Templates by BIGtheme NET
আজ- বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০ :: ১৫ আশ্বিন ১৪২৭ :: সময়- ৮ : ৩০ পুর্বাহ্ন
Home / আলোচিত / এক দেহে দুই প্রাণ: বৈচিত্র্যময় জীবনের রূপকথা যখন বাস্তব

এক দেহে দুই প্রাণ: বৈচিত্র্যময় জীবনের রূপকথা যখন বাস্তব

একই দেহে দুটি প্রাণ। যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের বাসিন্দা অ্যাবি ও ব্রিটানি হেনসেল। যমজ এ দুই বোনের বয়স ২৩ বছর। তবে অন্য যমজদের মতো তারা ভিন্ন শরীরের অধিকারী নয়। একই শরীর। কিন্তু মাথা দুটি। শরীরের অভ্যন্তরের অঙ্গ-প্রত্যঙ্গগুলোও জোড়ায় জোড়ায়। তাদের শরীরে রয়েছে দুটি ফুসফুস, দুটি হৃদযন্ত্র বা হার্ট, দুটি পাকস্থলি, একটি লিভার ও একটি জননেন্দ্রিয়। ছোটবেলা থেকেই নিজেদের শরীরকে কিভাবে নিয়ন্ত্রণ করতে হয়, তা শিখেছেন অ্যাবি ও ব্রিটানি। অ্যাবি শরীরের ডান অংশ ও ব্রিটানি বাম অংশ নিয়ন্ত্রণ করেন। তাদের দু’জনের শরীরের তাপমাত্রাও ভিন্ন।

মজার ব্যাপার হলো, তাদের উচ্চতায়ও রয়েছে ভিন্নতা। অ্যাবির উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি আর ব্রিটানির উচ্চতা ৪ ফুট ১০ ইঞ্চি। ভারসাম্য রক্ষায় ব্রিটানিকে পায়ের আঙ্গুলের ওপর ভর দিয়ে দাঁড়াতে হয়। দিব্যি ভালভাবে বেঁচে রয়েছেন তারা। অন্য আর ১০ জনের মতো তারাও উচ্ছ্বল ও তারুণ্যে ভরপুর। তারাও বন্ধুদের সঙ্গে সময় কাটাতে, ছুটিতে বেড়াতে যেতে, গাড়ি চালাতে, ভলিবল বা এ ধরনের খেলাধুলো করতে ভালবাসেন। তারা জীবনের স্বাদ পরিপূর্ণভাবে উপভোগ করতে চান। প্রতিটি সময়কে কাজে লাগিয়ে উন্নতির শিখরে পৌঁছতে তারাও চান। স্বপ্ন দেখেন। যমজ এ দুই বোন বেথেল ইউনিভার্সিটি থেকে দুটি ভিন্ন বিষয়ে স্নাতক ডিগ্রি পর্যন্ত নিয়েছে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসেবে দুই বোনই এর মধ্যে তাদের নতুন ক্যারিয়ারের পথে হাঁটছেন। শিক্ষকতার জন্য দুটি ভিন্ন লাইসেন্স রয়েছে তাদের। তবে বেতনের ক্ষেত্রে খুব একটা পার্থক্য বোধ হয় থাকছে না। অ্যাবি বলছিলেন, আমরা একজনের বেতন পাবো। কারণ আমরা একজনের কাজ করতে পারি। তবে অন্য সাধারণ যমজদের মতো তাদের জীবন নয়। এমনকি তাদের শরীরও নয়। এ খবর দিয়েছে অনলাাইন বিবিসি। তবে দুই জনের ভিন্ন ডিগ্রি থাকায় শিক্ষকতার ক্ষেত্রে দু’ জনের ভিন্ন দৃষ্টিভঙ্গিই যে কাজে আসবে, তাতে তাদের কোন সন্দেহ নেই।

ব্রিটানি বলছিলেন, একজন পড়াবে ও আরেক জন ক্লাস মনিটরিং করবে ও শিক্ষার্থীদের প্রশ্নের জবাব দেবে। সে অর্থে আমরা একজনের চেয়ে বেশি কাজ করতে পারি। তাদের বন্ধু ক্যারি ভিন্ন দুই বোনের এক সঙ্গে কাজ করার মানসিকতার ভূয়সী প্রশংসা করে। তারা নিজেদের এতোটাই ভালভাবে চেনে যে কোন একজন একটি বাক্য কিছুদূর বলে থেমে গেলে বা কোন কাজের কিছু অংশ করার পর আরেকজন সেটা সম্পূর্ণ করে।  খাবার খাওয়া, সামাজিক অনুষ্ঠান বা বাইরে যেতে জামা-কাপড় পরার মতো খুঁটিনাটি বিষয়গুলোর ক্ষেত্রে তাদের এক অসাধারণ বোঝাপড়ার সম্পর্ক রয়েছে। তাদের পছন্দ ও স্টাইলেও রয়েছে ভিন্নতা। ব্রিটানি উঁচু স্থানে উঠতে ভয় পায়। কিন্তু অ্যাবি নয়। অ্যাবির পছন্দের বিষয় গণিত ও বিজ্ঞান। ব্রিটানির পছন্দ শিল্পকর্ম। এভাবেই নানা বৈচিত্র্যে কাটে এ দুই যমজ বোনের প্রতিটি দিন। সবচেয়ে বড় কথা তারা নিজেদের জীবনকে উপভোগ করতে শিখেছে। জীবনের প্রতি তাদের ইতিবাচক দৃষ্টিভঙ্গি অ্যাবি ও ব্রিটানিকে বহুদূর নিয়ে যাবে এমন প্রত্যাশা আপনজনদের।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful