Templates by BIGtheme NET
আজ- শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০ :: ১৩ অগ্রহায়ণ ১৪২৭ :: সময়- ৩ : ৪২ পুর্বাহ্ন
Home / আলোচিত / ভারত-যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তি

ভারত-যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তি

ডেস্ক:976920-01-02_114438 বহুল প্রতীক্ষিত পরমাণু চুক্তি স্বাক্ষর করেছে ভারত ও যুক্তরাষ্ট্র। রোববার বিকেলে নয়াদিল্লির হায়দরাবাদ হাউস গার্ডেনে এ চুক্তিতে সই করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবাম।

এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া জানায়, বেলা সোয়া ৩টার দিকে হায়দরাবাদ হাউসে মোদি ও ওবামার মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক শুরু হয়। এরই মধ্যে এ দুই সরকারপ্রধান ২০০৮ বেসামরিক পরমাণু সহযোগিতা চুক্তি (টু থাউজেন্ড এইট সিভিল নিউক্লিয়ার কো-অপারেশন অ্যাগ্রিমেন্ট) সই করেন।

বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে নরেন্দ্র মোদি বলেন, ‘ছয় বছর পর আমরা একটি দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করেছি। আমরা বাণিজ্যিক স্বচ্ছলতার দিকেই এগিয়ে যাচ্ছি।’ যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু চুক্তি স্বাক্ষরকে ‘স্বাভাবিক বৈশ্বিক অংশিদারিত্ব’ বলেও অভিহিত করেন মোদি।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ভারতে সরবরাহ করা পরমাণু উপাদান পর্যবেক্ষণে রাখার দাবি থেকে সরে এসেছে যুক্তরাষ্ট্র। ভারতের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের এ দাবিকে ‘অনধিকার চর্চা’ বলে উল্লেখ করা হয়েছিল।

এর আগে তিন দিনের রাষ্ট্রীয় সফরে রোববার সকালে সস্ত্রীক ভারত পৌঁছান বারাক ওবামা। বিমানবন্দরে তাকে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ওবামার সফরকে কেন্দ্র করে দিল্লিজুড়ে নেওয়া হয়েছে অভূতপূর্ব নিরাপত্তা।

এরপর নজিরবিহীন নিরাপত্তার মধ্য দিয়ে ওবামা ভারতের রাষ্ট্রপতির সরকারি বাসভবন ‘রাষ্ট্রপতি ভবনে’ পৌঁছান। সেখানে ২১বার তোপধ্বনির মাধ্যমে ওবামাকে স্বাগত জানানো হয়। বিকেলে নয়াদিল্লির রাজঘাটে স্থাপিত মহাত্মা গান্ধীর স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন ওবামা।

সোমবার ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা মার্কিন প্রেসিডেন্টের।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful