Templates by BIGtheme NET
আজ- শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০ :: ৩ আশ্বিন ১৪২৭ :: সময়- ৫ : ৪৫ অপরাহ্ন
Home / কুড়িগ্রাম / কুড়িগ্রামের বীরঙ্গনাদের খোঁজ নেয় না কেউ

কুড়িগ্রামের বীরঙ্গনাদের খোঁজ নেয় না কেউ

কুড়িগ্রাম প্রতিনিধি: যুদ্ধাপরাধীদের বিচার হচ্ছে অথচ বিরঙ্গনাদের খোঁজ-খবর নিচ্ছে না কেউ। পর্দার আড়ালে নিরবে কেটে যাচ্ছে তাদের নিগৃহিত জীবন। অনেক প্রতিশ্রুতির ফুলঝুরির কথা উচ্চারণ করা হলেও স্বাধীনতার ৪২ বছরেও তার বিন্দুমাত্র প্রতিফলন ঘটেনি এদের জীবনে। পাহাড় সমান কষ্ট আর বেঁচে থাকার বেদনাকে সঙ্গি করে এদের অবহেলিত জীবন অতিবাহিত হচ্ছে। অনেক দেন-দরবার করেও কুড়িগ্রামের ১৬ জন বিরঙ্গনা মহিয়ষীকে নারী মুক্তিযোদ্ধা হিসেবে তাদের প্রাপ্য সম্মানটুকু দেয়া হয়নি। এর মধ্যেই মমেনা ও রাহেনা বেওয়া রাস্ট্রীয় সম্মানের আগেই পৃথিবী ছেড়ে চলে গেলেন।

জানা যায়, কুড়িগ্রাম জেলায় এখন পর্যন্ত বিরঙ্গনা ও নির্যাতিত মাতাদের তালিকা প্রণয়ন ও চুড়ান্ত করা হয়নি। ব্যক্তিগতভাবে উদ্যোগে নিয়ে উপজেলা ভিত্তিক তালিকা করা হলেও তা অসম্পূর্ণ। এরমধ্যে কেউ কেউ তালিকাসহ নারী মুক্তিযোদ্ধার সার্টিফিকেটের জন্য সংশ্লিষ্ট দপ্তরে আবেদন দেয়া হয়। কিন্তু এখন পর্যন্ত ফলাফল ইতবাচক নয়। কুড়িগ্রাম সদরে ১৬জন বিরঙ্গনা সংশ্লিষ্ট দপ্তরে আবেদন পাঠিয়ে ছিলেন। যাদের মধ্যে দুজন মারা যায়। এদের মধ্যে যে ১৪ জন বেঁচে আছেন তারা একপ্রকার মানবেতর জীবনযাপন করছেন। এদের কারও বসতভিটা নেই। রেলের পরিত্যক্ত জমি অথবা কারও অনুগ্রহ নিয়ে এরা বসবাস করছেন। একপ্রকার সমাজের অন্তরালে দিনমজুরের মত জীবন কাটানো এই মায়েরা না পেলেন সন্তানদের কাছে শ্রদ্ধা, প্রতিবেশীদের কাছে সহমর্মীতা আর সমাজের কাছে সম্মান।

বীর প্রতীক আব্দুল হাই সরকার জানান, বাংলাদশে রাজনীতিবিদদের কারণে এখন রাজাকাররাও মুক্তিযোদ্ধার সম্মান পাচ্ছে অথচ যে নারীর সম্ভ্রমের ফলে এই দেশ স্বাধীন হল। তাদেরকে কোন মর্যাদা দেয়া হচ্ছে না। এরা অত্যন্ত অসম্মানের সাথে জীবন ধারণ করছে। রাষ্ট্র এদেরকে নারী মুক্তিযোদ্ধার সম্মান দিয়ে নিজেও সম্মানিত হতে পারে। অথচ এরা একজন একজন করে মারা যাচ্ছে, দীর্ঘসূত্রিকার কারণে এদের ব্যাপারে কোন অগ্রগতি হচ্ছে না।

এ ব্যাপারে জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল ইসলাম টুকু জানান, আমাদের কাছে এখন পর্যন্ত সবগুলো তালিকা আসেনি। কেউ কেউ তালিকা জমা দিয়েছে। যা অসম্পূর্ণ।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful