Templates by BIGtheme NET
আজ- মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০ :: ১৪ আশ্বিন ১৪২৭ :: সময়- ৭ : ৫৬ পুর্বাহ্ন
Home / টপ নিউজ / রংপুরের মিঠাপুকুরে ৫ শতাধিক শিক্ষার্থী ঝুঁকির মধ্যে

রংপুরের মিঠাপুকুরে ৫ শতাধিক শিক্ষার্থী ঝুঁকির মধ্যে

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ রিপোর্টার: রংপুরের মিঠাপুকুর উপজেলার ভক্তিপুর প্রাইমারি স্কুলের পরিত্যাক্ত অবস্থায় পড়ে থাকা একটি ভংগুর ভবন দীর্ঘ এক যুগের বেশি সময় ধরে পড়ে থাকার পরও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ভেঙ্গে না ফেলায় ভবনটি এখন দুইটি স্কুলের প্রায় ৫ শতাধিক শিক্ষার্থীর মরণ ফাঁদে পরিণত হয়েছে। জীবনের ঝুঁকি নিয়ে শিক্ষার্থীরা স্কুলে খেলাধুলার পাশাপাশি ভবনের নিচ দিয়েই চলাফেরা করছেন। অন্যদিকে ঝুঁকিপূর্ণ ভবনটি পরিত্যাক্ত অবস্থায় পড়ে থাকায় শ্রেণী কক্ষের অভাবে দুই শিপটে ক্লাশ নিতে হচ্ছে প্রাইমারি স্কুলের শিক্ষকদের।

সরেজমিনে দেখা গেছে, মিঠাপুকুর উপজেলার ভক্তিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি পরিত্যাক্ত ভবন ১২ বছর ধরে ভক্তিপুর উচ্চ বিদ্যালয়ের কোল ঘেষে পড়ে আছে। জরাজীর্ণ ভংগুর ভবনটির ভিতর দিয়ে হাই স্কুলের ছাত্রছাত্রীরা যাতায়াত করে। অন্যদিকে খেলার মাঠ না থাকায় প্রাইমারি ও হাই স্কুলের পাশাপাশি এলাকার অধিকাংশ ছোট ছেলেমেয়েরা প্রতিদিন সেখানে খেলাধুলা করে। এপরিস্থিতিতে স্কুল শিক্ষক-শিক্ষার্থীরা ও সচেতন এলাকাবাসী যে কোন মুহুর্তে ভবন ধসে বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে এমন আতঙ্কে সময় পার করছে বলে জানা গেছে।

এদিকে অভিযোগ ওঠেছে প্রাইমারি স্কুলের ঝুঁকিপূর্ণ ভবনটি ভেঙ্গে ফেলার জন্য একাধিকবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে লিখিত জানালেও তেমন কোনো উদ্যোগ নেয়নি সরকার। বরং কালক্ষেপনের পালাক্রমে দিনের পর দিন শিক্ষার্থীরা ভুগছে নিরাপত্ত্বাহীনতার ঝুঁকিতে। আর পর্যাপ্ত শ্রেণী কক্ষ না থাকায় প্রাইমারি স্কুলের ছোট্ট ছেলেমেয়েদের পড়াশোনায় ঘটছে ব্যাঘাত।

ভক্তিপুর হাই স্কুলের ৮ম শ্রেনীর ছাত্র জনি মিয়া বিজয় বলেন, আমরা খুবই ঝুঁকিতে আছি। স্কুলের খেলার মাঠ না থাকায় অনেকেই ঝুঁকিপূর্ণ ভবনটির ভিতরে খেলাধুলা করে। সেখানে দূর্ঘটনা যে ঘটবে না এমন নিশ্চয়তা তো কেউ দিতে পারবে না। যদি কিছু হয়ে যায়। তখন আমাদের জন্য সরকারের কি কিছু করার থাকবে?

ষষ্ঠ শ্রেণীর রাজিব, মেহেদী ও মিতু বলেন, আমরা ভাঙ্গা ভবনের ভিতরের দিয়েই চলাচল করি। স্কুলের পরিসর ছোট হওয়ায় প্রাইমারী স্কুলের ছেলেমেয়েরা এখানে এসে খেলা করে। কয়েকদিন আগে সেখানে ইট খসে পড়ে একজন ছাত্র আহত হয়েছিলো বলেও তারা জানায়।
এসময় মিতু বলেন, যদি প্রাইমারী স্কুলের পুরাতন ভবনটি ভেঙ্গে ফেলে সরকার নতুন করে ক্লাশ ভবন নির্মাণ করতে চায় তা দ্রুত করুক, তা না হলে আমাদের কথা চিন্তা করে দ্রুত জরাজীর্ণ ভবনটি ভেঙ্গে ফেলার জন্য আমরা সরকারের কাছে দাবি জানাচ্ছি।

অন্যদিকে ভক্তিপুর প্রাইমারি স্কুলের পঞ্চম শ্রেণীর সুমি ছাত্রী জানায়, আমাদের স্কুলের শ্রেণীকক্ষগুলো ছোট। ক্লাশ করতে খুব কষ্ট হয়। একটি বড় ভবন অনেক বছর থেকে পড়ে আছে। সেটি ভেঙ্গে ফেলে যদি পুণঃনির্মাণ করা হয় তাহলে আমাদের শ্রেণীকক্ষের অসুবিধা থাকবে না।

এদিকে এক শিক্ষার্থীর অভিভাবক মেহেদুল মিয়া বলেন, প্রাইমারী স্কুলের পুরাতন ভবনটি এখন খুবই ঝুঁকির মধ্যে আছে। সেখানে বিকেল হলে ছোট ছোট ছেলেমেয়েরা খেলাধুলা করে। যে কোন সময় ভাঙ্গা ভবনের ভিতরে ধসের ঘটনা ঘটতে পারে। তাই এটি ভেঙ্গে ফেলা জরুরী হয়ে পড়েছে।

স্থানীয় সাবেক ইউপি সদস্য ফজলুল হক জানান, প্রাইমারী স্কুলের পুরাতন ভবনটি একদিকে ভেঙ্গে পড়েছে। এখন অবস্থা খুবই নাজুক। ইটগুলো আপনা-আপনি খসে পড়ছে। যে কোন সময় বড় ধরণের দূর্ঘটনা হতে পারে। তিনি বলেন, প্রায় একযুগেরও বেশি সময় ধরে ভবনটি পরিত্যাক্ত অবস্থায় পড়ে আছে। সরকার যদি সেটি পুণঃনির্মাণ করে তাহলে প্রাইমারী স্কুলের শিক্ষার্থীদের ক্লাশ করতে সুবিধা হবে। অন্যদিকে যেহেতু এটি সবার জন্যই ঝুঁকির বোঝা হয়ে আছে তাই দ্রুত ভেঙ্গে ফেলা দরকার।

এদিকে প্রাইমারী স্কুলের সহকারী শিক্ষক মাসুদ রানা বলেন, গত মাসে উপজেলা প্রাথমিক ও জেলা শিক্ষা অফিসারকে বিষয়টি লিখিত জানানো হয়েছে। যেহেতু স্কুলটি সরকারের প্রতিষ্ঠান তাই সরকার যা করবে তাই হবে। আমরা ঝুঁকিপূর্ণ ভবনের কাছ থেকে ছেলেমেয়েদের দূরে থাকার জন্য বলাবলি করছি। কিন্তু ছোট ছেলেমেয়েতো অনেকই কথা শোনো না।
তিনি বলেন, ভবনটি পুণঃনির্মাণ করা হলে শ্রেণী কক্ষের অসুবিধা দূর হতো। এখন কক্ষের অভাবে দুই শিপটে ক্লাশ নিতে হচ্ছে। ভবনটি নির্মাণ হলে তা আর করতে হবে না।

ভক্তিপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূরে আলম সিদ্দীকি জানান, প্রাইমারী স্কুলের পরিত্যাক্ত ভবনটি হাই স্কুলের পাশে আট দশ বছর ধরে পড়ে আছে। দুই স্কুলের ছেলেমেয়েরা সেখানে খেলা করে। অনেকেই ভবনের ভিতর দিয়ে চলাচল করে। এটি এখন ছেলে মেয়েদের জন্য একটা মরণ ফাঁদ হয়ে দাড়িয়েছে বলে তিনি মন্তব্য করেন।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful