আর্কাইভ  শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ● ১৫ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪
 width=
 

 

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

 width=
 
শিরোনাম: স্বাস্থ্যের রংপুর বিভাগীয় পরিচালক ফজলুল হক কারাগারে       কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা       লালমনিরহাটে পুকুরে জাল ফেলতেই জালে উঠে এলো যুবকের মরদেহ       কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা       রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা      

 width=
 

ঢাকা পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

শনিবার, ৬ জুন ২০১৫, দুপুর ১০:৪৮

বাংলাদেশে প্রথম সফর নিয়ে উচ্ছ্বসিত মোদী বলেছেন, তার এ সফর সম্পর্কের বন্ধন আরও ‘মজবুত করবে’, দুই দেশের মানুষই ‘উপকৃত হবে’ বলে তার বিশ্বাস।

বিজেপি ভারতের ক্ষমতায় আসার পর বিশ্বের সামনে গত এক বছরে নিজের ভাবমূর্তি তিনি পাল্টে ফেলেছেন অনেকটাই। কয়েকবার ঢাকা আসার আগ্রহ দেখালেও সীমান্ত চুক্তি বাস্তবায়নের পথ তৈরি পর্যন্ত অপেক্ষা করে ৫০ হাজার ছিটমহলবাসীর ‘জীবনবদলের’ আশার দলিল হাতে নিয়েই এবার বাংলাদেশের মাটিতে পা রাখলেন মোদি।

ভারতের পররাষ্ট্রসচিব সুব্রামানিয়াম জয়শঙ্করের ভাষায়, ‘ব্যতিক্রমী প্রতিবেশী’ বাংলাদেশে নরেন্দ্র মোদীর এই সফর হবে ‘ঐতিহাসিক’। অার পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী মনে করেন, ভারতের সঙ্গে বাংলাদেশের বহুমাত্রিক সম্পর্কের প্রেক্ষাপটে এই সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

মোদি ঢাকায় আসার এক সপ্তাহ আগেই নিশ্চিত হয়ে গেছে যে এখনই তিস্তা চুক্তি সই হচ্ছে না। তবে অভিন্ন নদীটির পানি বণ্টন চুক্তি দ্রুত সইয়ের বিষয়ে যৌথ ঘোষণায় ভারতের প্রতিশ্রুতি আদায় করতে আগ্রহী বাংলাদেশ। এ নিয়ে চলছে শেষ মুহূর্তের দর-কষাকষি। সীমান্ত চুক্তি নিয়ে মোদির আশ্বাসে ভরসা রেখেছে বাংলাদেশ। তিস্তা নিয়েও একই পথে হাঁটার পক্ষপাতি বাংলাদেশ।

ঢাকার কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, ভারতের প্রধানমন্ত্রীর দুই দিনের ঢাকা সফরের সময় বাংলাদেশের পক্ষ থেকে অভিন্ন নদীর পানি বণ্টন ব্যবস্থাপনার পাশাপাশি যোগাযোগ বা কানেকটিভিটি জোরদার করা ও নিরাপত্তা সহযোগিতায় বিশেষ গুরুত্ব দেওয়া হবে। আর ভারতের পক্ষ থেকে যোগাযোগের পাশাপাশি নিরাপত্তা ও সন্ত্রাসবাদ দমনে সহযোগিতার ওপরই বিশেষ অগ্রাধিকার দেওয়া হবে। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে গত বৃহস্পতিবারের জঙ্গি হামলার পর সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশের সহযোগিতা অব্যাহত রাখার ওপর যে তাগিদ থাকবে, সেটি বলাই বাহুল্য।

এ বিষয়গুলোর পাশাপাশি দুই দেশের অর্থনৈতিক ও ব্যবসায়িক সম্পর্ক বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশে ভারতের বিনিয়োগ সুগম করতে দুটি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হবে। যোগাযোগ অবকাঠামো ও সামাজিক খাতে উন্নয়নের জন্য বাংলাদেশকে নতুন করে ২০০ কোটি ডলারের ঋণ-সহায়তা দেবে ভারত।

গতকাল দায়িত্বশীল সরকারি সূত্রে জানা গেছে, শেখ হাসিনা-নরেন্দ্র মোদির শীর্ষ বৈঠকের পর যৌথ ঘোষণায় এ বিষয়গুলোর কথা উল্লেখ থাকছে। আজ সন্ধ্যায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুই শীর্ষ নেতার বৈঠক শেষ হলেও যৌথ ঘোষণা কাল রোববার প্রচার করা হবে। যৌথ ঘোষণায় ৬০টির বেশি দফা অন্তর্ভুক্ত থাকতে পারে।

মন্তব্য করুন


 

Link copied