Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ১৫ জুন, ২০২১ ::১ আষাঢ় ১৪২৮ :: সময়- ২ : ৪৩ পুর্বাহ্ন
Home / আলোচিত / দিনাজপুর বোর্ডে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১ লক্ষ ২৭ হাজার

দিনাজপুর বোর্ডে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১ লক্ষ ২৭ হাজার

Dinajpur bordইনজামাম-উল-হক নির্ণয়, ৩০ জানুয়ারী॥ আসন্ন এসএসসি পরীক্ষার দিনাজপুর শিক্ষা বোডের আট জেলার শিক্ষার্থীরা হতাশার কবলে পড়েছে। বিএনপির নেতৃত্বে ডাকা চলমান লাগাতার অবরোধ এবং আঞ্চলিক হরতালের কারনে তারা সময় মতো পরীক্ষায় অংশ নিতে পারবে কিনা তা নিয়ে তাদের রাতের ঘুম নষ্ট হয়ে গেছে। এ ছাড়া পরীক্ষার প্রস্তুতিও শিক্ষার্থীরা ঠিকমতো গ্রহন করতে পারছেনা। পরীক্ষার সময় যতই ঘনিয়ে আসছে ততই কি হবে প্রশ্নে এই দুঃশ্চিন্তা শিক্ষার্থীদের কুড়ে কুড়ে খাচ্ছে রাত-দিন।

সুত্র মতে দেশ জুড়ে আগামী ২ ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা। এর মধ্যে সর্বউত্তরের আট জেলা নিয়ে গঠিত দিনাজপুর বোডের অধিনে এবার সপ্তম পর্যায়ে ২৩৪টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। বোডের পক্ষে পরীক্ষায় সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করা হলেও লাগাতার চলমান অবরোধ ও বিক্ষিপ্তভাবে আঞ্চলিক হরতালের কারনে সময় মতো পরীক্ষার রুটিন পালন করা সম্ভব হবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

এবার দিনাজপুর বোডের অধিনে দুই হাজার ৫৫০টি বিদ্যালয় হতে এসএসসি পরীক্ষায় অংশ নেবে এক লাখ ২৬ হাজার ৯৫৪জন পরীক্ষার্থী। বোড সুত্র মতে বর্তমান সরকার শিক্ষাখাতে বিশেষ গুরুত্ব দেয়ায় গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী বৃদ্ধি পেয়েছে আট হাজার ৩৯৯ জন। এবার পরীক্ষার্থীদের মধ্যে রয়েছে নিয়মিত এক লাখ ১৯ হাজার ৬৪০জন ও অনিয়মিত ৭ হাজার ২২১ জন এবং মান উন্নয়ন পরীক্ষার্থী ৯৩ জন। এর মধ্যে ৬৫ হাজার ৮৫ জন ছাত্র ও ৬১ হাজার ৮৬৯ জন ছাত্রী রয়েছে। এ ছাড়া বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা ৫৫ হাজার ৪৭১ জন, মানবিক বিভাগে ৬৪ হাজার ২৯১ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৭ হাজার ১৯২ জন।

দিনাজপুর বোডের জেলা পর্যায়ে দেখা যায় নীলফামারীতে ২১ টি কেন্দ্রে ১৩ হাজার ৬১০ পরীক্ষাথী, পঞ্চগড়ের ২১ কেন্দ্রে ৯ হাজার ৯৪৫পরীক্ষার্থী, ঠাকুরগাঁয়ে ২১ কেন্দ্রে ১৩ হাজার ৩৬৮ পরীক্ষার্থী, দিনাজপুরে ৫৪টি কেন্দ্রে ২৫ হাজার ৬৬৩ জন পরীক্ষার্থী , রংপুরে ৪২টি কেন্দ্রে ২২ হাজার ৭৮২ জন পরীক্ষার্থী,কুড়িগ্রামে ২৭টি কেন্দ্রে ১৪ হাজার ৯৮৭ জন পরীক্ষার্থী,লালমনিরহাটে ১৩টি কেন্দ্রে ৯ হাজার ৮৫০ জন পরীক্ষার্থী এবং গাইবান্ধায় ৩৫টি কেন্দ্রে ১৬ হাজার ৭৪৯ জন পরীক্ষার্থী রয়েছে।

জেলা ও উপজেলা পর্যায়ে পরীক্ষা কেন্দ্র থাকলেও পরীক্ষার্থীদের যানবাহন ব্যবহার করে দুর দুরান্তের বাসাবাড়ি থেকে কেন্দ্রে আসতে হবে। ফলে বর্তমান রাজনৈতিক সহিংসতার মাঝে পরীক্ষা হল-এ- আসা যাওয়াকে অত্যান্ত ঝুঁকি বলে মনে করছেন পরীক্ষার্থী সিদ্বার্থ রায় ও অপূর্ব রায়। এ ছাড়া পরীক্ষার প্রস্তুতি হিসাবে রাত জেগে পড়ার মানষিকতাও নষ্ট করে ফেলেছে অবরোধ ও হরতাল । কথা গুলো পরীক্ষার্থী শুভ রাহমান,আকিব প্রধান, রাকিবুল ইসলাম ও ফাতেমা তুজ জোহরা। তাই তারা সুষ্ঠভাবে পরীক্ষায় অংশ নিতে সকলের সহযোগী কামনা করেছে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful