলো হলো ড্রাইভিং পাওয়ার কার (ডিপিসি), ট্রেইলার কার (টিসি) এবং ড্রাইভিং ট্রেইলার কার (ডিটিসি), ডিইএমইউ ট্রেনগুলো বিদ্যুতে চলবে। ট্রেনের মধ্যেই ডিজেল থেকে বিদ্যুৎ তৈরি হবে এবং তাতে চালানো হবে এ ট্রেন। এ ট্রেনে ৩০০ যাত্রী ভ্রমন করতে পারবেন। এর মধ্যে ১৫১ জনের আসনে বসার ব্যবস্থা রয়েছে। বাকিরা দাঁড়িয়ে নিকটবর্তী গন্তব্যে অবিরাম আসা- যাওয়ার সুযোগ থাকবে।

সূত্র আরও জানায়, রেলপথ মন্ত্রণালয়ের অধীনে যাত্রীদের সেবা নিশ্চিত করতে দ্রুতগতি সম্পন্ন ওই কমিউটার ট্রেন চীন থেকে আনার উদ্যোগ নেয়া হয়। সর্বমোট ২০ সেট ট্রেন অর্থাৎ ৬০টি কোচ আনা হচ্ছে প্রাথমিক পর্যায়ে। ওই ট্রেনের প্রথম চালান গত ২৩ ফেব্রুয়ারি চট্টগ্রাম বন্দরে খালাস হয়েছে বলে সূত্রটি নিশ্চিত করেছে। বাংলাদেশ রেলওয়ের উপ মহাপরিচালক খলিলুর রহমান জানান, দ্রুতগতি সম্পন্ন ট্রেনগুলো বিশ্বমানের। আগামি মার্চে এসব দেশের রেলবহরে যুক্ত হবে। ইতোমধ্যে ওই ট্রেন চলাচলের রুট নির্ধারিত হয়েছে। ডিইএমইউ ট্রেন প্রকল্পের পরিচালক মো. সাইদুর রহমান জানান, ইতোমধ্যে ট্রেনের প্রথম চালান চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে। এগুলো খালাসের পর দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানায় পাঠানো হবে। সেখানে কারিগরি পরীক্ষা নিরীক্ষা শেষে চালু করা হবে।
সূত্র মতে, প্রাথমিকভাবে সৈয়দপুর লালমনিরহাট, দিনাজপুর রংপুর, ঢাকা ভৈরব, ঢাকা  ময়মনসিংহ, ঢাকা নারায়নগঞ্জ ও চট্টগ্রামের ১০টি রুটে কমিউটার ট্রেন চালু করা হবে। চলতি বছরেই ব্রডগেজ লাইনে চলাচল উপযোগি আরও ১০ সেট কমিউটার ট্রেন ভারত থেকে আনা হচ্ছে। ওই ট্রেনগুলো পশ্চিমাঞ্চল রেলওয়েতে যুক্ত হবে বলে জানা গেছে। সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক মঞ্জুর উল আলম চৌধুরী জানান, ডিজেল ইলেট্রিক মাল্টিপল ইউনিটের ওই ট্রেন চলাচলে যাবতীয় প্রস্ততি নিয়েছে উর্ধ্বতন কর্তৃপক্ষ। এসব ট্রেন চলাচল ও রক্ষনাবেক্ষনে কমপক্ষে ৩০ জন কর্মীকে সৈয়দপুর রেলওয়ে কারখানায় শিক্ষানবীশ স্কুলে প্রশিক্ষন দেয়া হয়েছে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful