আর্কাইভ  শনিবার ● ২০ এপ্রিল ২০২৪ ● ৭ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   শনিবার ● ২০ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: লালমনিরহাটে মোবাইল ফোনে কথা বলছিল, হঠাৎ পিছন থেকে ট্রেনের ধাক্কায় কাটা পড়লেন যুবক       ঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২ দিন পরে ছাত্রের মরদেহ উদ্ধার       ছুটি বাড়ল সব শিক্ষাপ্রতিষ্ঠানে       ডিমলা উপজেলা নির্বাচন॥ এমপির ভাই, ভাতিজা ও ভাতিজি বউ প্রার্থী-তৃণমূলে ক্ষোভ       কিশোরী গৃহকর্মীকে খুন্তির ছ্যাকা; রংপুর মেডিকেলে মৃত্যু যন্ত্রণায় পাঞ্জা লড়ছে নাজিরা      

 width=
 

দিনাজপুর বোর্ডে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১ লক্ষ ২৭ হাজার

শুক্রবার, ৩০ জানুয়ারী ২০১৫, বিকাল ০৭:৪৪

সুত্র মতে দেশ জুড়ে আগামী ২ ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা। এর মধ্যে সর্বউত্তরের আট জেলা নিয়ে গঠিত দিনাজপুর বোডের অধিনে এবার সপ্তম পর্যায়ে ২৩৪টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। বোডের পক্ষে পরীক্ষায় সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করা হলেও লাগাতার চলমান অবরোধ ও বিক্ষিপ্তভাবে আঞ্চলিক হরতালের কারনে সময় মতো পরীক্ষার রুটিন পালন করা সম্ভব হবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

এবার দিনাজপুর বোডের অধিনে দুই হাজার ৫৫০টি বিদ্যালয় হতে এসএসসি পরীক্ষায় অংশ নেবে এক লাখ ২৬ হাজার ৯৫৪জন পরীক্ষার্থী। বোড সুত্র মতে বর্তমান সরকার শিক্ষাখাতে বিশেষ গুরুত্ব দেয়ায় গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী বৃদ্ধি পেয়েছে আট হাজার ৩৯৯ জন। এবার পরীক্ষার্থীদের মধ্যে রয়েছে নিয়মিত এক লাখ ১৯ হাজার ৬৪০জন ও অনিয়মিত ৭ হাজার ২২১ জন এবং মান উন্নয়ন পরীক্ষার্থী ৯৩ জন। এর মধ্যে ৬৫ হাজার ৮৫ জন ছাত্র ও ৬১ হাজার ৮৬৯ জন ছাত্রী রয়েছে। এ ছাড়া বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা ৫৫ হাজার ৪৭১ জন, মানবিক বিভাগে ৬৪ হাজার ২৯১ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৭ হাজার ১৯২ জন।

দিনাজপুর বোডের জেলা পর্যায়ে দেখা যায় নীলফামারীতে ২১ টি কেন্দ্রে ১৩ হাজার ৬১০ পরীক্ষাথী, পঞ্চগড়ের ২১ কেন্দ্রে ৯ হাজার ৯৪৫পরীক্ষার্থী, ঠাকুরগাঁয়ে ২১ কেন্দ্রে ১৩ হাজার ৩৬৮ পরীক্ষার্থী, দিনাজপুরে ৫৪টি কেন্দ্রে ২৫ হাজার ৬৬৩ জন পরীক্ষার্থী , রংপুরে ৪২টি কেন্দ্রে ২২ হাজার ৭৮২ জন পরীক্ষার্থী,কুড়িগ্রামে ২৭টি কেন্দ্রে ১৪ হাজার ৯৮৭ জন পরীক্ষার্থী,লালমনিরহাটে ১৩টি কেন্দ্রে ৯ হাজার ৮৫০ জন পরীক্ষার্থী এবং গাইবান্ধায় ৩৫টি কেন্দ্রে ১৬ হাজার ৭৪৯ জন পরীক্ষার্থী রয়েছে।

জেলা ও উপজেলা পর্যায়ে পরীক্ষা কেন্দ্র থাকলেও পরীক্ষার্থীদের যানবাহন ব্যবহার করে দুর দুরান্তের বাসাবাড়ি থেকে কেন্দ্রে আসতে হবে। ফলে বর্তমান রাজনৈতিক সহিংসতার মাঝে পরীক্ষা হল-এ- আসা যাওয়াকে অত্যান্ত ঝুঁকি বলে মনে করছেন পরীক্ষার্থী সিদ্বার্থ রায় ও অপূর্ব রায়। এ ছাড়া পরীক্ষার প্রস্তুতি হিসাবে রাত জেগে পড়ার মানষিকতাও নষ্ট করে ফেলেছে অবরোধ ও হরতাল । কথা গুলো পরীক্ষার্থী শুভ রাহমান,আকিব প্রধান, রাকিবুল ইসলাম ও ফাতেমা তুজ জোহরা। তাই তারা সুষ্ঠভাবে পরীক্ষায় অংশ নিতে সকলের সহযোগী কামনা করেছে।

মন্তব্য করুন


 

Link copied