Templates by BIGtheme NET
আজ- বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০ :: ১৫ আশ্বিন ১৪২৭ :: সময়- ৯ : ১৮ অপরাহ্ন
Home / রকমারি / গল্প শুধু গল্প নয়: ভক্তি চর্চা

গল্প শুধু গল্প নয়: ভক্তি চর্চা

আপেল মাহমুদ

জনৈক উপাচার্য উদ্ভূত পরিস্থিতিতে করণীয় নির্ধারণের জন্য কিছু স্তাবককে নিয়ে এক জরুরী সভায় বসলেন।

সকলকে ধন্যবাদ না জানিয়েই তিনি বললেন, সূর্য পশ্চিম দিকে ওঠে তাই নয়?
প্রথম স্তাবক বললেন, জ্বী স্যার সে তো বেশ পুরোনো কথা। আপনি যে দিন থেকে এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হয়েছেন সে দিন থেকেই যে সূর্য নিয়মিত পশ্চিম দিকে ওঠে। স্যার প্রতিদিন সকালে পশ্চিমের সূর্যোদয় দেখে আপনাকে খুব মনে পড়ে। স্যার, আমার বউয়ের তো একটা গতি হলো, এবার যদি আমার বাসার কাজের মেয়েটার কিছু একটা হতো। মেয়েটা আমার শ্বশুর বাড়ির কিনা!
দ্বিতীয় স্তাবক বললেন, স্যার আপনি যখন বলছেন না হয়ে পারে। আর সূর্য যদি পশ্চিম দিকে না ওঠে, কাল থেকে উঠিয়ে দেব। বিনিময়ে আমার বেকার অপদার্থ বউটার দিকে যদি একটু সুদৃষ্টি যদি দিতেন।
তৃতীয় জন বললেন, স্যার আপনি এটা নিয়ে একদম চিন্তা করবেন না। সূর্যের ব্যাপার তো, ওটা আমর উপর ছেড়ে দিন। স্যার কাল সকালে আমার মাসির ছোট বোনের গ্রামের ছেলেটাকে আপনার সাথে একটু দেখা করতে বলি? ওহ্ স্যার, ভুলে গিয়েছিলাম ওর বাড়িও আপনার উপজেলায়। অবশ্য অসুবিধা নেই টাকা পয়সা খুব একটা কম দেবে না, শুধু রাজনৈতিক আদর্শে একটু সমস্যা আছে। এই আর কী!
উপাচার্যের বাম পাশের সদস্য একটু বিরক্তই হলেন। অনেকক্ষণ ধরে চেষ্টা করেও দৃষ্টি কাঁড়তে না পেরে সামান্য কেঁসে বললেন, স্যার আমি যতটুকু জানি উগায় একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যখন চান সেখানকার সূর্য তখন ওঠে। কিন্তু আমাদের এখানকার সূর্য প্রতিদিন একই সময় ওঠে। এটা কিন্তু ঠিক হচ্ছে না স্যার। স্যার আপনি কালকেই আইন জারি করে দেন, সূর্য যেন আপনার কথার বাহিরে এক পা ও না দেয়। স্যার, আমাদের এখানে তো প্রশাসনের সবচেয়ে বড় পদটা থাঁকা আছে, যদি একটু ব্যবস্থা করতেন।
সভার সবাই একটু নড়েচড়ে বসলেন। জ্বী স্যার। জ্বী স্যার। আপনি আজই সূর্য নিয়ন্ত্রণ আইন জারি করুন স্যার। এতবড় সাহস সূর্য আপনার অবাধ্য হয়।

অতপর, উপাচার্য মলম বাবুকে জিগ্যেস করলেন, ঘটনা কী সত্য? সত্যিই কী উগায় উপাচার্যের কথায় সূর্য ওঠে আর বসে, বসে আর ওঠে! মলম বাবু একটু ভাবলেন, তারপর বললেন, স্যার, আমার ঠিক মনে পড়ছে না। না ও হতে পারে। স্যার, একটু খোঁজ নিয়ে বলি।
পরের সভার আগে সবার মনের ইচ্ছে পূরণ হলো। সূর্য নিয়ন্ত্রণ আইন জারি হলো। আর মলম বাবুর জায়গায় নিয়োগ পেলেন অন্য একজন স্তাবক।
সভা চলছে… চলবে…
আর এভাবেই বিশ্ববিদ্যালয়গুলো স্তাবকদের উপর ভর করে এগিয়ে যাবে সামনে! যেখানে আর কিছু না হোক উপাচার্য ভক্তি শব্দটা বেশ জোরে সোরে চর্চা হয়?

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful