Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০ :: ১৪ আশ্বিন ১৪২৭ :: সময়- ৫ : ৫৭ পুর্বাহ্ন
Home / টপ নিউজ / রংপুর বিভাগে ভুট্টার উৎপাদন ২৪ লক্ষ ৩৯ হাজার ৯১২ মেট্রিক টন

রংপুর বিভাগে ভুট্টার উৎপাদন ২৪ লক্ষ ৩৯ হাজার ৯১২ মেট্রিক টন

সেন্ট্রাল ডেস্ক: রংপুর বিভাগের ৮জেলায় ৫৮টি উপজেরায় ১২২০০৯হেক্টর জমিতে বাম্পা‌র ভুট্টার আবাদ হয়েছে। চাষকৃত ভুট্টা থেকে ফলন পাওয়া যাবে ২৪ লক্ষ ৩৯ হাজার ৯১২ মেট্রিক টন।

রংপুর অতিরিক্ত আঞ্চলিক পরিচালক সূত্রে জানা গেছে, এবারে রংপুর বিভাগে বাম্পা‌র ভুট্টার আবাদ হয়েছে। অনুকূল আবহাওয়া ও ভুট্টা চাষের প্রয়োজনীয় উপকরণ সরবরাহ ঠিক থাকায় ৮ জেলায় কৃষকেরা উঁচু ও চরের জমিতে ভুট্টা চাষ করা করেছে।

চলতি মৌসুমের শুরুতে রংপুর জেলার ৮ উপজেলায় ৯৭৫০ হেক্টর জমিতে, গাইবান্ধা জেলায় ৮০৩০ হেক্টর জমিতে, কুড়িগ্রাম জেলায় ৩১২৫হেক্টর লালমনিরহাটজেলায় ১৯৮১০জমিতে নীলফামারী জেলায় ৫৫৩৫হেক্টর জমিতে, ঠাকুরগাও জেলাতে ১১০১০ হেক্টরজমিতে পঞ্চগড় জেলাতে ৩৩৯৫ হেক্টর জমিতে দিনাজপুর জেলার ১৩ উপজেলায় ৪১১৬৩ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। প্রতি হেক্টরে ৭ দশমিক ২০ মেট্রিক টন উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

কিন্তু চরাঞ্চলে, নদীর ধারে পতিত জমি ও অকেজো ও উঁচু জমিতে কৃষকেরা ভুট্টা চাষ করায় লক্ষ্যমাত্রা অতিরিক্ত ১ হাজার ৮১৬ হেক্টর জমিতে ভুট্টা চাষ অর্জিত হয়েছে।
গত ১৫ নভেম্বর থেকে ভুট্টা রোপন শুরু হয়ে ফেব্রুয়ারী মাস পর্যন্ত রোপন কাজ অব্যাহত ছিল। চলতি বছর ৮জেলায় ১লাখ ২১ হাজার ১৭৮ হেক্টর জমিতে ভুট্টার ফলন অর্জিত হয়েছে। অর্জিত ভুট্টা থেকে ফলন পাওয়া যাবে ২৪ লক্ষ ৩৯ হাজার ৯১২ মেট্রিক টন। এবারে নদীর চর এলাকায় কৃত্রিম উপায়ে সেচের মাধ্যমে কৃষকেরা ভুট্টা চাষ করছেন।
মিঠাপুকুর উপজেলার মির্জাপুর ইউনিয়নের ভূট্টা চাষী মেহিদী হাসান জানান, গতবার আবাদ করে ভাল ফলন পেয়েছি কিন্তু এবার সার এবং বীজ সমস্যায় পড়ছি তার পরেও আশা করছি ফলন ভাল পাবো । কাউনিয়া উপজেলার প্রানণাথ চর, আরাজী হরিশ্বর চর, গদাই চর, পাঞ্চর ভাঙ্গা চর, চর গনাই, ঢুষমারার চর, বিশ্বনাথ চর, হয়বতখাঁ চর, আজমখাঁ চর সহ ২২ টি চরে ভুট্টা রোপন চাষ করছে কৃষকরা।

বিরল উপজেলার ফরক্কাবাদ গ্রামের কৃষক অনিল চন্দ্র রায় জানান, গত বছর তার নদীর পাশে দেড় একর জমিতে ভুট্টা চাষ করেছিল। তার অর্জিত ভুট্টা জমি থেকে সাড়ে ১০ মেট্রিক টন ভুট্টা পেয়েছে। চাষাবাদ খরচ বাদ দিয়ে তার ৪৮ হাজার টাকা ভুট্টা থেকে মুনাফা পেয়েছে।
তিনি জানান, ভুট্টা চাষে অন্য ফসলের তুলনায় শারীরিক পরিশ্রম, সার, সেচ সবই কম প্রয়োজন হয়। বাজারে ভুট্টার চাহিদাও রয়েছে। একারণে চলতি বছর তিনি ২ একর ২০ শতক জমিতে ভুট্টা চাষ করেছে। গত বছরের তুলনায় এবার ভুট্টার চাষ ভালো হয়েছে।
রংপুর বিভাগের ৮ জেলার ৫৮ টি উপজেলাতেই এবারে বাম্পা‌র ভুট্টার আবাদ অর্জিত হয়েছে। চৈত্র মাসের প্রথম থেকেই ভুট্টা মাড়াইয়ের কাজ শুরু হবে। ভুট্টা ক্রয়ের জন্য থাইল্যান্ড ভিত্তিক সিপি কোম্পা‌নী, দেশীয় নারিশ, আরএফএল এবং ডাষ্ট কোম্পা‌নী ভুট্টা ক্রয়ের জন্য জেলার বেশ কয়েকটি স্থানে কেন্দ্র খুলেছে। আব হাওয়া অনুকুল থাকলে ভুট্টা এবারও তাদের অর্জিত ভুট্টার ভালোমূল্য পাবে।

উল্লেখ্য, গত বছর ৮ জেলায় ৩লাখ ৩৫ হাজার ৫০ হেক্টর জমিতে ভুট্টা অর্জিত হয়েছিল। ফলন হয়েছিল ২৪ লক্ষ ৩০ হাজার ৬৮৪ মেট্রিক টন । প্রতি কেজি ভূট্টার বর্তমান বাজারে ১৫টা হলে ২৪ লক্ষ ৩৯ হাজার ৯১২মেট্রিক টন দাম হবে ৪ কোটি টাকার মতো ।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful