Templates by BIGtheme NET
আজ- শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০ :: ৩ আশ্বিন ১৪২৭ :: সময়- ৫ : ৩১ অপরাহ্ন
Home / উত্তরবাংলা স্পেশাল / মঙ্গা জয় করেছে একটি বাড়ি একটি খামার

মঙ্গা জয় করেছে একটি বাড়ি একটি খামার

Lalmonirhat-Khamari-Pic- (5) নিয়াজ আহমেদ সিপন, লালমনিরহাট প্রতিনিধি॥ উত্তরের সীমান্তবর্তী জেলা লালমনিরহাটে কার্তিক মাসের মঙ্গা নামক শব্দটিকে জয় করেছে প্রধানমন্ত্রী দারিদ্র বিমোচন প্রকল্প একটি বাড়ি একটি খামার।

এ প্রকল্পের মাধ্যমে সহজ শর্তে ক্ষুদ্র ঋণ নিয়ে বাড়ি বাড়ি বিভিন্ন খামার গড়ে তুলে নিজেরা স্বলম্বী হয়ে মঙ্গা নামক শব্দটি জয় করেছেন অবহেলিত এ জনপদের দুস্থ মানুষগুলো।

যে মানুষগুলো কার্তিক মাসের মঙ্গার দিনে এক মুঠো ভাতের দেখা পেতেন না তারা আজ গবাদি পশু-পাখির খামার, মৎস্য চাষসহ বিভিন্ন সবজি বাগান করে নিজের উন্নয়নের সাথে সাথে জাতীয় অর্থনীতিতেও যথেষ্ট অবদান রাখছেন।

এমনি একজন আদিতমারী উপজেলার সারপুকুর ইউনিয়নের তালুক হরিদাস গ্রামের নীলি বেগম(৪৫)। সদর উপজেলার কালমাটি গ্রামের সফিয়ার রহমানের সাথে বিয়ে হয়। ২০ বছর পূর্বে তিস্তার করাল গ্রাসে কয়েকবার স্বামীর বসত ভিটা ভেঙ্গে যায়। পথে বসে যায় পরিবারটি। এর পর বাবার বাড়ির এলাকার এক আত্মীয়ের জমিতে এক ছায়লা টিনের ঘরে তিন ছেলে এক মেয়েকে নিয়ে গাদাদি করে বসবাস করেন।

Lalmonirhat-Khamari-Pic- (6)তিন বছর পূর্বে স্বামী সফিয়ার রহমান একটি বাড়ি একটি খামার প্রকল্প থেকে ১০ হাজার টাকা ঋণে একটি ছোট বকনা গরু কিনেন। সেই বকনা গরু থেকে বর্তমানে তিনি ৬টি গরুর একটি ক্ষুদ্র খামার গড়ে তুলেছেন। বর্তমানে দুইটি গাভী থেকে দৈনিক দুধ আসে ১০ কেজি। দুধ বিক্রি করে কার্তিক মাসের কর্মহীন এ সময়ে সংসার চলছে তার।

তিনি জানান, গরুগুলো তার সন্তানের মতই। নিজ হাতেই যত্ম করেন তিনি। বর্তমানে তার খামারের গরুগুলো মূল্য প্রায় আড়াই তিন লাখ টাকা।

একই এলাকার দেবিরপাঠ গ্রামের নুরল ইসলাম একটি বাড়ি একটি খামার প্রকল্প থেকে ২০ হাজার টাকা ঋণ নিয়ে বাড়িতেই উন্নত জাতের গরুর খামার করেছেন। তিনিও একটি গাভী থেকে পর্যায়ক্রমে বর্তমানে তার তিনটি উন্নত জাতের গরুর খামার করেছেন। তিনি জানান, তার একটি গাভীই দৈনিক ১০ কেজি দুধ দিচ্ছে।

এমনি ভাবে গরু, মুরগি’র খামার করে স্বাবলম্বী হয়েছেন ওই উপজেলার পলাশী মদনপুর গ্রামের মোজাফ্ফর হোসেন, কমলাবাড়ি পাবনা পাড়া গ্রামের আব্দুর রাজ্জাক, আফজাল হোসেনসহ অনেকেই।

কমলাবাড়ি সংকরটারী গ্রামের সেলিনা খাতুন করেছেন কবুতরের খামার। সেলিনা প্রথমে ৫ হাজার টাকার ক্ষুদ্র ঋণ নিয়ে ১০ জোড়া কবুতরের একটি ক্ষুদ্র খামার গড়ে তুলেন। বর্তমানে তার খামারে ২৫ জোড়া কবুতর রয়েছে।

সেলিনা জানান, অল্প পুঁজি ও কম খরচে অধিক লাভবান হওয়া যায় কবুতর পালনে। বর্তমান বাজারে পাখির মাংস হিসেবে কবুতরের বেশ চাহিদা রয়েছে।
শুধু সেলিনা, নীলি, নুরল মণ্ডল আর রাজাকই নয় এ প্রকল্পের ঋণে নিজেদের আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তন করেছেন অনেকেই। লালমনিরহাটের সব থেকে অবহেলিত আদিতমারী উপজেলায় কার্তিক মাসে কর্মহীন সময় মঙ্গার মত একটি দানবের সাথে নিত্য লড়াই করে বাঁচতে হয় এ জনপদের দুস্থ-ভূমিহীনদের।

Lalmonirhat-Khamari-Pic- (3)আদিতমারী উপজেলার একটি বাড়ি একটি খামার প্রকল্প কার্যালয় সূত্রে জানা গেছে, এ উপজেলার ৮টি ইউনিয়নের মধ্যে প্রথম অধিক ঝুঁকিপূর্ণ ৪টি ইউনিয়নের এ প্রকল্পের কাজ শুরু হয়। পরবর্তীতে বাকী ৪টি ইউনিয়নেও চালু হয় এ প্রকল্পের কাজ।

বর্তমানে এ উপজেলার ৭২টি দলের মাধ্যমে ৪হাজার ৩২০ জন উপকার ভুগির সঞ্চয় রয়েছে এক কোটি ৭০লাখ টাকা। সরকারের কল্যাণ অনুদান রয়েছে এক কোটি ৫০লাখ টাকা। সরকারের আবর্তক তহবিল সহায়তা রয়েছে এক কোটি ৮৭ লাখ টাকা। যা ঋণ হিসেবে উপকার ভুগিদের দেয়া হয়েছে।
এ প্রকল্পের আওতায় ঋণ নিয়ে স্বাবলম্বী হওয়ার সুযোগের সাথে সঞ্চয়ের সুবর্ণ সুযোগও রয়েছে দুস্থদের জন্য। একজন সদস্যের মাসিক সঞ্চয় ২শত টাকা হারে ২ বছরের সঞ্চয় হবে ৪হাজার ৮শত টাকা। এ টাকার সমমুল্য পরিমাণ সরকারও তাকে অবর্ধক তহবিল দিচ্ছেন। এ ক্ষেত্রে সদস্যদের সঞ্চয় দ্বিগুণ হচ্ছে।

একটি বাড়ি একটি খামার প্রকল্পের আদিতমারী উপজেলা সমন্বয়কারী ফরহাদ আলী রানা জানান, দুস্থদের তালিকা করে প্রয়োজনীয় বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দিয়ে ঋণ সহায়তা দেয়া হচ্ছে। ৫হাজার থেকে ৩৫ হাজার টাকা পর্যন্ত ঋণ সহায়তা পাচ্ছেন সদস্যরা।

আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) জহুরুল ইসলাম জানান, প্রধানমন্ত্রীর নিজস্ব প্রকল্প একটি বাড়ি একটি খামার দারিদ্র বিমোচনে ৬০ শতাংশ কাজ করছে। এখানে শুধু স্বাবলম্বীই করা হচ্ছে না মূলধন গঠন ও সঞ্চয়ী হিসেবে গড়ে উঠছে এ জনপদের দুস্থ পরিবারগুলো। তাই এ অঞ্চল থেকে হারিয়ে গেছে মঙ্গা শব্দটি।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful