Templates by BIGtheme NET
আজ- রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০ :: ৫ আশ্বিন ১৪২৭ :: সময়- ৫ : ২৬ অপরাহ্ন
Home / টপ নিউজ / সংস্কৃতি পল্লী খ্যাত রংপুর জেলা শিল্পকলা একাডেমী পেয়েছে নতুন প্রাণ: সমাগম বাড়ছে

সংস্কৃতি পল্লী খ্যাত রংপুর জেলা শিল্পকলা একাডেমী পেয়েছে নতুন প্রাণ: সমাগম বাড়ছে

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ রিপোর্টার: অযত্ন অবহেলায় পড়ে থাকা রংপুর জেলা শিল্পকলা একাডেমীর চেহারা পাল্টে গেছে। সংস্কারের ছোঁয়া আর রংয়ের চাকচিক্যে এসেছে শিল্পকলায় সংস্কৃতির রং ঢং। সংস্কৃতি পল্লী হিসেবে পরিচিত রংপুরের টাউন হল চত্বর এখন লোক সমাগমে ফিরে পেয়েছে নতুন প্রাণ। দিনকে দিন বাড়ছে সাধারণ মানুষের সমাগম। সাংস্কৃতিক-কর্মীদের দাবি, দীর্ঘদিনের জরাজীর্ণ শিল্পকলা একাডেমীর সংস্কার আর চাকচিক্যে টাউন হলের সংস্কৃতি পল্লীতে জেগেছে নতুন প্রাণ। এর জন্য বর্তমান জেলা প্রশাসন ও শিল্পকলার কমিটিকে তারা সাধুবাদও জানান।
সরেজমিনে দেখা গেছে, রংপুর জেলা শিল্পকলা একাডেমীতে নতুন রংয়ের ছোঁয়া আর সংস্কারের আদলে এসেছে অনেক পরিবর্তন। পাল্টে গেছে দরজা, জালানাসহ আসবাবপত্রের চেহারা। এখন সেখানে কোনো ভাঙ্গা চেয়ার, টেবিল, দরজা আর নেই। সব কিছুই যেন একেবারেই নতুন। নি®প্রাণ হয়ে পড়ে থাকা নৃত্য, সংগীত, তবলা, আবৃত্তি ও অভিনয় বিভাগের প্রশিক্ষণ কক্ষগুলো হয়েছে অনেক পরিপাটি। নীচ তলার সিঁড়ি বেয়ে দোতলায় উঠতেই এখন চোখে পড়ে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের বিরাট প্রতিকৃতি। বঙ্গবন্ধুর দু’পাশে র শোভা পাচ্ছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম এর ছবি। দোতলায় টাঙ্গানো রয়েছে মিলনায়তনে বিভিন্ন কবি, সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বিট্রিশ বিরোধী আন্দোলনের অনেক সূর্য সন্তান ও তৎকালীন রাজা বাদশার ছবি। রয়েছে ইতিহাস থেকে জানার অনেক বইপত্র। সবমিলে শিল্পকলা একাডেমীতে দীর্ঘ একযুগেরও বেশি সময় পর এভাবে ঘটা করে সংস্কার করায় শিক্ষার্থী ও অভিভাবকসহ সংস্কৃতি-কর্মীদের মনে লেগেছে দোলা।
শিল্পকলা একাডেমীর নৃত্য বিভাগের ছাত্রী উম্মে হাবিবা শোভা বলেন, নতুন করে রং করায় আমাদের শিল্পকলা এখন অনেক সুন্দর হয়েছে। এখন কাশ করতেও অনেক বেশি ভালো লাগে।
শোভার অভিভাবক আনারকলি বেগম বলেন, অনেকদিন ধরে ভঙ্গুর অবস্থায় পড়ে ছিলো শিল্পকলা। পরিবেশও ভালো ছিলো। সবকিছু এলোমেলো থাকায় অনেক অভিভাবক তাদেও ছেলেমেয়েদের এখান থেকে অন্যত্র ভর্তি করিয়েছেন। দীর্ঘদিন পর সংস্কার করায় এখন শিল্পকলার পরিবেশ অনেক ভালো হয়েছে। এখন কাশও ঠিক মতো হচ্ছে।
এদিকে জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান টুটুল জানান, শিল্পকলার বর্তমান এ সৌন্দর্য ও ভবন সংস্কারের জন্য সরকার ও বর্তমান জেলা প্রশাসনের কাছে আমরা কৃতজ্ঞ। প্রশাসন রংপুরের সাংস্কৃতিক কর্মকাণ্ডকে বেগবান করতে অনেক বেশি সজাগ। এজন্যই সরকার জেলা প্রশাসনের মাধ্যমে বিশেষ তদারকিতে শিল্পকলা একাডেমী ও টাউন হলের সংস্কার কাজ করেছে।
জেলা শিল্পকলা একাডেমীর ভবন সম্প্রসারণ, টাউন হল চত্বরকে ঘিরে সংস্কৃতি-পল্লীর কর্মকাণ্ডকে বিকাশ অনেক পরিকল্পনা রয়েছে জানিয়েছেন জেলা প্রশাসক ফরিদ আহাম্মদ। তিনি বলেন, উত্তরের সংস্কৃতি সমৃদ্ধ রংপুরকে নিয়ে সরকারের অনেক পরিকল্পনা রয়েছে।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful