Templates by BIGtheme NET
আজ- বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০ :: ১৬ আশ্বিন ১৪২৭ :: সময়- ৫ : ৫৪ অপরাহ্ন
Home / কুড়িগ্রাম / দাসিয়ার ছড়ায় ১৩ দিনে দেড় হাজার প্লটের প্রাক জরিপ সম্পন্ন

দাসিয়ার ছড়ায় ১৩ দিনে দেড় হাজার প্লটের প্রাক জরিপ সম্পন্ন

ফাইল ছবি

ফাইল ছবি

তৈয়বুর রহমান, কুড়িগ্রাম: কুড়িগ্রামের ভূমির সাথে সদ্য যুক্ত হওয়া দাসিয়ার ছড়াসহ অধুনালুপ্ত ১২টি ছিটমহলে প্রাক ভূমি জরিপের কাজ কোন প্রকার প্রতিবন্ধকাতা ছাড়াই এগিয়ে চলছে।

প্রধানমন্ত্রীর দাসিয়ার ছড়া পরিদর্শনের দিন ১৫ অক্টোবর থেকে আনুষ্ঠানিকভাবে এ জরিপের কার্যক্রম শুর হয়। কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিক অবস্থায় ভূমির দখলি স্বত্ত্বের উপর ভিত্তি করে মালিকানা নির্ধারণ করা হচ্ছে। পুরাতন সিএস নক্শায় কালির দাগ, ছেঁড়া নক্শা ও মূল রেকর্ডপত্র না থাকায় প্রাক জরিপে বেশ হিমশিম খেতে হচ্ছে জরিপ দলকে। এরপর চুড়ান্ত জরিপ হবে সেটেলমেন্ট এর মাধ্যমে। তখনই জমির মালিকানা নিশ্চিত করা হবে।

সংশ্লিষ্ট ভূমি মালিকদের সাথে কথা বলে জানা যায়, আনুষ্ঠানিকভাবে দুই দেশের মধ্যে ছিটমহল বিনিময়ের পর ভূমির মালিকানা নিয়ে একাধিক সংঘর্ষের ঘটনা ঘটে। তবে কর্তৃপক্ষ প্রকৃত মালিকানা নির্ধারণে ৩ স্তরে বিরোধ নিষ্পত্তির সুযোগ রেখে জরিপ কার্যক্রম পরিচালনা করায় কোন রকম হাঙ্গামা বা অপ্রীতিকর ঘটনা ঘটেনি। বিরোধ দেখা দিলে প্রথমে এসিল্যান্ড নিষ্পত্তি করবেন, তিনি ব্যর্থ হলে উপজেলা নির্বাহী অফিসার, সেখানেও নিষ্পত্তি না হলে তা জেলা প্রশাসকের মাধ্যমে নিষ্পত্তি করা যাবে। এ অবস্থায় বিলুপ্ত ছিটমহলগুলোর বাসিন্দারা বেশ উৎকণ্ঠা ছাড়াই জরিপ টিমের সাথে মিলে মিশে ভূমির মালিকানা ও চৌহদ্দি নির্ধারণ করে নিচ্ছেন। মাঠ পর্যায়ে প্রাক জরিপে দখলি স্বত্ত্ব সর্বজন গ্রাহ্য হচ্ছে বলে ভূক্তভোগী ভুমি মালিকরা জানান।

দাসিয়ারছড়ার ভূমি ৪টি নকাশা দ্বারা বিভক্ত। সরেজমিনে দেখা যায়, টেবিল-চেয়ার বসিয়ে ১ নং এবং ৩ নং নক্শার কাগজপত্র পরীক্ষা-নিরিক্ষা, মাপ জোক ও প্লট নির্ধারণ করছে জরিপ টিম। এ সময় উৎসাহী অসংখ্য মানুষ এ কাজ প্রত্যক্ষ করছেন। এখান থেকেই খতিয়ান খুলে অস্থায়ী পর্চা সরবারহ করা হচ্ছে ভূমি মালিকদের। জরিপ টিমের সাথে শৃঙ্খলা রক্ষায় পুলিশের উপস্থিতিও লক্ষ করা গেছে। দাসিয়ার ছড়ার আমজাদ হোসেন জানান, তাদের এলাকায় বেশীরভাগ মানুষের জমির দলিল পত্র নেই। মূলত রাষ্ট্রহীন অবস্থাই এর জন্য দায়ী। ইতোপূর্বে তাদেরকে বাধ্য হয়ে সাদা কাগজে জমি বন্দক কিংবা বেচাকেনা করতে হয়েছে।

কুড়িগ্রামের ১২টি বিলুপ্ত ছিটমহলের মধ্যে ফুলবাড়ী উপজেলার দাসিয়ার ছড়া বৃহত্তর। এখানে প্রায় ৭ হাজার লোকের বসবাস। জমির পরিমান ১ হাজার ৬৪৩ একর। দাসিয়ার ছড়ার একাধিক বাসিন্দা সাংবাদিকদের জানান, এখানকার অধিকাংশ মানুষের ভুমির খতিয়ান ও পর্চা নেই। এ অঞ্চলটি ভারতীয়দের থাকায় কিছুদিন ভারতে গিয়ে জমি বেচাকেনা করলেও দলিল তুলতে পারেনি তারা। এর উপর প্রায় দেড় দশক নানা জটিলতায় এখানকার জমি রেজিষ্ট্রি বন্ধ ছিল। এ কারনে পৈত্রিক সুত্রে প্রাপ্ত জমির বৈধ মালিকানার কাগজ দেখাতে পারছেনা অনেকেই।

এ পর্যন্ত চলা প্রাক জরিপে দখলি স্বত্ত্বকে প্রাধান্য দেয়ায় তেমন কোন বিরোধের সৃষ্টি হয়নি বলে জরিপ টিমের কানুনগো আজাহার আলী ও কাজি ইসরাফিল জানান। দাসিয়ারছড়ায় বর্তমানে ৭ সদস্যের দু’টি পৃথক টিম জরিপের কাজ চালিয়ে যাচ্ছে। এসব টিমে ভূমি অফিসের কানুনগো, সার্ভেয়ার, উপসহকারী কৃষি কর্মকর্তা, পরিসংখ্যান কর্মকর্তা ও পুলিশ সদস্যদের রাখা হয়েছে। পরবর্তিতে সেটেলমেন্ট এর মাধ্যমে চুড়ান্ত জরিপকাজ সম্পন্ন করে প্রতিটি প্লটের ম্যাপ তৈরীর পর মালিকানা নির্ধারণ হবে। জরিপ টিমের একাধিক সদস্যের সাথে কথা বললে তারা জানান, এ অঞ্চলটি রাষ্ট্রীয়ভাবে ভারতের অধিনে থাকায় এর প্রয়োজনীয় কাগজ পত্র আমাদের দেশে নেই। ফলে কাগজপত্র ছাড়াই আমাদেরকে বাস্তব অবস্থা সরেজমিনে প্রত্যক্ষ করে জরিপ কাজ চালাতে হচ্ছে। এজন্য বেশ সময় ব্যয় হচ্ছে। আমরা চেষ্টা করছি ত্রুটিমুক্তভাবে জরিপ সম্পন্ন করার। তবে চুড়ান্ত জরিপ হবে সেটেলমেন্টর মাধ্যমে।

দাসিয়ার ছড়াতে প্রায় ৯ হাজার প্লটের অবস্থান রয়েছে। গত ১৩ দিনের ব্যবধানে ১নং সীটে প্রায় ৫ শত এবং ৩নং সীটে প্রায় ১ হাজার প্লটের জরিপ সম্পন্ন হয়েছে। পুড়াতন নক্শায় কালির দাগ ও ছেড়া থাকায় প্রায় অর্ধশত প্লট সনাক্ত করতে বেশ বেগ পেতে হচ্ছে। এখানে জরিপের জন্য ১ মাস সময় যথেষ্ট নয়। আরো সময় বৃদ্ধি করা প্রয়োজন বলে টিমের সদস্যরা জানান।

কুড়িগ্রামের জেলা প্রশাসক খান মোঃ নুরুল আমিন জানান, ম্যাপ এবং রেকর্ডপত্র না থাকার কারনে দখলি স্বত্ত্ব দেখে প্রাক জরিপ করা হচ্ছে। দুই দেশের সরকার প্রধানের অঙ্গিকার অনুযায়ী কোন মানুষ যেন বঞ্চিত না হয় সে ব্যপারটি নিশ্চিত করার জন্যই এ প্রাক জরিপ হচ্ছে। এর পরে সেটেলমেন্ট’র মাধ্যমে হবে চুড়ান্ত জরিপ।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful